ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

আর্জেন্টিনার পরীক্ষা নেবে দ.কোরিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, জুন ১৬, ২০১০

ঢাকা: দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয় পেয়েছে মেসি- ম্যারাডোনার আর্জেন্টিনা। নাইজেরিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় আছে তাদের।

গ্রুপের অন্য প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া ২-০ গোলে হারিয়েছে গ্রিসকে। পয়েন্ট সমান হওয়ায় গ্রুপ পর্বে সেরার জায়গার দখল নিতেই বৃহস্পতিবার মাঠে নামবে ‘বি’ গ্রুপের এই দু’দল।

দক্ষিণ কোরিয়া ও আর্জেন্টিনার ম্যাচটি জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় শুরু হবে।

কাগজে-কলমে দুইবারের বিশ্বসেরারা এগিয়ে থাকলেও এশিয়ান টাইগার খ্যাত দক্ষিণ কোরিয়াকে হারানো সহজ হবে না। যদিও আগুনে ফর্মে থাকা লিওনেল মেসি একাই পার্থক্য গড়ে দিতে পারেন। তবে কোরিয়ানদের কাছে মার্কিং হয়ে গেলে খেলায় ছন্দ হারাতে পারেন ফিফা বর্ষ সেরা মেসি।

এর পরেও কথা থেকে যায়। ফুটবলে আর্জেন্টিনা প্রতিষ্ঠিত নাম। তাদের আছে একঝাঁক প্রতিভাবান খেলোয়াড়। সঙ্গে বিশ্বকাপের অতীত রেকর্ড। লা আলবিসেলেস্তেরাদের সঙ্গে একমাত্র মুখোমুখিতে হেরেছে দক্ষিণ কোরিয়া।

রক্ষণভাগে হেইঞ্জ, স্যামুয়েল ও ডেমিসেলিস  মধ্যমাঠে ভেরন গুতিরেজ, ডি মারিয়াও ও  মাচেরানো  এবং আক্রমণভাগে মেসি, হিগুয়েন, তেভেজ ও দিয়েগো মিলিতোরা যে কোনো দলের আত্মবিশ্বাসে চিড় ধরানোর জন্য যথেষ্ট।

অনেক কষ্টে বাছাই পর্ব পেরুলেও শেষ পাঁচ ম্যাচে প্রস্তুতি ম্যাচের সব কয়টিতেই জিতেছে আর্জেন্টিনা। মেসির ডানায় ভর করে বিশ্বকাপও ঘরে তুলতে চায় তারা। আফ্রিকান শক্তি নাইজেরিয়ার বিপক্ষে জয় মনোবল বাড়িয়েছে ম্যারাডোনা শিষ্যদের। যদিও সে ম্যাচের ফলাফল নিয়ে সন্তুষ্ট নন লা আলবিসেলেস্তা কোচ। অতিরিক্ত আত্মবিশ্বাস কাল হতে পারে শিষ্যদের সতর্ক করেছেন তিনি।

‘‘আমাদের ভুল যাওয়া উচিত হবে না। ফুটবলে ভুল থেকে শিক্ষা নিতে না পারলে চড়া মূল্য দিতে হয়। ’’ প্রথম ম্যাচের পর শিষ্যদের এটাই বলেছেন ম্যারাডোনা। নাইজেরিয়ার গোলপোস্টে ৭ বার হানা দিলেও তাদের জয় সূচক গোলটি এসেছে ৬ মিনিটে গ্যাব্রিয়েল হেইঞ্জের অসাধারণ এক হেডে। যে ফলাফলে খুব একটা সন্তুষ্ট হতে পারছেন না কোচ।

অন্যদিকে কোরিয়দের পুরো ৯০ মিনিটই নিরবচ্ছিন্নভাবে খেলার সক্ষমতা আছে। গতি দিয়েই তারা প্রতিপক্ষের রক্ষণভাগে চিড় ধরাতে পারে। কোরিয়ার মেসি খ্যাত ম্যানইউ তারকা পার্ক জি সুং বলেন,‘‘আর্জেন্টিনা সেরা দলগুলোর অন্যতম এটা ঠিক। তবে কোরিয়রাও ভাল ফর্মে আছে। আমরা তাদের আক্রমণ ঠেকাবো আর পাল্টা আক্রমণে চেপে ধরবো। ’’

গ্রিসের বিপক্ষে জয় দিয়ে শুরু করায় এশিয়ান টাইগারদের মনোবলও তুঙ্গে। প্রথম খেলাতেই গোল করা পার্ক আরো বলেন,‘‘প্রথম ম্যাচেই জয় পাওয়ায় মনোবল বেড়েছে। আমরা আত্মবিশ্বাসের সঙ্গেই আর্জেন্টিনাকে মোকাবেলা করবো। ’’

আর্জেন্টিনা সম্ভাব্য একাদশ: রোমেরো (গোলরক্ষক), হেইঞ্জ, স্যামুয়েল, গুতিরেজ, ডেমিসেলিস, মাচেরানো, ভেরন, ডি মারিয়া, হিগুয়েন, মেসি ও মিলিতো।

দক্ষিণ কোরিয়া সম্ভাব্য একাদশ: সুং রাউং (গোলরক্ষক), ইয়ং পুয়ো, দু রি চা, হুয়ং ইয়ং, জাং সো, পার্ক জি সুং, কি হাং, সুং ইয়ং, চুং ইয়ং, জাং উ ও চু ইয়ং।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৪৫ ঘ. ১৬ জ্নু, ২০১০
এএইচএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।