ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জোহানেসবার্গে দ্বিতীয় দিন সমান লড়াই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৩
জোহানেসবার্গে দ্বিতীয় দিন সমান লড়াই

জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন বেশিক্ষণ ব্যাটিং ক্রিজে টিকতে পারেনি ভারত। বৃহস্পতিবার প্রথম ইনিংসে তারা ২৮০ রানে গুটিয়ে যায়।

জোহানেসবার্গে পেসারদের রাজত্বে তেমন দাপট দেখাতে পারেনি প্রোটিয়া ব্যাটসম্যানরাও। ছয় উইকেট হারিয়ে ২১৩ রানে দিন শেষ করেছে তারা।

দ্বিতীয় দিন শেষে
ভারত: প্রথম ইনিংস- ২৮০/১০
দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস- ২১৩/৬

পাঁচ উইকেট হাতে রেখে দলীয় ২৫৫ রানে দিন শুরু করেছিল ভারত। ব্যাটিং প্রান্ত আরও নয় ওভার আগলে রেখেছিলেন মহেন্দ্র সিং ধোনি ও অজিঙ্কা রাহানে। এদিন মাত্র ৯ রান যোগ করে প্রোটিয়া দুই পেসার ভারনন ফিল্যান্দার ও মরনে মরকেলের বোলিং তোপে পড়ে তারা। ২৫ রান যোগ করতে শেষ পাঁচ উইকেট হারায় সফরকারী দল।

রাহানে ৪৭ রানে আউট হন। ১৭ রানে নামা ধোনি ব্যক্তিগত ঝুলিতে যোগ করতে পারেন মাত্র দুই রান।

ফিল্যান্দার চারটি উইকেট নিয়ে ভারতকে বেধে রাখতে বড় অবদান রাখেন। তিন উইকেট দখল করে তাকে সহায়তা করেন মরকেল।

আগের দিন বিরাট কোহলির ইনিংস সর্বোচ্চ ১১৯ রানে নিরাপদে ছিল ধোনি বাহিনী।

জবাবে ব্যাট করতে নেমে ৩৭ রানে প্রোটিয়ারা প্রথম উইকেট হারালেও হাশিম আমলা ও গ্রায়েম স্মিথের ৯৩ রানের জুটিতে শুভ সূচনার ইঙ্গিত দেয়। কিন্তু ইশান্ত শর্মা পরপর আমলা (৩৬) ও জ্যাক ক্যালিসকে ফিরিয়ে দারুণ ব্রেকথ্রু আনেন। পরের ওভারে স্মিথের গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন দীর্ঘ এক বছর পর টেস্টে ডাক পাওয়া জহির খান।

কিছুক্ষণ পর এক ওভারেই জেপি ডুমিনি (২) ও এবি ডি ভিলিয়ার্সের (১৩) উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের ভীষণ বিপদে ফেলেন আরেক পেসার মোহাম্মেদ সামি। ১৬ রান যোগ করতে গিয়ে পাঁচ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। স্মিথ ইনিংস সর্বোচ্চ ৬৮ রান করেন ১১৯ বলে ১১টি বাউন্ডারির সহায়তায়।

১৪৬ রানে ছয় উইকেট হারালেও স্বাগতিকদের হাল ধরেছেন ফাফ ডু প্লেসিস ও ফিল্যান্দার। অপরাজিত ৬৭ রানের জুটি গড়ে দিন শেষ করেছেন তারা। ফিল্যান্দার ৪৮ ও প্লেসিস ১৭ রানে অপরাজিত ছিলেন।

ইশান্ত তিনটি ও সামি দুটি উইকেট পেয়েছেন দ্বিতীয় দিন।

বাংলাদেশ সময়: ২২৪৭ ঘণ্টা, ১৯ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।