ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইতালি-কোস্টারিকা একাদশ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, জুন ২০, ২০১৪
ইতালি-কোস্টারিকা একাদশ

ঢাকা: এবারের ফুটবল বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে ওঠার লক্ষ্যে গ্রুপ পর্বে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে শক্তিশালী ইতালি ও কোস্টারিকা।

ডি গ্রুপের এ দল দু’টি ইতোমধ্যেই তাদের প্রথম ম্যাচে জয় তুলে নিয়েছে।

ইতালি জয়লাভ করেছে ইংল্যান্ডের বিপক্ষে। আর কোস্টারিকা হারিয়ে দিয়েছে উরুগুয়েকে।

সে হিসেবে বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০টায় ব্রাসিলিয়ার অ্যারেনা পারনামবুকো রেসিফে স্টেডিয়ামে শুরু হওয়া এ লড়াইয়ে যারা জিতবে তাদের পরবর্তী রাউন্ডে ওঠা অনেকটা নিশ্চিত হয়ে যাবে। সমীকরণ জটিলতা থাকলেও দু’টি দলই এ ম্যাচে জয়লাভ করে নির্ভার হয়ে যেতে চায়।

তবে, এ ম্যাচটির ওপর নির্ভর করছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের ভাগ্য। এ ম্যাচে ইতালি জয়লাভ করলে পরবর্তী রাউন্ডে ওঠার আশা জিইয়ে থাকবে ইংল্যান্ডের। সে ক্ষেত্রে পরবর্তী ম্যাচে কোস্টারিকার সঙ্গে জিততে হবে তাদের।



এ ম্যাচে ফলাফল পক্ষে থাকলে ইতালির পরবর্তী রাউন্ডে ওঠাটা অনেকটা নিশ্চিত হয়ে যাবে, কিন্তু ফলাফল যদি উল্টোটা হয় তাহলে বিশ্বকাপ থেকে ইংল্যান্ডের বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে যাবে।

এছাড়া, এ ম্যাচে ইতালি জয়লাভ করলে পয়েন্ট ও গোল ব্যবধানের সমীকরণে বসতে হবে উরুগুয়ে, ইংল্যান্ড ও কোস্টারিকাকে। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে উরুগুয়ে বনাম ইতালি ম্যাচ এবং ইংল্যান্ড বনাম কোস্টারিকা ম্যাচের দিকে।

ইতোমধ্যে দল দু’টি তাদের চূড়ান্ত একাদশ ঘোষণা করেছে। দলের জয়ের লক্ষ্যে ইতালির পক্ষে মাঠে নামছেন- বুফন (অধিনায়ক), মারিও বালোতেল্লি, ডারমিয়ান, মোত্তা, ‍কানড্রেভা, অ্যাবাটে, মার্চিসিও, বারজাগলি, ডে রসি ও আন্দ্রেয়া পিরলো।

ইতালি খেলছে কোচ সিজার প্রানদেল্লির তত্ত্বাবধানে।

অপরদিকে কোস্টারিকার পক্ষে মাঠে নামছেন-রুইজ (অধিনায়ক), নাভাস, গঞ্জালেজ, উমানা, বোরগেস, দুয়ার্তে, বোলোনোস, ক্যাম্পবেল, দায়াস, গামবোয়া ও তেজেদা।

আর কোস্টারিকার কোচের দায়িত্বে রয়েছেন লর্জ লুইস পিন্টো।

বিশ্বকাপে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে ইতালি-কোস্টারিকা। দুই দলের একমাত্র লড়াই হয়েছিল ১৯৯৪ সালের বিশ্বকাপের ঠিক আগে যুক্তরাষ্ট্রে একটি প্রীতি ম্যাচে। সে ম্যাচে ১-০ গোলে জিতেছিল ইতালি।

বাংলাদেশ সময়: ০৯২৩ ঘণ্টা, জুন ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।