ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

টেস্ট থেকে অবসর নিলেন জয়াবর্ধনে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪
টেস্ট থেকে অবসর নিলেন জয়াবর্ধনে মাহেলা জয়াবধর্নে

ঢাকা: টেস্ট ক্রিকেটের ইতি টানতে যাচ্ছেন শ্রীলঙ্কার অভিজ্ঞ ব্যাটসম্যান মাহেলা জয়াবধর্নে। বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে টি-টোয়েন্টি থেকে বিদায় নেন জয়াবধর্নে।

আগস্টে পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে ১৭ বছরের টেস্ট ক্যারিয়ার থেকে অবসর নিতে যাচ্ছেন তিনি। টি-টোয়েন্টি ও টেস্ট না খেললেও রঙ্গিন পোষাকে ওয়ানডে ম্যাচ চালিয়ে যাবেন তিনি।

সাদা পোষাকে ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে প্রথম অভিষেক ঘটে তার। ৩৭ বছর বয়সী এই অভিজ্ঞ ক্রিকেটার ছিলেন লংকান দলের অন্যতম শক্ত খুঁটি। দলের প্রয়োজনে তাকে জ্বলে উঠতে দেখা যেত। ১৪৫টি টেস্ট ম্যাচে ১১,৪৯৩ রান করেন তিনি। ৩৩টি শতক, ৪৮টি অর্ধশতক নিয়ে ইনিংস সর্বোচ্চ ৩৭৪ রানের ইনিংস রয়েছে মাহেলার।

মাহেলা বলেন,‘এ ধরণের সিদ্ধান্ত নেয়া খুব সহজ কাজ নয়, এ দায়িত্ব ছিল অনেক মর্যাদার ও সম্মানের। গত ১৮ বছর যাবৎ দলের হয়ে খেলেছি। কিন্তু আমি মনে করি এটা আমার জন্য উপযুক্ত সময় অবসর নেয়ার। ’

শ্রীলঙ্কা দলকে ২০০৬-২০০৯ সাল পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন তিনি। এমনকি ২০১২ সালের প্রথম থেকে ২০১৩ পর্যন্ত তার নেতৃত্বে দল চলেছে। যখনই মাহেলা দলকে লিড দিয়েছেন তখনই দলে এসেছে অনেক সফলতা। তার অধিনায়কত্বে ২৮ টেস্ট ম্যাচের মধ্যে ১৫টি জয় ও ৭টি হার লংকানদের। তাকে শ্রীলঙ্কা দলের সেরা অধিনায়কও বলা হয়ে থাকে।

তার সঙ্গে টেস্ট ক্রিকেটে রানের পাল্লা দিয়ে চলছেন কুমার সাঙ্গাকারা। ১২৪ ম্যাচে ৩৬ শতক ও ৪৮ অর্ধশক নিয়ে ১১,৪৯৩ রান রয়েছে সাঙ্গাকারার।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ১৪ জুলাই ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।