ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফুটবলে আর কখনো ফিরবেন না ফন গাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
ফুটবলে আর কখনো ফিরবেন না ফন গাল অবসর নিলেন লুইস ফন গাল-ছবি:সংগৃহীত

পেশাদারী ফুটবলে দীর্ঘ কোচিং ক্যারিয়ার শেষে অবসর নিলেন লুইস ফন গাল। ৬৫ বছর বয়সী এ ডাচ ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও নেদারল্যান্ডসের মতো নামকরা দলের কোচ ছিলেন। যেখানে তিনি স্পেন, ইংল্যান্ড ও জার্মানির ক্লাবগুলোর হয়ে সফলতা দেখিয়েছেন।

ডাচ সরকার কর্তৃক আজীবন সম্মাননা পেয়ে ফন গাল বলেন, ‘গত বছর আমি সরে যাওয়ার কথা বলেছিলাম, তবে সে সময় আমি আসলে বিশ্রামের কথা বলেছি। বিশ্বাস করি ফুটবলে আমি আর কখনও ফেরত আসবো না।

এর বড় একটি কারণ হচ্ছে আমার পরিবার। ইতোমধ্যে আমার পরিবারে অনেক কিছু ঘটে গেছে। ’

সম্প্রতি ফন গালের জামাতা গত হয়েছেন। এর আগে গত বছরের মে’তে ম্যানইউ থেকে বহিষ্কার হন তিনি। তার স্থলাভিষিক্ত হন হোসে মরিনহো। যদিও শেষ দিকে ফন গালের অধীনে রেড ডেভিলসরা এফএ কাপের শিরোপা ঘরে তুলেছিল।

ফুটবলে খেলোয়াড়ী জীবন শেষ করে ১৯৮৬ সাল থেকে সহকারী কোচ হিসেবে এজে ও পরে আয়াক্সে নিয়োগ পান ফন গাল। পরবর্তীতে ১৯৯১ থেকে টানা ছয় বছর আয়াক্সের প্রধান কোচের দায়িত্ব পালন করেন সফলতার সঙ্গে। এর পর একে একে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ম্যানইউতে কাজ করেন।  

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ১৭ জানুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad