ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সুপার স্টার সাকিবের যত কাণ্ড

এনায়েত করিম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, জুলাই ৬, ২০১৪
সুপার স্টার সাকিবের যত কাণ্ড

ঢাকা: ধর্মের পাশাপাশি ক্রিকেটও বাংলাদেশের জনগণের কাছে একটি স্পর্শকাতর বিষয় হয়ে উঠেছে। ক্রিকেট নিয়ে কোনো ষড়যন্ত্র শুরু হলে তা প্রাণ দিয়ে প্রতিহত কর‍ার চেষ্টা করেন তারা।

আর ক্রিকেটারদের মনে করেন দেবতা। সেই অনুযায়ী ভক্তিও কম করেন না।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারত যখন বাংলাদেশের ক্রিকেটের অস্তিত্ত্ব নিয়ে টানাটানি শুরু করে তার প্রতিবাদ জানাতেও পিছ পাঁ হয়নি এদেশের সাধারণ মানুষ।

এছাড়া আফগানিস্তানের পেসার দওলত জারদানের সঙ্গে ধাক্কাধাক্কি করে সাকিব শাস্তি পাওয়ায় এদেশের জনগণ যেমন কষ্ট পেয়েছিল, তেমনি তিনি কলকাতা নাইট রাইডার্সের পক্ষে ট্রফি জেতার সময় নেচে-গেয়ে আনন্দও করেছে তারা।

এমনকি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান যেন প্রতিটি ম্যাচে ভাল খেলেন এই দোয়াও করেছেন এদেশের সকল জনগণ।

দেশের ক্রিকেটারদের সফলতায় হাসি-আনন্দে মেতে ওঠেন এদেশের সাধারণ মানুষ। আবার খেলোয়াড়দের ব্যর্থতা ও দুঃখ-কষ্টে কাঁদতেও দ্বিধা করেন না তারা।

অথচ সেই খেলোয়াড়রাই ভালবাসার প্রতিদান হিসেবে দেশের ক্রিকেটভক্ত সাধারণ জনগণের বুকে ছুরি মারতে পিছপা হন না।

বাংলাদেশের হয়ে আর আন্তর্জাতিক ম্যাচ খেলবেন না বলে হুমকি দিয়ে ক্রিকেটপ্রেমী জনগণের আবেগকে ক্ষত-বিক্ষত করেছেন সাকিব আল হাসান।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অনুমতি না নিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে যাওয়ার পর ফিরে আসার নির্দেশ দেওয়া হলে এ হুমকি দেন তিনি।

সাকিবের হুমকির এ কথা একটি টেক্সট ম্যাসেজ পাঠিয়ে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসানকে জানিয়ে দেন জাতীয় দলের কোচ চন্দ্রিকা হাথুরুসিঙ্গে।
সাকিবের এই ঔদ্ধত্য এবারই প্রথম নয়। বোর্ডের শৃঙ্খলা ভঙ্গ, দর্শককে মারধর, অশালীন অঙ্গভঙ্গিসহ নানাভাবে মিডিয়ায় এসেছেন তিনি।

অটোগ্রাফ চাওয়ায় দর্শকের কলার ধরা
গত বছরের ২৬ ডিসেম্বর বিজয় দিবস টি টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট চলাকালে এক দর্শক সাকিবের কাছে অটোগ্রাফ চান। কিন্তু অটোগ্রাফ দিতে অস্বীকৃতি জানান তিনি। এতে কটূক্তি করলে ক্ষুব্ধ হয়ে গ্যালারিতে গিয়ে ওই দর্শকের কলার চেপে ধরেন সাকিব। পরে পুলিশ এসে বিষয়টি সমাধান করেন।

অশ্লীল অঙ্গভঙ্গির দায়ে তিন ম্যাচ নিষিদ্ধ
চলতি বছরের ২১ শে ফেব্রুয়ারি  শ্রীলঙ্কার বিপক্ষে একটি ম্যাচে ছক্কা মারতে গিয়ে লং-অফে ধরা পড়েন সাকিব। এই আউট নিয়ে টিভি ধারাভাষ্যকাররা আলোচনা করার সময় প্যাভিলিয়নে বসে থাকা সাকিব টিভি ক্যামেরায় ধরা পড়েন। ক্যামেরা দেখেই অশ্লীল অঙ্গভঙ্গি করেন তিনি। এই ঘটনায় দোষী প্রমাণিত হয়ে তিন ওয়ানডেতে নিষিদ্ধ হন তিনি। এছাড়া অর্থদণ্ডও করা হয় তাকে।

স্ত্রীকে ভালবাসা দেখাতে দর্শককে মারধর
স্ত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে গত ১৬ জুন এক দর্শককে পিটিয়ে গুরুতর আহত করেন সাকিব। ভারতের বিপক্ষে ওয়ান্ডে সিরিজ চলাকালে ক্রিকেট বোর্ডের অনুমতি ছাড়া বিসিবির করিডোরে স্ত্রীর কাছে এসে এ কাণ্ড করায় তাকে শাস্তিও পেতে হয়।   

এই ধরণের শৃংখলা ভঙ্গের অভিযোগ সাকিব ছাড়াও আরো অনেক খেলোয়াড়ের বিরুদ্ধে মাঝে মাঝে দেখা যাচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে ক্রিকেটপ্রীতি কোনো একটা ভীতিতে পরিণত হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।