ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

বার্নেসকে কোচ করছে বিসিবি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জুন ১, ২০১১
বার্নেসকে কোচ করছে বিসিবি

ঢাকা: জাতীয় দলের কোচ হতে পারেন ভিনসেন্ট বার্নেস। দক্ষিণ আফ্রিকার এই সহকারী কোচের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র আলোচনা অনেকটাই এগিয়েছে।

শনিবার কার্যনির্বাহী কমিটির সভায় বার্নেসকে কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়ে আলোচনা হবে বলে সাংবাদিকদের জানান বিসিবি সভাপতি আ হ ম মোস্তফা কামাল।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের সহকারী হিসেবে টানা আট বছর ধরে দায়িত্ব পালন করেছেন বার্নেস। অভিজ্ঞতার ঝুলি সমৃদ্ধ হওয়ায় ইচ্ছে প্রকাশ করেছিলেন দেশের প্রধান কোচ হওয়ার। কিন্তু প্রোটিয়াস ক্রিকেট বোর্ড গ্যারি কারস্টেনকে বেছে নেওয়ায় শেষপর্যন্ত নিজেকে প্রত্যাহার করে নেন বার্নেস। প্রিয় দলের প্রধান কোচ হতে না পারার হতাশা কিছুটা হলেও লাঘব হবে বাংলাদেশ কাজের সুযোগ পেলে। বিসিবি সভাপতি মোস্তফা কামাল এবং পরিচালক গাজী আশরাফ হোসেন লিপুর কথায় মনে হচ্ছে বার্নেসকেই প্রধান কোচ করতে যাচ্ছেন তারা।

চাকরিটাও বার্নেসের খুব দরকার। বিসিবিও একজন ভালো কোচের সন্ধানে ছিলো। অভিজাত ক্লাবের অনেক কোচের সঙ্গে বিসিবির আলোচনা হলেও, সব মিলিয়ে মনের মতো হচ্ছিলো না। ক্রিকেটের ভাষায় ব্যাটে-বলে মিলছিলো না। বার্নেসের দরজায় টোকা দিয়ে সাড়া পায় বিসিবির কোচ অনুসন্ধানকারী দল। বিসিবি সভাপতি বলছিলেন,“দক্ষিণ আফ্রিকার বার্নেসের সঙ্গে আমাদের কয়েক দফা আলোচনা হয়েছে। বাংলাদেশের ব্যাপারে তার আগ্রহ আছে। চার তারিখের (৪ জুন) বোর্ড মিটিংয়ে (কার্যনির্বাহী কমিটির সভা) তার বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। ”

নির্ভরযোগ্য সূত্র বাংলানিউজকে জানিয়েছে, বিসিবি থেকে বার্নেসের সঙ্গে এজেন্টের মাধ্যমে যোগাযোগ করা হলে তিনি আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের প্রধান কোচ হলে প্রত্যাশিত সুযোগ সুবিধাও পাবেন।


দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত এই ক্রিকেট কোচ একজন দ্রুতগতির বোলার ছিলেন। প্রথম শ্রেণীর ক্রিকেটে ৬৮ ম্যাচ খেলে ৩২৩টি উইকেট শিকার করেছেন। ব্যাটিংয়ে খুব একটা যে পারদর্শী ছিলেন, তা নয়। ৬৮ ম্যাচে ৪২৩ রান এসেছে তার ব্যাট থেকে। সর্বোচ্চ ইনিংস ৪১ রানের। জাতীয় দলের হয়ে খেলার সুযোগ না পেলেও ‘এ’ দলের জার্সি গায়ে জড়িয়েছেন কেপ প্রভিন্সের সাবেক ক্রিকেটার। তাও খুব বেশি নয়, পাঁচটি ম্যাচে বোলিংয়ের সুযোগ পেয়েছেন।

জেমি সিডন্সের উত্তরসুরী হিসেবে বার্নেস একেবারে মন্দ হবে না। জেমি ছিলেন ব্যাটিং বিশেষজ্ঞ। জাতীয় দলের ব্যাটিং নিয়ে বেশি কাজ করেছেন বিদায়ী অস্ট্রেলিয়ান। বার্নেস বোলিং বিশেষজ্ঞ তো বটেই, ব্যাটিং বিষয়েও কোচিং অভিজ্ঞতা অনেক। তাকে পেলে বাংলাদেশের ক্রিকেট উপকৃত হবে বলেই মনে করেন ক্রিকেট বোর্ড পরিচালকদের কয়েকজন। যদিও গাজী আশরাফ হোসেন লিপু বলেছেন,“বার্নেস এখন সেরা পছন্দ। তার ব্যাপারে অগ্রগতি আছে। সেই হয়তো হয়ে যাবে। ”

৫১ বছর বয়সী দক্ষিণ আফ্রিকান বার্নেস ১৯৭৮ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছেন। এ দলে খেলেছেন ১৯৯১ থেকে ১৯৯২ সাল পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জুন ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।