ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

খেলা

নিজেদের পরখ করতেই মাঠে নামছে বাংলাদেশ

আহসান হাবিব, চট্টগ্রাম থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১১
নিজেদের পরখ করতেই মাঠে নামছে বাংলাদেশ

চট্টগ্রাম: কানাডার বিপক্ষে অনুশীলন ম্যাচ দিয়েই বিশ্বকাপ পর্বে পা রাখতে যাচ্ছে বাংলাদেশ। তবে এখনই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আমেজ নেই স্বাগতিক শিবিরে।

অবস্থান পরখ করে দেখার জন্যই খেলায় অংশ নেওয়া।

বিশ্বকাপের অন্যতম ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কানাডা ও বাংলাদেশের ম্যাচটি হবে দিবা রাত্রির।

প্রতিপক্ষ সম্পর্কে তেমন জানাশোনা নেই কোচ জেমি সিডন্সের। এনিয়ে খুব একটা ভাবছেনও না। তার চিন্তার বড় অংশ জুড়ে আছে শিষ্যদের পারফরমেন্সে চোখ রাখা,“এটা ভারতের বিপক্ষে ম্যাচ নয় যে আমাদের জয়ের জন্য মরিয়া হয়ে খেলতে হবে। তবে কানাডাকে খাটো করার সুযোগ নেই। তাদের বিপক্ষে আমরা অতি আত্মবিশ্বাসী সেটাও নয়। আসলে হালকা মেজাজে থেকে সেরা ক্রিকেটটাই বের করে আনতে চাই। ”

প্রতিপক্ষ কানাডা সম্পর্কে,“আমাদের ফিল্ডিং কোচ জুলিয়ান তাদের সঙ্গে কাজ করেছেন। ইয়ান পন্টও ওদের অনেককে চেনে। তাই জানাশোনাটা মন্দ নয়। আসলে কানাডা নিয়ে আমি ভাবছি না। আমরা কেমন খেলি সেটাই দেখার বিষয়। আগামীকাল তাই প্রতিপক্ষের চেয়ে আমাদের দিকেই ফোকাসটা থাকবে। ”

কানাডা একেবারে অপরিচিত নয় টাইগারদের কাছে। ২০০৩ সালের বিশ্বকাপে আন্ডারডগ হিসেবে বাংলাদেশকে ৬০ রানে হারের লজ্জা দেয়। দ্বিতীয় মুখোমুখিতে অবশ্য জয় পেয়েছিলো বাংলাদেশ। ২০০৭ সালে সাকিবের অপরাজিত ১৩৪ রানের কল্যাণে কানাডাকে হারায় ১৩ রানে।

বিশ্বকাপের আগে প্রথম অনুশীলন ম্যাচে দলের যেসব বিষয়ে জেমির নজরটা থাকবে সেটা হলো পাওয়ার প্লেগুলোতে কেমন খেলছেন সাকিবরা। নতুন বলে পেসাররা কতটা ভালো করছেন সেটাও দেখার বিষয়।   শুরুতে রাজ্জাক ও সাকিবকে টেনে আনতে চান না জেমি। ১০ ওভারের পরই তাদেরকে কাজে লাগাতে চাইছেন। পাওয়ার প্লে নিয়েও বিশেষ পরিকল্পনা রয়েছে কোচের।

তবে ছেড়ে কথা বলবে না কানাডাও। স্টেডিয়ামে অনুশীলনের আগে কোচ পুবুদু দেশানায়েকে আকার ইঙ্গিতে তা বুঝিয়েও দিলেন। শ্রীলঙ্কান জাতীয় দলের সাবেক এই খেলোয়াড় বলেন,“আমাদের লক্ষ্য বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। খুব একটা অসম্ভবও নয় সেটা। কেনিয়া ও জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ ঘিরে বিশেষ পরিকল্পনা রয়েছে। ”


বাংলাদেশের জন্য সবচেয়ে বড় অসুবিধা হতে পারে কানাডা খেলোয়াড়দের বৈচিত্র্য। দলে উপমহাদেশের  খেলোয়াড়ই সবচেয়ে বেশি। এছাড়া অস্ট্রেলিয়া ও আফ্রিকার খেলোয়াড়ও রয়েছে। এদের মধ্যে বেশ ক’জন খেলোয়াড় আছেন যাদের বিশ্বকাপ অভিজ্ঞতা রয়েছে।

এদিকে কানাডার বিপক্ষে আশরাফুল না রকিবুলকে মাঠে নামানো হবে সেটা এখনো ঠিক করতে পারেননি বাংলাদেশ কোচ। তবে আশরাফুলের মাঠে নামার সম্ভাবনা বেশি। এ প্রসঙ্গে জেমি বলেন,“রকিবুল না আশরাফুলকে নামানো হবে সেটা একটা বড় প্রশ্ন। তবে আশরাফুলকে বেছে নেওয়া হতে পারে। ”

কানাডার বিপক্ষে ১২ জন খেলোয়াড় ব্যবহার করবে স্বাগতিকরা। এক্ষেত্রে তিন পেসার নিয়ে মাঠে নামবেন সাকিবরা। নাজমুল অতিরিক্ত বোলারের ভূমিকা দেখা যেতে পারে। মূল পেসারের দায়িত্ব পালন করবেন শফিউল ও রুবেল। এই দুই পেসারের ওপর আস্থাও রয়েছে কোচের,“বোলিংয়ে বৈচিত্র্যের সঙ্গে যথেষ্ট সুইংও করাতে পারে ওরা। যেটা পন্ট তাদেরকে শেখাতে চেয়েছেন, এখন সেটা ম্যাচে তাদের করে দেখানোর সময়। ”

তবে উইকেট নিয়ে খুব একটা খুশি মনে হলো না কোচকে,“উইকেট ব্যাটিং স্বর্গ মনে হচ্ছে। আমাদের জন্য এটা আদর্শ নয়। তবে আউট ফিল্ড একেবারে মন্দ নয়। ”

বাংলাদেশ সময়: ১৯১২ ঘন্টা, ১১ ফেব্রুয়ারি ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad