ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

ফের অধিনায়ক হলেন মাশরাফি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, জুন ২৮, ২০১০

ঢাকা: অধিনায়কের পদ ফিরে পেলেন পেস বোলার মাশরাফি বিন মুর্তজা। নেতৃত্ব কেড়ে নিয়ে সাকিব আল হাসানকে করা হলো মাশরাফির সহকারী।



বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সোমবার এক বিজ্ঞপ্তিতে অধিনায়ক বদলের খবর প্রকাশ করে। ২০০৯ সালে জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে জাতীয় দলের অধিনায়ক করা হয়েছিলো মাশরাফিকে। ওই সফরের প্রথম টেস্টে দায়িত্ব পালনের সময় হাঁটুতে চোট পাওয়ায় সিরিজ থেকে সরে দাঁড়াতে হয় নড়াইল এক্সপ্রেসকে।

১১ জুলাই ম্যাচের তৃতীয় দিন থেকেই নেতার ভূমিকায় আসেন সহ-অধিনায়ক সাকিব। এরপর জিম্বাবুয়ে সফরে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করলেও পরের সিরিজগুলোতে অধিনায়ক করা হয় তাকে।

চোট পুরোপুরি না সারায় নেতৃত্বে ফিরে আসতে পারছিলেন না মাশরাফি। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে মাশরাফি জাতীয় দলে নিয়মিত হওয়ায় নড়েচড়ে বসেন ক্রিকেট বোর্ড কর্মকর্তারা। তার ওপর শ্রীলঙ্কায় এশিয়া কাপে খারাপ খেলেছে বাংলাদেশ দল। এই সুযোগে নেতা বদল করে ফেলে বিসিবি।

অধিনায়ক বদলের কারণ হিসেবে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান এনায়েত হোসেন জানিয়েছেন সাকিবের ওপর থেকে চাপ কমাতেই মাশরাফিকে নেতৃত্বে আনা হয়েছে। বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি’কে তিনি বলেন,“সম্প্রতি ভাল করতে পারছিলো না সাকিব। তার বিশ্রাম দরকার ছিলো। সে কারণেই আমরা আগের অধিনায়ককে ফিরিয়ে এনেছি। ”

হঠাৎ দায়িত্ব পেয়ে বিশ্বাসই হচ্ছিলো না মাশরাফির। নেতা বদলের কারণ তিনিও বুঝতে পারছেন না। বলেন,“আমি জানি না সাকিবকে সরিয়ে আমাকে কেন অধিনায়ক করা হলো। তবে বোর্ডের সিদ্ধান্ত আমাদেরকে মেনে নিতে হবে। ”

সাকিবকে সরিয়ে দেওয়ার বিষয়ে বিসিবি মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুসের যুক্তি মাশরাফিই নিয়মিত অধিনায়ক ছিলেন। চোট সমস্যার কারণে খেলতে পারেনি বলে সহ-অধিনায়ক সাকিব নেতৃত্ব দিয়েছে। এই সফরে মাশরাফি দায়িত্ব পালন করবে এরপর আবার সাকিবকে দেখা হবে। ”

ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড সফর শেষে দেশে ফেরার পর হোম সিরিজে সাকিবকে ফের অধিনায়ক করা হবে কি না এমন প্রশ্নের উত্তরে জালাল ইউনুস বলেন,“আমরা বিশ্বকাপ পর্যন্ত একজন স্থায়ী অধিনায়ক পেতে চাই। এরপর বুঝে শুনেই অধিনায়কের দায়িত্ব দেব। ”
 
বোঝাই যাচ্ছে মাশরাফির নেতৃত্বগুণ পরখ করে দেখার জন্যই আসন্ন সফরে অধিনায়ক করা হয়েছে। ইউরোপের কন্ডিশনে জাতীয় দল সফল হলেই পাকাপাকিভাবে অধিনায়কের আসন পাবেন মাশরাফি।

প্রতিক্রিয়া জানতে সাকিবের মুঠো ফোনে যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

সফরে ইংল্যান্ডের সঙ্গে তিনটি, আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডের বিপক্ষে একটি করে একদিনের ম্যাচ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘন্ট, ২৮ জুন, ২০১০
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।