ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলির সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ালো ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
কোহলির সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ালো ভারত ছবি: সংগৃহীত

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডের ৩৫০ রানের জবাবে বিরাট কোহলির সেঞ্চুরিতে জয়ের স্বপ্ন দেখছে ভারত। ঝড়ো ব্যাটিংয়ে কোহলিকে যোগ্য সঙ্গ দিচ্ছেন কেদার যাদব। ৬৩ রানে চার উইকেট হারানোর পর জুটি গড়ে রানের চাকা সচল রাখছেন দু’জন।

এ প্রতিবেদন লেখা অবধি, ৩২ ওভার শেষে টিম ইন্ডিয়ার সংগ্রহ চার উইকেটে ২২৯। কোহলি ১০৫ ও যাদব ৮৬ (৫৩ বল) রানে ব্যাট করছেন।

৯৩ বল মোকাবেলায় ৭টি চার ও ৪টি ছক্কায় ক্যারিয়ারের ২৭তম ওয়ানডে শতক উদযাপন করেন কোহলি।

চ্যালেঞ্জিং লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় ২৪ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপের মুখেই পড়েছিল ভারত। শিখর ধাওয়ানকে (১) মঈন আলীর ক্যাচে পরিনত করার পর লোকেশ রাহুলের (৮) স্ট্যাম্প ভাঙেন ইংলিশ পেসার ডেভিড উইলি।

অভিজ্ঞ যুবরাজ সিং ও মহেন্দ্র সিং ধোনি কোহলিকে সঙ্গ দিতে ব্যর্থ হন। বেন স্টোকসের বলে জস বাটলারের গ্লাভসে ধরা পড়েন যুবরাজ (১৫)। ধোনিকে (৬) উইলির তালুবন্দি করে ৬৩ রানে চতুর্থ উইকেটের পতন ঘটান জেক বল। কিন্তু, দলের হাল ধরে এক প্রান্ত আগলে রাখেন কোহলি।

এর আগে পুনের এমসিএ (মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন) স্টেডিয়ামে টস জিতে ইংলিশদের ব্যাটিংয়ে পাঠান কোহলি। রুট-রয়-স্টোকসের দুর্দান্ত ব্যাটিংয়ে নির্ধারিত ওভার শেষে স্কোরবোর্ডে সাত উইকেটে ৩৫০ রান তোলে সফরকারীরা।

দলীয় ৩৯ রানের মাথায় প্রথম উইকেট হারায় তারা। জাসপ্রিত বুমরার সরাসরি থ্রোতে রানআউটের শিকার হন অ্যালেক্স হেলস (৯)। দ্বিতীয় উইকেট জুটিতে ৬৯ রান যোগ করেন জেসন রয় ও জো ‍রুট। ৭৩ রানের ইনিংস উপহার দেন রয়। সর্বোচ্চ ৭৮ রান করেন ইংলিশদের ব্যাটিং স্তম্ভ রুট। অধিনায়ক ইয়ন মরগান ২৮ ও জস ‍বাটলার ৩১ রান করে ফেরেন।

টি-টোয়েন্টির মেজাজে ব্যাট চালান বেন স্টোকস। ২টি চার ও ৫টি ছক্কায় তার ব্যাট থেকে আসে ৪০ বলে ৬২। স্টোকসের সঙ্গে শেষদিকে ১৭ বলে ২৮ রান করে দলীয় স্কোর সাড়ে তিনশ’র ঘরে পৌঁছাতে কার্যকরী ভূমিকা রাখেন মঈন আলী। ক্রিস উকস ৯ ও ডেভিড উইলি ১০ রানে অপরাজিত থাকেন।

দু’টি করে উইকেট লাভ করেন হার্দিক পান্ডে ও জাসপ্রিত বুমরাহ। একটি করে নেন উমেশ যাদব ও রবিন্দ্র জাদেজা। ৬৩ রান খরচায় উইকেটশূন্য থাকেন রবিচন্দ্রন অশ্বিন।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, ১৫ জানুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।