ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শীর্ষে সুয়ারেজ, ইব্রা, হিগুয়েন আর সুলু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, মে ২০, ২০১৬
শীর্ষে সুয়ারেজ, ইব্রা, হিগুয়েন আর সুলু

ঢাকা: বিশ্ব ফুটবলের জনপ্রিয় সংবাদমাধ্যম ‘গোলডটকম’ এর বর্ষসেরা ইউরোপিয়ান ফুটবলার হিসেবে শীর্ষে রয়েছেন বার্সেলোনার লুইস সুয়ারেজ, পিএসজির জ্লাতান ইব্রাহিমোভিচ, নাপোলির গঞ্জালো হিগুয়েন আর ডার্মসটাডের আয়াতাক সুলু।

 

‘গোলডটকম’র পাঠক জরিপ আর তাদের ভোটে উরুগুইয়ান তারকা সুয়ারেজ, সুইডিশ গোলমেশিন ইব্রা, আর্জেন্টাইন স্ট্রাইকার হিগুয়েন আর তুর্কি ডিফেন্ডার সুলু শীর্ষস্থান দখল করেন।

এখানে শুধুমাত্র লা লিগা, ফ্রেঞ্চ লিগ, সিরি আ এবং বুন্দেসলিগার সেরাদের নিয়ে ভোটিং পোলটি সাজানো ছিল।

লা লিগার আসরে ৩৫ ম্যাচে ৪০ গোল করে ‘পিচিচি অ্যাওয়ার্ড’ জেতা সুয়ারেজ দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে টানা দ্বিতীয়বারের মতো বার্সাকে স্প্যানিশ চ্যাম্পিয়ন করে। ফাইনালের আবহে গড়ানো শেষ রাউন্ডের ম্যাচে সুয়ারেজের হ্যাটট্রিকেই রিয়াল মাদ্রিদকে এক পয়েন্টের ব্যবধানে লিগের শিরোপাবঞ্চিত হতে হয়। ফুটবলের জনপ্রিয় সংবাদমাধ্যমটি পাঠকও এই উরুগুইয়ান তারকাকে ৪২ শতাংশ ভোট দিয়েছেন।

স্প্যানিশ লিগের এই তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন রিয়ালের রোনালদো। পর্তুগিজ এই তারকা ফরোয়ার্ড পেয়েছেন ৩৭ শতাংশ ভোট। তৃতীয়স্থানে রয়েছেন সুয়ারেজ সতীর্থ মেসি। আর্জেন্টাইন অধিনায়কের পরে অবস্থান করছেন অ্যাতলেতিকো মাদ্রিদের অ্যান্তোনিও গ্রিজম্যান, জন ওব্লাক।

পিএসজির শিরোপা জয়ের কারিগর ইব্রাহিমোভিচ সর্বোচ্চ ৬২ শতাংশ ভোটে শীর্ষস্থান পেয়েছেন। ফরাসি লিগের আসরে চমক দেখানে নাইসের হাতেম বিন আরফা ২০ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় আর আর্জেন্টাইন তারকা ইব্রার ক্লাব সতীর্থ অ্যাঞ্জেল ডি মারিয়া তৃতীয় হয়েছেন।

ইতালিয়ান ক্লাব নাপোলিতে খেলা আর্জেন্টাইন হিগুয়েন পাঠক ভোটে শীর্ষস্থান পেয়েছেন। ইতালিয়ান সিরি আ চ্যাম্পিয়ন জুভেন্টাসের আর্জেন্টাইন উঠতি তারকা পাওলো দিবালা দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন। মেসির উত্তরসূরি ভাবতে থাকা জুভিদের এই তরুণ তারকা গোলডটকমের ‘তরুণ সিরি আ বর্ষসেরা ফুটবলার’ এর পুরস্কারও জিতেছেন।

দুই আর্জেন্টাইন তারকার পরেই রয়েছেন জুভেন্টাসের বুফন, পল পগবা, রোমার নাইনগোলান, নাপোলির মারেক হ্যামসিক।

এদিকে, পাঠক ভোটে জার্মানির বুন্দেসলিগার শীর্ষ ফুটবলার নির্বাচিত হয়েছেন ডার্মসটাডের আয়াতাক সুলু। রবার্ট লেভানোডফস্কি, থমাস মুলার, হাভিয়ের হার্নান্দেজদের টপকে ৩৬ শতাংশ ভোট পেয়ে শীর্ষে রয়েছেন তুরস্কের ৩০ বছর বয়সী ডিফেন্ডার সুলু।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, ২০ মে ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।