ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘ধর্মভূমিতে’ যানজটে মিস পেলের খেলা দেখা

মাহবুব আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৪
‘ধর্মভূমিতে’ যানজটে মিস পেলের খেলা দেখা পেলে

ঢাকা: যানজট বাংলাদেশের রাজধানীবাসীর নিত্যদিনের ঘটনা। কিন্তু তা যদি হয় ফুটবলের ‘ধর্মভূমি’ সাম্বার দেশ ব্রাজিলে তাহলে দোষ কী! বিশ্বকাপ উপলক্ষে যানজট তো হতেই পারে! 

তবে সেই যানজটের কবলে পড়েছেন ফুটবলের বড়পুত্র ও ব্রাজিলিয়ান কিংবদন্তী তারকা পেলে।



মঙ্গলবার ব্রাজিল মেক্সিকোর গ্রুপ পর্বের প্রর্থমার্ধের খেলা মিস করেছেন তিনি। শেষে গাড়িতে বসে রেডিওতে-ই ধারাবিবরণী শুনতে হয়েছে এই ফুটবল রাজাকে।
 
পেলে স্থানীয় একটি টিভিকে বলেছেন, ‘ট্রাফিক জ্যামে আটকে যাওয়ার কারণে আমাকে গাড়িতে বসেই ব্রাজিলের খেলার প্রথমার্ধ শুনতে হয়েছে। ’

এমনতিই ব্রাজিলের ম্যাচ থাকলে দেশটির রাস্তাঘাট অচল হয়ে পড়ে। সবাই তখন বুঁদ নেইমারদের ফুটবল নৈপুণ্যতে। মঙ্গলবারও তার ব্যত্যয় ঘটেনি।

নিজ নিজ কর্মস্থল থেকে বেরিয়ে দ্রুত ঘরে ফিরতে ব্যস্ত ছিলেন সবাই। রাস্তায় গাড়ির চাপ ছিল বেশি।
brazil_mexico
সাও পাওলোর সড়ক কর্তৃপক্ষ জানায়, নগরীর প্রাযয় ৩০২ কিলোমিটার স্থবির হয়ে পড়েছিল যানজটে। গত ২৩ মে যানজটের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল। সেদিন ৩৪৪ কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়।

মঙ্গলবার ফর্তালেজা শহরের স্তাদিও কাস্তেলাও স্টেডিয়ামে  অনুষ্ঠিত খেলায় ব্রাজিল-মেক্সিকোর গ্রুপ পর্বের দ্বিতীয় খেলা অনুষ্ঠিত হয়। এতে ষষ্ঠ শিরোপার স্বপ্ন নিয়ে চলা বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেই এসে হোঁচট খায় ব্রাজিল।

ম্যাচের ফল গোলশূন্য ড্র রেখে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। যেনো একাই নেইমারদের ঠেকিয়ে দিয়েছেন মেক্সিকোর গোলরক্ষক গিয়েরমো ওচোয়া।

ম্যাচ জুড়ে দুর্দান্ত চারটি গোল থেকেই  দলকে রক্ষা করেছেন ম্যাচের সেরা এই খেলোয়াড়।

এদিকে ১৯৭৮ সালের বিশ্বকাপের পর দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে কখনো দুই ম্যাচের বেশি খেলতে হয়নি ব্রাজিলকে। তবে এবার গ্রুপের দ্বিতীয় খেলায় ম্যাচটি গোলশূন্য হওয়ায় বেশ বিপাকে পড়তে হবে ব্রাজিলকে।

ব্রাজিল-মেক্সিকো ম্যাচ প্রসঙ্গে দেশটির ফুটবল কিংবদন্তী পেলে বলেন, ‘দল খারাপ খেলেনি। শুধু জয়টাই পায়নি। ’

গত সেপ্টেম্বর থেকে টানা দশ ম্যাচ জেতা ব্রাজিল আসলে পেরে উঠতে পারেনি ওচোয়ার সঙ্গে। নেইমারদের বিরুদ্ধে চীনের প্রাচীর হয়েই যেন দাঁড়িয়েছিলেন মেক্সিকোর ওচোয়া।

গ্রুপ ‘এ’ তে দুই ম্যাচ শেষে দুই দলেরই ৪ পয়েন্ট ছিল। ম্যাচ শুরুর আগে বেশ আত্মবিশ্বাস নিয়েই বলেছিলেন মেক্সিকো কোচ মিগেল হেরেরা।

তার শিষ্যদের জন্য তিনি বেশ বাহবাও পেতে পারেন। তবে ব্রাজিলের ফেলিপে লুই স্কলারিকে যে সমালোচনার মুখে পড়তে হবে, তাতে কোনো সন্দেহই নেই।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, জুন ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।