ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

ব্রাজিলের জয়, ইতালির হার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০
ব্রাজিলের জয়, ইতালির হার

ইস্ট রুথারফোর্ড: ব্রাজিল কোচ মানো মেনেজেসের অভিষেকটা দরুণ হলো। অভিযানের শুরুতেই জয় পেয়েছেন।

মঙ্গলবার এক প্রীতি ম্যাচে যুক্তরাষ্ট্রকে ২-০ গোলে হারিয়েছে তার দল ব্রাজিল।

তবে ইতালির ব্যর্থতার খরা এখনো কাটেনি। প্রীতি ম্যাচে আইভোরিকোস্টের কাছে ১-০ গোলে হেরে গেছে ২০০৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে ২-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ব্রাজিল। ব্যর্থতায় খরগ নেমে আসে কোচ কার্লোস দুঙ্গার ওপর। কোন আলোচনা ছাড়াই বরখাস্ত হতে হয় ১৯৯৪’র বিশ্বচ্যাম্পিয়ন দলের অধিনায়ককে। এরপরই ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব তুলে দেওয়া হয় মানো মেনেজেসের হাতে। সুদূর প্রসারি পরিকল্পনার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রীতি ম্যাচের জন্য নতুন আঙ্গিকে দল সাজান কোচ।

খেলোয়াড়রাও কোচের বিশ্বাসের মূল্য দেন, জয় তুলে নিয়ে। অল্প কয়েকদিনের প্রশিক্ষণ শেষে মঙ্গলবার নিউজার্সিতে খেলতে নেমে ফুটবল শিল্পীরা ঠিকই নৈপূণ্য দেখান।

মূলত যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলের খেলোয়াড়রা দেশের মাঠে ২৮ মিনিট পর্যন্ত প্রতিরোধ গড়ে তুলতে পারে। এরপরই প্রতিরোধ দুর্গ ভেদ করে নিশানায় বল পাঠান সান্তোসের তরুণ উইঙ্গার নেইমার। গোলের যোগানদাতা ছিলেন রবিনহো।

দ্বিতীয় গোলটিও আসে বিরতের আগে। অতিরিক্ত সময়ে বল জালে জড়ান স্ট্রাইকার আলেক্সান্দ্রে পাতো। দ্বিতীয়ার্ধে গোলের ছন্দপতন হয়। এককথায় খেলার বাকি ৪৫ মিনিট কোন গোলই হয়নি।

কাকা, ফ্যাবিয়ানো ও হুলিও সিজারদের ছাড়াও লড়াকু ব্রাজিল সেটাই প্রমাণ করলেন মেনেজেস। বরং অভিজ্ঞ আর তরুণদের মিশেল ব্রাজিল আগামী বিশ্বকাপের কক্ষপথে ঢুকে গেলো প্রীতি ম্যাচ দিয়ে।

সাফল্যের কৃতিত্ব কোচকেও দিয়েছেন ব্রাজিল খেলোয়াড়রা। প্রীতি ম্যাচে গোল পাওয়া নেইমার বলেন,“দলটিকে খুব আত্ম-বিশ্বাসী মনে হয়েছে। আমরা সবাই স্বচ্ছন্দে খেলেছি। কোচ আমাদের বলেছেন, কাবে যেভাবে খেলি এখানেও ঠিক সেটাই করতে। ”

সুন্দর ফুটবল পিপাসু মানো মেনেজেস বলেন,“যে আদর্শে আমরা বিশ্বাসী, আমরা মনে হয় খেলায় তার ছাপ ফুটে উঠেছে। আমরা যা করে দেখিয়েছি তা শুধু অনুশীলন দিয়ে করা সম্ভব নয়। বরং প্রতিভামান খেলোয়াড় থাকায় সেটা সম্ভব হয়েছে। ”

ব্রাজিল তার স্বপ্ন পূরণে যাত্রা শুরু করলেও চারবারের চ্যাম্পিয়ন ইতালি প্রীতি ম্যাচে হেরেছে আইভোরিকোস্টের কাছে। দলের নতুন কোচ সিজার প্রাণদেল্লির জন্য এটা খুব সুখকর নয়।

বিশ্বকাপের কোন খেলায় জয় না পাওয়ায় প্রথম রাউন্ডেই ছিটকে পড়ে ইতালি। সেই দুঃখই ঘোচানোর সুবর্ণ সুযোগ হাত ছাড়া হওয়ায় মানসিক চাপে থাকতে হবে খেলোয়াড়দের।

‘বুড়দের দল’ এমন অপবাদ ঘোঁচাতে তরুণ খেলোয়াড়দের নিয়ে প্রীতি ম্যাচ খেলতে নামে ইতালি। প্রথমার্ধে হাড্ডহাড্ডি লড়াই করে আফ্রিকার দল আইভরিকোস্টের সঙ্গে। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ইতালির মার্কো মোত্তার একটি শট বারে লেগে ফিরে আসে। এরপর আরো কয়েকবার লক্ষভ্রষ্ট শট।

আইভরিকোস্টের খেলোয়াড়রা সুযোগ খুঁজছিলেন। ৫৫ মিনিটে ডিফেন্ডার কালো তোরের কল্যাণে ১-০ তে এগিয়ে যায় এলিফ্যান্টসরা।

প্রথম অভিযানেই ব্যর্থতায় ভেঙ্গে পড়েননি কোচ প্রাণদেল্লি। বলেন,“খেলোয়াড়রা পুরোপুরি ফিট নয়। এছাড়া শুরু হয়নি ইতালিয়ান চ্যাম্পিয়নশিপের খেলাও। আশা করি ভালো অবস্থানে থেকেই আমরা ইউরোর বাছাই পর্বের খেলা শুরু করব। কারণ তখন সবাই ফিট থাকবে। ”

উল্টো খেলোয়াড়দেরই পক্ষ নিয়েছেন কোচ,“আমি চিন্তিত নই। কেননা তাদের (আইভোরিকোস্ট) রক্ষনভাগ খুব শক্তিশালী ছিলো, যা ভেদ করা কঠিন ছিলো। ”

বাংলাদেশ সময়: ১৭১২ ঘন্টা, আগস্ট ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।