ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

ফের কমলা ঝড়ের অপেক্ষায় বিশ্ব

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, জুন ১৮, ২০১৪
ফের কমলা ঝড়ের অপেক্ষায় বিশ্ব

ঢাকা: ডাচ ফুটবল নিয়ে এই বিশ্বকাপে আলোচনার শেষ নেই। নিজেদের প্রথম ম্যাচে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে পার্সির দল নেদারল্যান্ডস এখন আকাশে উড়ছে।



বুধবার বাংলাদেশ সময় রাত ১০টায় ব্রাজিলের এস্টাডিও বেইরা-রিও, পোর্তো আলেগ্রের বেইরা-রিও স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-নেদারল্যান্ডসের খেলা হবে।

‘বি’ গ্রুপের দ্বিতীয় পর্বের খেলায় অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই ফন পার্সিরা পৌঁছে যাবেন প্রি-কোয়ার্টার ফাইনালে।

কেননা চিলির কাছে তিন গোলে হেরে অজিরা অনেক পিছিয়ে রয়েছে। আর ডাচদের বিপক্ষে হারলে তাদের বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে।

এদিকে নেদারল্যান্ডসকে লম্বা-চওড়া সনদ দিয়ে ‍দিয়েছেন আর্জেন্টিনার তারকা খেলোয়াড় লিওনেল মেসি। বিশ্ব আসরের সাবেক নামি-দামিরাও আরিয়েন রোবেনদের প্রশংসায় পঞ্চমুখ।



অস্ট্রেলিয়ার বিপক্ষে নামার আগে নেদারল্যান্ডস শিবিরে আনন্দের হাওয়া বইছে। খেলোয়াড় চোট আঘাত কিছু নেই। নেই টিমে কোনও অসন্তোষও।

ফের কমলা ঝড়ের প্রতীক্ষায় বিশ্বের ফুটবলপ্রেমীরা প্রহর গুণছেন। অপেক্ষায় আছেন কখন পাবেন পার্সি-রোবেনদের পায়ের আওয়াজ!

অতীত বলে, ২০০৬ বিশ্বকাপে অজিদের কোচের দায়িত্ব পালন করেন ডাচ গাস হিডিঙ্ক। এক বছর কোচিংয়ের দায়িত্বে থেকে তিনি ওই বিশ্বকাপে দলকে দ্বিতীয় রাউন্ড পর্যন্ত নিয়ে গিয়েছিলেন।

সে বার ইতালির কাছে বিতর্কিত পেনাল্টি গোলে হেরে বিদায় নিতে হয়েছিল অস্ট্রেলিয়াকে।

নেদারল্যান্ডস-অস্ট্রেলিয়া ম্যাচের আগে অস্ট্রেলিয়ানদের ওপর ভরসা করতে রাজি নন অনেক ফুটবল বিশেষজ্ঞ। ফন পার্সিদের চোখ দিয়েই তারা এখন বিশ্বকাপের পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন দেখছেন।

ফন পার্সিরাও সে ধারাবাহিকতা ধরে রাখতে চান। সংবাদ মাধ্যমকে তিনি বলেন, গত ছয় বছর ধরে স্পেন একটা বিশ্বকাপ, দুটো ইউরো কাপ জিতেছে। সেটা ভাঙতে পেরে ভালো লাগছে আমাদের। আমাদের লক্ষ্য আরও সামনে এগিয়ে যাওয়া। এই বোঝাপড়াকে কাজে লাগিয়ে ধারাবাহিকতা রক্ষা জরুরি।

এদিকে গ্রুপের প্রথম খেলায় স্পেনের বিপক্ষে প্রথম গোল করে বেশ  আত্মবিশ্বাসী-ই মনে হচ্ছিল পার্সিকে। তার ওপর দলেরও আশা-ভরসা বেড়ে যায়।

তার ভাষায়, ব্রাজিল বিশ্বকাপ নিয়ে পাঁচটি বড় টুর্নামেন্টে অংশ নিয়েছি। জানি না, আর কতদিন খেলতে পারবো? কিন্তু এই বিশ্বকাপে আমাদের একটি লক্ষ্য রয়েছে। সেই লক্ষ্য পূরণ করতেই আমরা এগিয়ে যাচ্ছি।

সম্প্রতি ডাচ দলের কোচ লুইস ফন গাল বলেছেন, আমাদের সামনে সব পথ খোলা রয়েছে। ৪-৪-৩ আমাদের পরিচিত পদ্ধতি হলেও ৫-৩-২ পদ্ধতিতে আমরা প্রস্তুতি ম্যাচ খেলেছিলাম। সব পদ্ধতিতে আমরা সাফল্য পেয়েছি। তাই সামনে এগিয়ে যাওয়া নিয়ে চিন্তার কিছু নেই৷

বিশ্ব আসরে বারবার খেলার পদ্ধতি বদল করার সাহস দেখিয়ে বর্তমানে আলেচিত কোচ হয়েছেন ফন গাল।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জুন ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।