ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

এশিয়ার মুখোমুখি প্যারাগুয়ে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জুন ২৮, ২০১০

ঢাকা: দক্ষিণ আমেরিকা ও এশিয়ার দশবারের সাক্ষাতে আটবারই জিতেছে লাতিনরা। দুইবার খেলা শেষ হয়েছে অমীমাংসিতভাবে।

মঙ্গলবার বিশ্বকাপের নকআউট পর্বে আবারো মুখোমুখি হচ্ছে দুই মহাদেশের দুই দেশ, জাপান ও প্যারাগুয়ে।

ভুভুজেলার দেশে এবার এশিয়ার নেতৃত্ব দিচ্ছে নীল সামুরাই খ্যাত জাপানিরা। টুর্নামেন্ট থেকে একে একে বিদায় নিয়েছে দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও উত্তর কোরিয়া। এশিয়ার প্রতিনিধি এখন তারাই।

নীল সামুরাইরা ‘ই’ গ্রুপের প্রথম ম্যাচে হারায় (১-০) ক্যামেরুনকে। পরের ম্যাচেই হার গ্রুপ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডের (১-০) কাছে। কিন্তু শেষ খেলায় ডেনমার্ককে (৩-১) বিধ্বস্ত করে দ্বিতীয় পর্ব নিশ্চিত করে।

ওই ম্যাচে নজর কাড়া দু’টি ফ্রি কিক থেকে দুই গোল পায় জাপান। সাবেক ইংলিশ অধিনায়ক ডেভিড বেকহাম আর ব্রাজিলের রোনালদিনহোর বাক নেওয়া ফ্রি কিকমন্ত্র জাপানিরা দারুণ রপ্ত করেছে। একই দলে দুই ফ্রি কিক মাস্টার কেইসুকে হোন্ডা ও ইয়াসুতো এন্ডো অসাধারণ পায়ের কাজ দেখিয়ে জাপানকে উপহার দিয়েছেন জয়। জাবুলানি বল দিয়েও দূরপাল্লার শটে গোল পাওয়া যায়, বাকি দলগুলোকে দেখিয়ে দিলেন তারা।
বিশ্বকাপে ১৯৯৮ সালে প্রথম পা রেখে এ পর্যন্ত চারটি আসরে খেলেছে জাপান। আগের সবোর্চ্চ সাফল্য ২০০২ সালে দেশের মাটিতে শীর্ষ ১৬’তে খেলা। কিন্তু দেশের বাইরে এবার তাদের সামনে নতুন ইতিহাসের হাতছানি। প্যারাগুয়েকে হারাতে পারলেই কোয়ার্টার ফাইনাল। অপার সম্ভাবনা হাতছানি দিচ্ছে জাপানিজদের।

প্যারাগুয়ের সঙ্গে ছয়বারের মুখোমুখিতে একবারই জিতেছে জাপান। দক্ষিণ আমেরিকার দেশটি জিতেছে দুইবার। বাকি তিন খেলায় ফলাফল সমতা।

এবার ভাল কিছু করার প্রত্যয় নিয়েই এশিয়ার প্রতিনিধি হয়ে সেই ইতিহাস ছাপিয়ে যেতে চায় তারা। সেনাপতি হোন্ডা বলেন,“এই খেলার মধ্য দিয়ে দেশের মানুষের কাছে তুলে ধরতে চাই কোন কিছুই অসম্ভব নয়। ” পাশাপাশি এও বলেন, তাদের লক্ষ্য শীর্ষ আটে উঠা।

সামুরাইদের চোট ও কার্ড সমস্যা নেই। তাই আগের একাদশই প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামাবেন কোচ তাকেশি ওকাদা। বলেন,“তারা (প্যারাগুয়ে) আমাদের মনোযোগে চির ধরানোর জন্য প্রয়োজনীয় সবকিছু করবে। কিন্তু এই ম্যাচে একটি গোল মহামূল্যবান। আমাদের নজর থাকবে সামনের দিকে এগিয়ে যাওয়ার। ”

এদিকে চোট না থাকলেও কার্ড সমস্যা আছে দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ের। খেলতে পারবেন না মিডফিল্ডার ভিক্টর কাসেরেস। কোচ গেরারদো মার্টিনো একাদশে নিয়েছেন কালোর্স বোনেটকে। এছাড়া একাদশে আর কোন পরিবর্তন না আনার ইঙ্গিতই দিলেন কোচ।

প্যারাগুয়ের দুঃখ বিশ্বকাপে এখনো কোয়ার্টার ফাইনাল খেলা হয়নি। ১৯৮৬ সালে ইংল্যান্ডের কাছে ৩-০ গোলে, ১৯৯৮ সালে ফ্রান্স ১-০ গোলে এবং সর্বশেষ ২০০২ সালে জার্মানির কাছে একই ব্যবধানে হেরে শীর্ষ ১৬’র লড়াই থেকে বিদায় নিতে হয় লাতিনদের।

এবার সেই দুঃখ ঘোচাতে চায় তারা। ডিফেল্ডার হুলিও সিজার কাসেরেস বলেন সে কথাই। “দল দ্বিতীয় পর্বে উঠলেও খুশি হতে পারছি না আমি। কারণ এর আগেও আমরা তিনবার নকআউট খেলেছি। তাই এবার আমরা নতুন ইতিহাস লিখতে চাই জাপানকে হারিয়ে। ”

প্রিটোরিয়ার লফটাস ভার্সফেল্ড স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় খেলা শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘন্টা, ২৮ জুন, ২০১০
সিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।