ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

প্রথম টেস্ট জিতে নিল প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৪
প্রথম টেস্ট জিতে নিল প্রোটিয়ারা

ঢাকা: নিজেদের দিকে নুয়ে পড়া গল টেস্ট জিততে ব্যর্থ হল শ্রীলঙ্কা। দ. আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে ১৫৩ রানে হেরেছে লংকানরা।



স্কোর:
দ. আফ্রিকা: ৪৫৫/৯ (ডিক্লে:) এবং ২০৬/৬ (ডিক্লে:)
শ্রীলঙ্কা: ২৯২/১০ এবং ২১৬/১০
ফলাফল: দ. আফ্রিকা জয়ী ১৫৩ রানে

দ. আফ্রিকার এলগার আর জেপি ডুমিনির শতক এবং ডু প্লেসিসের ৮০ রানের অবদানে প্রথম ইনিংসে করে ৯ উইকেটে ৪৫৫ রান। প্রথম ইনিংসে লংকানদের হয়ে দিলরুয়ান পেরেরা নেন ৪টি উইকেট। এছাড়া সুরাঙ্গা লাকমল নেন ৩টি উইকেট।

ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ডেল স্টেইনের ঝড়ে মাত্র ২৯২ রান তুলতে সমর্থ হয়। স্টেইন ঝড়ের মাঝেও ব্যাট হাতে ইনিংস সর্বোচ্চ ৮৯ রান করেন লংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। এছাড়া উপুল থারাঙ্গা করেন দ্বিতীয় সর্বোচ্চ ৮৩ রান।

স্টেইন একাই তুলে নেন লংকানদের ৫টি উইকেট। এছাড়া মরনে মরকেল নেন ৩টি উইকেট।

এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ারা ৬ উইকেটের বিনিময়ে আরো ২০৬ রান সংগ্রহ করে। দলের হয়ে সর্বোচ্চ ৫১ রান করেন এবি ডি ভিলিয়ার্স। এছাড়া পিটারসেন, ডি কক এবং ডু প্লেসিস দলের জন্য করেন যথাক্রমে ৩২, ৩৬ এবং ৩৭ রান।

দ্বিতীয় ইনিংসেও পেরেরা তুলে নেন ৪টি উইকেট।

টেস্টের চতুর্থ দিন জয়ের জন্য ৩৭০ রানের লক্ষ্য নিয়ে এক উইকেট হারিয়ে ১১০ রান করে দিন শেষ করে লঙ্কানরা। শেষ দিনে ডেল স্টেইন ও মরনে মরকেলের বোলিং তোপে পড়ে ১০৬ রানে শেষ ৯ উইকেট হারিয়ে ২১৬ রানে গুটিয়ে যায় স্বাগতিক শ্রীলঙ্কা।

স্টেইন ও মরকেল প্রত্যেকে ৪টি করে উইকেট তুলে নেন। এছাড়া দু’টি উইকেট পান জেপি ডুমিনি। ম্যাচ সেরার পুরস্কার উঠে স্টেইনের হাতে।

প্রথম টেস্টে ১৫৩ রানের বিশাল জয়ের ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল প্রোটিয়ারা।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ২০ জুলাই ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।