ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

মেসি-রোনালদো নন, মূল্য তালিকায় শীর্ষে নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
মেসি-রোনালদো নন, মূল্য তালিকায় শীর্ষে নেইমার নেইমার/ছবি: সংগৃহীত

সিআইইএস ইউরোপের সবচেয়ে দামি ফুটবলারের একটা তালিকা প্রকাশ করেছে। ফুবলারদের বর্তমান ট্রান্সফার মূল্য অনুযায়ী এ তালিকা তৈরি করা হয়। যেখানে শীর্ষে মেসি-রোনালদো নন, এক নম্বর জায়গাটি দখল করেছেন ব্রাজিলিয়ান ফুটবল সেনসেশন নেইমার। ইউরোপের ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ এখন ২৪ বছরের নেইমার।

সম্প্রতি ইউরোপে ১০০ মিলিয়ন ইউরোর বেশি আয় করা ১০ ফুটবলারকে নিয়ে একটি গবেষণা করা হয়। সেখানেই এই ফলাফল উঠে আসে।

প্রতি বছরই এই গবেষণা চালায় সুইজারল্যান্ডের সিআইইএস ফুটবল অবজারভেটোরি নামের প্রতিষ্ঠানটি।

গত অক্টোবরের পর থেকে বাজে ফর্মে রয়েছেন নেইমার। তারপরও বাজার মূল্য এতোটুকু কমেনি বার্সার এই তারকার। ইউরোপের সবচেয়ে দামি ফুটবলার হিসেবে তার বাজার মূল্য ধরা হয়েছে ২৪৬.৮ মিলিয়ন ইউরো।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন নেইমারের ক্লাব সতীর্থ আর্জেন্টাইন মেসি। সেরা পাঁচে নেই ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগিজ এই তারকা স্থান হয়েছে সাত নম্বরে।

২৪ বছর বয়সী নেইমারের পরে থাকা মেসির বাজার মূল্য ১৭০.৫ মিলিয়ন ইউরো। বর্তমান ব্যালন ডি অর জয়ী এবং ফিফার বর্ষসেরা তারকা রোনালদোর মূল্য ১২৬.৫ মিলিয়ন ইউরো। গত আগস্টে জুভেন্টাস থেকে বিশ্ব রেকর্ড ট্রান্সফার ফি ৯০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ওল্ড ট্রাফোর্ডে পাড়ি দেন পল পগবা। যেখানে ২০১২ সালেই পেশাদারী ফুটবলের ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। সিআইইএস এ তালিকায় তার অবস্থান তৃতীয়। ১৫৫.৩ মিলিয়ন ইউরো তার বাজার মূল্য।

চার নম্বরে আছেন অ্যাতলেতিকো মাদ্রিদের ফরাসি তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান (১৫০.৪ মিলিয়ন ইউরো)। পাঁচে বার্সার উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ (১৪৫.২ মিলিয়ন ইউরো)। ছয়ে টটেনহামের হ্যারি কেন (১৩৯.২ মিলিয়ন ইউরো)।

সাতে থাকা রোনালদোর পর আট নম্বরে জুভেন্টাসের আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা (১১৩.৮ মিলিয়ন ইউরো), নয়ে টটেনহামের ডেল আলি (১১০.৫ মিলিয়ন ইউরো) এবং দশে চেলসির এডেন হ্যাজার্ড (১০১.৫ মিলিয়ন ইউরো)।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, ১৭ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।