ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অবসরের পর বিষাদে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৩
অবসরের পর বিষাদে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা!

মেলবোর্ন: পেশাদার ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পর অস্ট্রেলিয়ার এক চতুর্থাংশ খেলোয়াড়রাই বিষণ্নতায় ভোগেন, অসহায়ত্ব বোধ করেন। অবসরে যাওয়া খেলোয়াড়দের নিয়ে এক জরিপ শেষে এই তথ্য জানিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স’ অ্যাসোসিয়েশন (এসিএ)।



২০০৫ সাল থেকে আন্তর্জাতিক ও প্রাদেশিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া বা যেতে বাধ্য হওয়া প্রত্যেক খেলোয়াড়কে এই গবেষণার নমুনা হিসেবে ব্যবহার করা হয়েছে। জানা গেছে ৩৯ শতাংশ খেলোয়াড়রা অবসরের পর দু’সপ্তাহ, এমনকি তারও বেশি সময় ধরে অনেক বেশি উদ্বেগ ও বিষাদে ভুগেছে। ২৫ শতাংশ খেলোয়াড়রা অসহায়ত্ব বোধ করেছে দুসপ্তাহ বা তারও বেশি সময় ধরে। আর অধিকাংশ খেলোয়াড়রা প্রিয় ক্রিকেটাঙ্গন ছাড়ার পর মনে করেছে তারা তাদের পরিচিতিই হারিয়ে ফেলেছেন। এই সংখ্যা শতকরা ৪৩ ভাগ।

সিডনি মর্নিং হেরাল্ড‘কে দেওয়া এই খবরে এসিএ প্রধান নির্বাহী পল মার্শের দাবি, অবসরের পর খেলোয়াড়দের পাশে দাঁড়াতে আরও কাজ করে যেতে হবে। কারণ ‘একজন খেলোয়াড়ের জীবনে এটাই সবচেয়ে কঠিন সময়। ’

এই জরিপ এমন সময় করা হলো যখন ইংল্যান্ড ব্যাটসম্যান জোনাথন ট্রট বিষণ্নতায় ভুগে মাত্র একটি টেস্ট খেলেই অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরেন। মার্শ জানান, এই জরিপ প্রাথমিক পর্যায়ের। অবসরে যাওয়া খেলোয়াড়দের পাশে দাঁড়াতে ২০০৫ সালে দশ লাখ অস্ট্রেলিয়ান ডলারের বাজেটে কার্যক্রম শুরু করে এসিএ। আর সেদিকে গুরুত্ব দিয়ে এই জরিপটি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ২৩ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।