ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

উরুগুয়ে ঘানা ম্যাচে সুয়ারেজ-গায়ান লড়াই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, জুন ২৭, ২০১০

ঢাকা: চমক দেখিয়েই সবার আগে কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে ও ঘানা। আগামী ২ জুলাই সেমিফাইনালে যেতে মুখোমুখি হবে লাতিন আমেরিকা ও আফ্রিকার এই দুই দেশ।

শীর্ষ ১৬’তে উভয় দেশই হারিয়ে এসেছে দুই শক্ত প্রতিদ্বন্দ্বীকে। ঘানা ২-১ গোলে হারায় যুক্তরাষ্ট্রকে, একই ব্যবধানে উরুগুয়ে হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে।

ইতিহাস হাতছানি দিচ্ছে দুই দলকেই। ঘানা উরুগুয়েকে হারালে আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনালে ওঠার গৌরব অর্জন করবে। অন্যদিকে উরুগুয়ের সুযোগ এসেছে গৌরবময় অতীতকে ফিরিয়ে আনার। ১৯৭০’র বিশ্বকাপের পর কখনোই শেষ চারে ওঠেনি দ্ইুবারের বিশ্বকাপ জয়ীরা।

রুস্টেনবার্গের রয়্যাল বাফোকেং স্টেডিয়ামে কেভিন-প্রিন্স বোয়াটেং এর গোলে খেলার পঞ্চম মিনিটেই এগিয়ে যায় ঘানা। ৬২ মিনিটে পেনাল্টি থেকে ল্যান্ডন ডনোভানের গোলে সমতায় ফেরে যুক্তরাষ্ট্র। অতিরিক্ত সময়ের তিন মিনিটেই আসামোয়াহ গায়ান প্রতিপক্ষের কফিনে শেষ পেরেকটি ঠুকেন।

এদিকে উরুগুয়েকে ৪০ বছর পর ফের কোয়ার্টার ফাইনালে নেওয়ার কৃতিত্ব লুইস সুয়ারেজের। তার জোড়া গোলের সুবাদে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় নিশ্চিত করে উরুগুয়ে। ডাচ কাব আয়াক্সের অধিনায়ক ২৩ বছরের এই স্ট্রাইকার ৮ মিনিটেই গোল করে এগিয়ে দেন লাতিনদের। কোরিয়রা সমতায় ফেরার পর শেষ বাঁশি বাজার আগেই (৮০ মিনিট) আবারো গোল করে উল্লাসে মাতান উরুগুয়েকে।

‘‘সত্যি বলতে কি আমি বুঝতেই পারিনি বল জালে প্রবেশ করতে যাচ্ছে। ওই মুহূর্তে আমি শুধু নিজেকে উপভোগ করতে চেয়েছিলাম’’ জয়সূচক গোলের পর বলেন সুয়ারেজ।

আগামী ২ জুলাই জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে নামবে উরুগুয়ে ও ঘানা। সঙ্গে ব্যক্তিগত লড়াইয়েও নামবেন দুই দলের দুই তারকা লুইস সুয়ারেজ ও আসামোয়াহ গায়ান।

সুয়ারেজ ও গায়ান উভয়েই বিশ্বকাপে তিনটি করে গোল করে সর্বাধিক গোলদাতার তালিকায় নাম লিখিয়েছেন। এছাড়া তিনটি করে গোল করেছেন স্পেনের ডেভিড ভিয়া ও আর্জেন্টিনার স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘন্টা, ২৭ জুলাই ২০১০
এএইচবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।