ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

খেলা

বিশ্বকাপ নিয়ে নির্ভার রাজ্জাক

আহসান হাবিব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১১
বিশ্বকাপ নিয়ে নির্ভার রাজ্জাক

ঢাকা: দলের অভিজ্ঞ ক্রিকেটারদেরদের অন্যতম; স্পিনার আব্দুর রাজ্জাকের কাছে দলের যেমন প্রত্যাশা তেমনি দেশবাসীরও। সবমিলিয়ে কিছুটা চাপে থাকা অস্বাভাবিক নয় বাঁহাতি এই স্পিনারের।

অথচ কথা শুনলে মনে হবে বিশ্বকাপ নিয়ে একেবারেই ভাবছেন না। বিশ্বকাপ নিয়ে তেমন কোনো পরিকল্পনাও নেই রাজ্জাকের!

বিশ্বকাপ ভাবনা ভাগাভাগি করতে বুধবার রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন দলের চার ক্রিকেটার মো. আশরাফুল, তামিম ইকবার, আব্দুর রাজ্জাক ও মাহমুদুল্লাহ রিয়াদ। সবার জন্যই একটা সাধারণ প্রশ্ন ছিলো, দেশের মাটিতে বিশ্বকাপ কতটা চাপে আছেন? পালা এলো রাজ্জাকেরও। উত্তরের শুরুতেই একেবারে গুগলি ছুঁড়ে দিলেন..

“আসলে প্রথমে বুঝতেই পারিনি কিসের চাপের কথা আমাকে বলছেন আপনারা! দেশের মাটিতে খেলা। সবকিছুই পরিচিত। মাঠে দর্শক সমর্থন পাবো। অন্যকোন দল তো আমাদের মতো সমর্থন পাবে না। সুতরাং চাপে থাকার প্রশ্নই ওঠেনা। দেশের মাটিতে বিশ্বকাপ খেলতে পেরে ভাগ্যবান মনে হচ্ছে। এটা বাড়তি চাপ হবে কেনো? আপনাদের সবার সমর্থন পাব। এটা অনেক বড় প্লাস পয়েন্ট। আমি আসলেই খুশি। ”

একদম মাতামাতি নেই। তার কাছে বিশ্বকাপ আরেকটি আন্তর্জাতিক টুর্নামেন্ট। ওয়ানডেতে ১৬২ উইকেট নেওয়া এই স্পিনার বলেন,“অনেক দিন ধরে খেলছি। বেশ অভিজ্ঞতা হয়েছে বললো। তবে বিশ্বকাপ সবচেয়ে বড় প্রতিযোগিতা। কি করবো না করবো একটা পরিকল্পনা অবশ্যই থাকবে। কিন্তু এখনো সেটা করিনি। ”

বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শুরু ভারতের বিপক্ষে। স্পিনে ভারতীয় ব্যাটসম্যানদের বিপক্ষে কতটা সাফল্য পাবেন এমন প্রশ্নের জবাবটা অভিজ্ঞ ক্রিকেটারের মতোই দিলেন,“একটা ভালো বলেই তো একজন ব্যাটসম্যান আউট হন। এমন তো নয় ভারতীয় কোনো ব্যাটসম্যান স্পিনে আউট হননি। বা স্পিন তারা সারা জীবন মেরেই গেছে। তারা কোনো দিন ডট বল, ট্রাপে পড়েনি এরকম তো না। আমরা যদি ভালো করতে পারি। তাহলে সবই সম্ভব হতে পারে। ”

আগের বিশ্বকাপে মোহাম্মদ রফিকের আড়ালেই ছিলেন। কিন্তু এবার তাকেই নামতে হবে মূল ভূমিকায়। কিভাবে বিষয়টি দেখছেন জানতে চাইলে তিনি বলেন,“আমি মনেও করি না আমারই সব দায়িত্ব বা আর কারো ওপর কোনো দায়িত্ব নেই। নিজেকে সেরাও মনে করি না। আসলে আমি যদি ওইসব চিন্তা ভাবনা করে মাঠে নামি তাহলে খারাপ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ”

বাংলাদেশ সময়: ২০০৭ ঘন্টা, ৯  ফেব্রুয়ারি ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।