ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

পাকিস্তানি খেলোয়াড়দের শাস্তিটা লঘু ছিলো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জুন ২, ২০১১
পাকিস্তানি খেলোয়াড়দের শাস্তিটা লঘু ছিলো!

সিডনী: স্পট ফিক্সিংয়ের দায়ে তিন পাকিস্তানি ক্রিকেটারকে দেওয়া শাস্তিটা লঘু ছিলো বলে মনে করছেন আন্তর্জাতিক খেলোয়াড়রা। বৃহস্পতিবার প্রকাশিত এক জরিপে আন্তর্জাতিক ক্রিকেটাদের এ মনোভাব ফুটে ওঠে।



ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা)’র এক জরিপে অংশ নেওয়া প্রায় তিন চতুর্থাংশ খেলোয়াড় মনে করেন সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমেরকে দেওয়া নিষেধাজ্ঞার শাস্তিটা কম হয়েছে।

গতবছর লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ের অংশ হিসেবে ইচ্ছাকৃত ‘নো’ বলের ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার জন্য ওই তিন পাকিস্তানি ক্রিকেটারকে অভিযুক্ত করে বৃটেনের নিউজ অব দ্যা ওয়ার্ল্ড পত্রিকা। ওই সংবাদের ভিত্তিতে তাদেরকে নিষিদ্ধ করে আইসিসি।

যদিও অভিযুক্তরা ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার কথা অস্বীকার করেন এবং সুইজারল্যান্ড ভিত্তিক কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টসে আইসিসির দেওয়ার রায়ের বিপক্ষে আপিল করেন।

ফিকার প্রধান নির্বাহী টিম মে বলেন,“খেলোয়াড়দের বিশাল একটি অংশই প্রমাণিত দূর্নীতিবাজদের বিপক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির আহবান জানিয়েছেন। ”

তবে জরিপে আইসিসির বিপক্ষে আস্থাহীনতার বিষয়টিও ফুটে উঠেছে। “যদিও শতভাগ খেলোয়াড়ই জানিয়েছেন কেউ যদি তাদের কাছে দূর্নীতির কোনো বিষয় নিয়ে যায় তাহলে তারা বিষয়টি নিয়ে রিপোর্ট করবেন। কিন্তু শতকরা ২০ ভাগ জানিয়েছেন এরূপ বিষয় আইসিসি গোপনীয়তার সঙ্গে নেবে এব্যাপারে তাদের বিশ্বাস নেই। ”

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘন্টা, জুন ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।