ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

তুলিতে আঁকা ছবির মতো স্পেনের ফুটবল

আবু খালিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৪
তুলিতে আঁকা ছবির মতো স্পেনের ফুটবল

ঢাকা: শিল্পীর রং তুলিতে আঁকা ছবির মতো ফুটবল খেলে স্পেন! কখনো ছোট পাস আবার কখনো বড় পাস।

দলের খেলোয়াড় দেখতেও প্রায় একই রকম।

আধুনিক ফুটবলের অন্যতম শর্ত সবার মাঝে অসাধারণ বোঝাপড়ার সমন্বয়। যার শতভাগই রয়েছে তাদের মধ্যে। তো স্পেন বিশ্ব চ্যাম্পিয়ন হবে না, তো কোন দল হবে?
 
শুক্রবার বিকেলে সারা মুখে স্পেনের পতাকার আল্পনা আঁকিয়ে বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার ফাঁকে কোন দল চ্যাম্পিয়ন হবে এমন তর্কে ওই যুক্তিটি তুলে ধরেন স্পেনের গোড়া সমর্থক রাজীব আহম্মেদ। তার বাড়ি রাজধানীর মহাখালী এলাকায়।
 
এবার স্পেন বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারবে না এটা স্নাতকের শিক্ষার্থী রাজিব কোনোভাবেই মানতে রাজি নন তা।

তিনি বাংলানিউজকে জানান, চ্যাম্পিয়ন হতে হলে দরকার তারকা খেলোয়াড়, দলের মধ্যে ভালো সমঝোতার পাশাপাশি অভিজ্ঞতার সমন্বয়। এ সব কিছুই স্পেনের শক্তি।
 
শিরোপা জয়ের জন্য সব ধরনের গুণই বর্তমান চ্যাম্পিয়ন দল স্পেনের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে। নেদারল্যান্ডের বিরুদ্ধে জিতে তার প্রমাণও দিতে চান এই জাভি, ইনিয়েস্তা ভক্ত।
 
শুধু রাজীব আহম্মদ নন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে প্রায় একই রকম চিত্র দেখা গেছে।

বৃহস্পতিবার গুলিস্তান মোড় থেকে স্পেনের পতাকা কিনেছেন ওয়াসিউর রহমান।

তিনি জানান, গত দুই ইউরো কাপ ও বিশ্বকাপ খেলা দেখে তিনি স্পেনের রীতিমতো ভক্ত হয়ে গেছেন।
 
ওয়াসিউর বলেন, ফুটবল শুধু একটা খেলা নয়, এর মাঝে শিল্পের ছোঁয়াও রয়েছে। স্পেনের খেলা না দেখলে এটা বোঝার উপায় নেই। রামোস, তোরেস, ভিয়ার অসাধারণ গতি এবারো দেখবো। এই প্রতাশ্যা রয়েছে। আর এবার চ্যাম্পিয়ন হয়ে স্পেনও বিশ্ব রেকর্ডও গড়বে এমনই আশা এই ফুটবল ভক্তের।
 
বেসরকারি চাকরিজীবি জহুরুল ইসলাম বাংলানিউজকে বলেন, বল নিজেদের দখলে রেখে কিভাবে আক্রমণ করতে হয় সেই দৃশ্য দেখতে হলে আপনাকে অবশ্যই স্পেনের খেলা দেখতে হবে। অতীতে অনেক বড় বড় দল স্পেনের শৈল্পিক ফুটবলের কাছে হার মেনেছে এবারো হার মানবে।

স্পেন ভক্তরা জানান, স্পেন ইতোমধ্যে ফেয়ার খেলার জন্য বিশ্বকাপে স্বীকৃতিও পেয়েছে। খেলার সময়ে কখনো বিশৃঙ্খলা সৃষ্টি করে না এই দলটি।

নিখুঁত খেলার জন্য এই দলকে সবার সমর্থন করা উচিত বলেও অনেকেই মন্তব্য করেন।

বিশ্বকাপ উত্তেজনায় যখন অধিকাংশ মানুষই যখন ব্রাজিল আর আর্জেন্টিনা জ্বরে ভুগছেন। তখন স্পেনের সমর্থকদের পুনরায় চ্যাম্পিয়ন হওয়ার দাবি এবারের বিশ্ব আসরে কোন দল চ্যাম্পিয়ন হবে এই তর্কে নতুন মাত্রা যোগ করেছে।

শুক্রবার দিবাগত রাত ১টায় নেদারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে নামছে ২০১০ বিশ্ববকাপ শিরোপা জয়ী স্পেন।
 
বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, মে ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।