ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

ব্ল্যাটারের ভূমিধ্বস জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জুন ২, ২০১১

জুরিখ: বিপুল বিজয় নিয়ে চতুর্থ মেয়াদের জন্য ফিফার সভাপতি হলেন সেপ ব্ল্যাটার। নির্বাচিত হওয়ার পরই সংস্থাটির সুনাম ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সম্প্রতি শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বিপক্ষে ঘুষ ও দুর্নীতির অভিযোগ ওঠায় ভাবমূর্তি সংকটে পড়েছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রা সংস্থা ফিফা।

জুরিখে ফিফার ৬১তম কংগ্রেসে প্রতিনিধিরা দুই তৃতীয়াংশেরও বেশি ভোটে নির্বাচিত হয় ব্ল্যাটার। মোট ২০৩ ভোটের মধ্যে ১৮৬টি ভোট পড়েছে ব্ল্যাটারের পক্ষে। যদিও তার একমাত্র প্রতিদ্বন্দ্বি কাতারের মোহাম্মদ বিন হাম্মাম প্রার্থীতা প্রত্যাহার করায় ৭৫ বছরের এই সুইজারল্যান্ডের নাগরিকের পুননির্বাচিত হওয়াটা ছিল সময়ের ব্যাপার মাত্র।

এর আগে ফিফা কংগ্রেসে সভাপতি পদে নির্বাচন স্থগিত করার ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) একটি উদ্যোগ ভোটাভুটিতে বাতিল হয়ে হয়ে। এফএ’র প্রস্তাবের পক্ষে মাত্র ১৭টি ভোট পড়ে। বিপক্ষে পড়ে ১৭২ ভোট।

আরো চার বছরের জন্য দায়িত্ব পাওয়ার পরই এক প্রতিক্রিয়ায় ব্ল্যাটার বলেন,“আমরা ফিফা নামক জাহাজটিকে পরিস্কার ও স্বচ্ছ পানিতে সঠিক পথে ফিরিয়ে আনবো। আমাদের কিছু সময়ের প্রয়োজন হবে, কিন্তু অবশ্যই আমরা সেটা করবো। ”

১৯৯৮ সালে প্রথম ফিফা সভাপতির দায়িত্ব গ্রহন করেন ব্ল্যাটার। এরপর একবার মাত্র চ্যালেঞ্জের মুখে পড়লেও প্রত্যেকবারই সহজ জয় দিয়ে ফিফা সভাপতি পদে দায়িত্ব চালিয়ে যাচ্ছেন ফিফা। আগামী চার বছর দায়িত্ব পালনের পর ২০১৫ সালে অবসরে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এই সুইজারল্যান্ড অধিবাসী।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুন ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।