ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফাস্ট বোলারদের কৃতিত্ব দিলেন হাতুরুসিংহে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
ফাস্ট বোলারদের কৃতিত্ব দিলেন হাতুরুসিংহে ফাস্ট বোলারদের কৃতিত্ব দিলেন হাতুরুসিংহে

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে বেশ ঘাম ঝড়িয়েছে বাংলাদেশি ফাস্ট বোলাররা। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিজেদের সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করেছে। আর অনভিজ্ঞ এ পেস অ্যাটাক শারীরিক পরীক্ষায় ভালো করেছে বলে অভিমত দিয়েছেন কোচ হাতুরুসিংহে।

প্রথম টেস্টে বাংলাদেশের পেস আক্রমণে ছিলেন তাসিকন আহমেদ, শুভাষীশ রায় ও কামরুল ইসলাম রাব্বি। এরা তিনজন মিলে বল করেছেন ৯৯.২ ওভার, উইকেট নিয়েছেন সাতটি।

তবে তিন দিন পরেই ক্রাইস্টচার্চে শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

হাতুরু জানান, এ তিন জনের কেউই এর আগে বোলিংয়ে এত চাপ নেয়নি। যেখানে তাসকিন প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছে প্রায় চার বছর আগে। শুভাষীশ ও রাব্বি ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেললেও এতটা চাপ নেয়নি। তবে তিনি জানান, এখানকার কন্ডিশন বোলারদের ফেভারে ছিল।

কোচ বলেন, ‘ব্যাক টু ব্যাক টেস্টে বোলারদের জন্য এটি একটি শারীরিক চ্যালেঞ্জ। যদি এদের পূর্বের ইতিহাস দেখা হয়, কেউই একদিনে ১৮ ও পরের দিনে ১৫ ওভার বোলিং করেনি। এখানে শারীরিক চ্যালেঞ্জটা মানসিক চ্যালেঞ্জেও রুপান্তর হয়। তবে ভালো দিক হচ্ছে এখানকার আবহাওয়া ফাস্ট বোলার উপযোগি। ’

হাতুরু আরও বলেন, ‘শেষ খেলায় আমাদের আক্রমণটা দারুণ ছিল। আমাদের বোলারদের মধ্যে একজন শেষ তিন বছর প্রথম শ্রেণীর ক্রিকেটই খেলেনি। তবে এটা কোনো অযুহাত হতে পারে না। আমরা তাদের দেশের বাহিরে কিভাবে খেলতে হয়, সেভাবে প্রস্তুত করেছি। আমার মনে হয় প্রথম ইনিংসে তারা দুর্দান্ত বল করেছে। তারা ১৪০ গতিরও বল করেছে, যেখানে প্রচুর সুযোগ তৈরি করেছে। নিউজিল্যান্ডের অধিনায়কও (কেন উইলিয়ামসন) এটা স্বীকার করেছে। আর দ্বিতীয় ইনিংসে কি হয়েছে, সেটা কিছু করার ছিল না। আমরা ব্যাটসম্যানদের জন্য হেরেছি। ’

বাংলাদেশ প্রথম ইনিংসে ৫৯৫ রান করে ইনিংস ঘোষণা করে। যেখানে সাকিব আল হাসান করেছিলেন ডাবল সেঞ্চুরি। ১৫৯ রান করেন মুশফিকুর রহিম। ভালো খেলেছেন তামিম ইকবাল, মুমিনুল হক ও সাব্বির রহমান। তবে দ্বিতীয় ইনিংসের ব্যর্থতায় (১৬০) ম্যাচ হারতে হয় বাংলাদেশকে।  

দ্বিতীয় ইনিংসে অবশ্য মুশফিককে ইনজুরির কারণে হাসপাতালে যেতে হয়েছিল। পরে ফিরে এলেও ব্যাট করা সুযোগ পাননি। ইমরুল কায়েস ইনজুরি নিয়েই ব্যাটিং করছিলেন। কিন্তু দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতাকে হাতুরু ব্যক্তিগতভাবে কারও ওপর দোষ চাপাতে চান না।  

আগামী শুক্রবার ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ১৮ জানুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।