ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শ্রীলঙ্কার টেস্ট সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৪
শ্রীলঙ্কার টেস্ট সিরিজ জয় ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথম টেস্ট লর্ডসে নাটকীয় ড্রর পর এবার ইংল্যান্ডের মাটিতে ১-০ তে এগিয়ে সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। লিডসে দ্বিতীয় টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ১০০ রানে হারাল ম্যাথুস বাহিনী।



দ্বিতীয় ইনিংসে ৩৫০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ২৪৯ রানে গুটিয়ে গেল অ্যালিস্টার কুক বাহিনী। শ্রীলঙ্কার পক্ষে ধামিকা প্রাসাদ পাঁচটি এবং রঙ্গনা হেরাথ তিনটি উইকেট তুলে নিয়ে ইংলিশদের ব্যাটিং বিপর্যয়ে বড় ভূমিকা রাখে।

শ্রীলঙ্কা: ৪৫৭ (২য় ইনিংস)
লিড: ৩৪৯
ইংল্যান্ড: ২৪৯/১০
ফল: শ্রীলঙ্কা ১০০ রানে জয়ী (১-০ তে সিরিজ জয়)

প্রথম ইনিংসে লঙ্কা ২৫৭ রানে গুটিয়ে গেলেও দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় ইংলিশরা। স্বাগতিকরা প্রথম ইনিংসে ব্যাটিয়ে নেমে লঙ্কার থেকে ১০৭ রানে এগিয়ে ব্যাটিং শেষ করে। রবসনের ১২৭ রান আর ব্যালেন্সি ও বেলের অর্ধশতকে বেশ ভালই রানের পুঁজি সংগ্রহ করেন কুক বাহিনী।

দ্বিতীয় ইনিংসে ১০৭ রানে পিছিয়ে ব্যাটিংয়ে নেমে ৪০ রানে ওপেনার সিলভার উইকেট হারায়। ৯৩ রানে আরেক ওপেনার কুলারতেœকেও সাজ ঘরে ফিরিয়ে দেন প্রথম ইনিংসে পাচ উইকেট নেওয়া প্লাংকিট। তৃতীয় উইকেটে সাঙ্গাকারা এবং মাহেলা বগড় রানের সংগ্রহের আভাস দেন।

সাঙ্গা ৫৫ রান আর মাহেলা ৭৯ রানে আউট হলে অধিনায়ক ম্যাথুস ১৬০ রান করেন। শেষ সময়ে হেরাথের ৪৮ রানের সুবাদে ৩৫০ রানের টার্গেট ছুড়ে দেয় ইংলিশদের সামনে।

ইংলিশরা ব্যাটিংয়ে নেমেই ৩৯ রানে অধিনায়ক কুক আর ব্যালেন্সিকে সাজঘরে ফেরান পেসার প্রসাদ। এরপর ৫৭ রানে পাঁচ উইকেটের পতন ঘটলে ইংলিশদের পরাজয় সময়ের ব্যাপার বলে মনে হচ্ছিল। তবে শেষ সময়ে ইংলিশদের হয়ে মঈন আলীর ১০৮ রানে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তাতে শেষ রক্ষা হয়নি।

শ্রীলঙ্কার পক্ষে ধামিকা প্রাসাদ পাঁচটি এবং রঙ্গনা হেরাথ তিনটি উইকেট তুলে নিয়ে ইংলিশদের ব্যাটিং বিপর্যয়ে বড় ভূমিকা রাখে। এই জয়ে ১-০ তে এগিয়ে সিরিজ নিজেদের করে নিল অথিতি দল শ্রীলঙ্কা।

ম্যাচ সেরা হন লঙ্কা দলের অধিনায়ক ম্যাথুস আর সিরিজ সেরা হন যৌথভাব ম্যাথুস এবং ইংলিশ পেসার অ্যান্ডারসন।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ২৫ জুন ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।