ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজে তাকিয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজে তাকিয়ে বাংলাদেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

২০১৯ সালের ৩০ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। আর আইসিসির মেগা এই ইভেন্টে ১৯৯২ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে শঙ্কা ছিল। তবে, বাংলাদেশকে আটে নামিয়ে সাতে উঠে যাওয়ার সুযোগ থাকছে পাকিস্তানের।

স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ে থাকা উপরের দিকের সাত দল ওয়ানডে বিশ্বকাপের আসরে সরাসরি মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। সরাসরি মূলপর্বে অংশ নিতে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংকে বিবেচনা করা হবে।

আইসিসির সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান সাত নম্বরে। আটে রয়েছে পাকিস্তান। আর নয় নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ছয় নম্বরে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ১০১। সাতে থাকা টাইগারদের পয়েন্ট ৯১ আর আটে থাকা পাকিস্তানের সংগ্রহ ৮৯ পয়েন্ট। নয় নম্বরে অবস্থান করা ক্যারিবীয়ানদের সংগ্রহ ৮৭ পয়েন্ট। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩-০তে হারার ফলে ৪ রেটিং পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ।

প্রায় দেড় বছর আগে পাকিস্তানকে হারিয়ে র‌্যাংকিংয়ে আট নম্বরে ওঠে বাংলাদেশ। এরপর দুর্দান্ত ধারাবাহিকতায় টাইগাররা সাত নম্বরে অবস্থান নেয়। এবার বাংলাদেশকে আটে নামিয়ে সাতে উঠে যেতে পারে পাকিস্তান। আগামী বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) অস্ট্রেলিয়ায় সিরিজের তৃতীয় ওয়ানডেতে জিতলে পাকিস্তানের রেটিং পয়েন্ট তিন পয়েন্ট বেড়ে হবে ৯২। তখন বাংলাদেশের চেয়ে এক পয়েন্ট এগিয়ে যাবে পাকিস্তান।

বলা চলে, স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজটি তাই পাকিস্তানের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এই সিরিজটি যেকোনো ব্যবধানে জিতলেও র‌্যাংকিংয়ে বাংলাদেশকে টপকে যাবে পাকিস্তান।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজের দুই ম্যাচ জিতলেই বাংলাদেশ ও পাকিস্তানের রেটিং পয়েন্ট সমান হবে। তবে, এশিয়া অঞ্চলে নিজেদের প্রতিদ্বন্দ্বীর চেয়ে ভগ্নাংশের ব্যবধান গনণা করা হবে। এগিয়ে আসতে পারে ক্যারিবীয়ানরা। তাই, সিরিজ জয়ই হতে পারে পাকিস্তানের শঙ্কা কাটানোর বড় অস্ত্র।

১৩ জানুয়ারি ব্রিসবেনে প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। তবে, দ্বিতীয় ম্যাচে প্রায় এক যুগ পর অজিদের মাটিতে স্বাগতিকদের হারিয়ে দেয় সফরকারী পাকিস্তান।

স্বাগতিক হিসেবে খেলতে নামা অস্ট্রেলিয়া পয়েন্ট টেবিলের উপরের দিকে থেকে ম্যাচ কিংবা সিরিজ হেরে গেলে সবচেয়ে বেশি সুবিধা পাবে পাকিস্তান। ম্যাচ কিংবা সিরিজ জিততে পারলে অপেক্ষাকৃত বেশি পয়েন্ট বেড়ে যাওয়ার সুবিধা পাবে পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ১৭ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।