ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত প্রোটিয়াদের

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫
টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত প্রোটিয়াদের

ঢাকা: বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে টস জিতে ব্যাটিয়ের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ইনিংস উদ্বোধন করতে নেমেছেন হাশিম আমলা ও কুইন্টন ডি কক।

 

অকল্যান্ডের ইডেন পার্কে মঙ্গলবার (২৪ মার্চ) বাংলাদেশ সময় সকাল ৭টায় ম্যাচটি শুরু হয়।

নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা দুদল মিলে নয় বার বিশ্বকাপের সেমিফাইনাল খেললেও একবারও ফাইনালে ওঠা হয়নি কোনো দলেরই। সেমির বাধা টপকে প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনালের মঞ্চে পা রাখতে যাচ্ছে এ দুই দলের কোনো একটি।

দুই দলই দাপটের সঙ্গে কোয়ার্টারের প্রতিপক্ষকে উড়িয়ে শেষ চারে স্থান করে নেয়। বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে এশিয়ার অন্যতম পরাশক্তি শ্রীলংকাকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারায় এবি ডি ভিলিয়ার্সের দল। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজকে ১৪৩ রানে হারিয়ে দাপটের সঙ্গে সেমির টিকিট নিশ্চিত করে ব্ল্যাকক্যাপসরা।

বিশ্বকাপে বরাবরই নকআউট পর্বের খাড়া কাটাতে ব্যর্থ হয়েছে প্রোটিয়ারা। এ কারণে কপালে জুটেছে ‘চোকার’ উপাধি। ১৯৯৬ ও ১৯৯৯ বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার হয়েও বিশ্বকাপ ফাইনালের মঞ্চে ওঠা হয়নি তাদের। ১৯৯৯ বিশ্বকাপে জয়ের স্রোতে থেকেও শেষ মুহূর্তের নাটকীয়তায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটি টাই করে বিশেষ সমীকরণে ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা। এবার তাই ‘চোকার’ নাম ঘুচাতে চান ডি ভিলিয়ার্স-আমলারা।

তবে দুর্দান্ত ফর্মে থাকা স্বাগতিক নিউজিল্যান্ড খানিকটা এগিয়েই থাকছে সেমি ফাইনালের ম্যাচটিতে। কিউই দলে রয়েছেন বেশ কয়েকজন ম্যাচ উইনার। ব্রেন্ডন ম্যাককালাম, মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, রস টেলর, ড্যানিয়েল ভেট্টরি, টিম সাউদি, ট্রেন্ট বোল্টরা নিউজিল্যান্ড দলের ভরসার নাম। টানা সাত ম্যাচ জিতে এবারের বিশ্বকাপে এখনও অপরাজিত ব্ল্যাকক্যাপসরা।

এর আগে, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা দল ওয়ানডে ক্রিকেটে ৬১ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ২০টিতে জিতেছে নিউজিল্যান্ড। আর ৩৬ ম্যাচে জয় দক্ষিণ আফ্রিকার। ফলাফল আসেনি পাঁচটি ম্যাচে।

গোড়ালির ইনজুরির কারণে নিউজিল্যান্ড দল থেকে ছিটকে গেছেন অ্যাডাম মিলনে। ফলে পরিবর্তন আসছে কিউই দলে। সেমির ম্যাচে দলে ঢুকতে পারেন ম্যাট হেনরি।

দক্ষিণ আফ্রিকা দলে একটি পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। কাইল অ্যাবোটের জায়গায় খেলতে পারেন ভারনন ফিল্যান্ডার। ডান-হাতি এই পেসার ব্যাটিংটা ভালোই জানেন। তাই সেমিফাইনালের একাদশে ঢোকার দৌঁড়ে এগিয়ে ফিল্যান্ডারই।
 
নিউজিল্যান্ড একাদশ
মার্টিন গাপটিল, ব্রেন্ডন ম্যাককালাম (অধিনায়ক), কেন উইলিয়ামসন, রস টেইলর, গ্র্যান্ট ইলিয়ট, কোরি অ্যান্ডারসন, লুক রঞ্চি (উইকেটরক্ষক), ড্যানিয়েল ভেট্টরি, ম্যাট হেনরি, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

দক্ষিণ আফ্রিকা একাদশ
হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ফাফ ডু প্লেসিস, এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), রিলে রুশো, ডেভিড মিলার, জেপি ডুমিনি, ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার, মরনে মরকেল ও ইমরান তাহির।

বাংলাদেশ সময়: ০৭০১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫

** কিউই-প্রোটিয়াদের ইতিহাস গড়ার লড়াই
** ইতিহাস গড়তে কিউই-প্রোটিয়া লড়াই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।