ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

ব্রাজিল জুজুর ভয়ে চিলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, জুন ২৭, ২০১০

ঢাকা: ‘চিলির ভয় ব্রাজিল’ সুদূর অতীত থেকে দেখছে ফুটবল অনুরাগিরা। বিশ্বের অন্য দলগুলোর সামনে এতটা দুর্বল দেখা যায় না তাদেরকে।

শুধু ব্রাজিল সামনে এলেই খোলসে ঢুকে পড়ে লাতিন দেশটি। সোমবার সেই ব্রাজিলকেই দেখছে চিলি। তবে কী শীর্ষ ১৬’তেই থেমে যেতে হচ্ছে চিলিকে?


ব্রাজিল চাইবে বিদায় দিতে। চিলির চেষ্টা থাকবে টিকে থাকার। খেলোয়াড়, কোচ, কর্মকর্তা সবার প্রার্থনা ভয় কেটে যাবে। এবার অন্তত রুখে দাঁড়াবে পাঁচবারের চ্যাম্পিয়নদের সামনে।
চিলির কোচ মার্সেলো বেইলসা খেলোয়াড়দের জাগানোর চেষ্টা করছেন। বলেন,“আমরা এমন কিছু করবো যাতে বিশ্বকাপ এখানেই শেষ করতে না হয়। ”


অবশ্য তিনি জানেন শুধু মুখের কথায় ময়দানী লড়াই হয় না। চাই সাহস, সামর্থ্য আর ফুটবল দক্ষতা। যার সবই আছে ব্রাজিলের। মার্সেলেও স্বীকার করেছেন অসাধারণ দল ব্রাজিল। তার দৃষ্টিতে,“ঐতিহাসিকভাবেই ভয় পাওয়ার মত দল তারা (ব্রাজিল)। ”  


১৯৬২ সালের বিশ্বকাপের সেমিফাইনালে দেখা হয়েছিলো এই দুই দেশের। ব্রাজিল ওই আসরে মহাদেশিদের ৪-২ গোলে হারিয়ে ফাইনাল খেলে। এরপর ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে চিলিকে ৪-১ গোলে হারিয়ে নকআউট পর্ব থেকে বিদায় দেয় বিশ্বচ্যাম্পিয়নরা।  


পেন্টা জয়ীদের কাছে টানা সাত ম্যাচ হেরেছে চিলি। গোল হজম করতে হয়েছে ২৬টি।   শুরু হয়েছে ২০০৪ সালে কোপা আমেরিকায় ১-০ গোলে হার দিয়ে। এরপর ২০০৫ সালে বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডে ৫-০ গোলে হেরেছে। দুই বছর আগে প্রীতি ম্যাচে ৪-০, কোপা আমেরিকার গ্রুপ ম্যাচে ৩-০ এবং কোয়ার্টার ফাইনালে ৬-১ গোলের পরাজয়। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের বাছাই পর্বের হোম ম্যাচে ৩-০ আর অ্যাওয়ে ম্যাচে ৪-২ গোলে জয় পায় ব্রাজিল।


এমন একটি দলকে সমীহ না করে উপায় নেই। দুঙ্গার দলটিকে ভয় পাওয়ার যথেষ্ট কারণ দেখছেন চিলির কোচ। গ্রুপ পর্বের অপরাজিত দল তারা। উত্তর কোরিয়া, আইভরিকোস্ট এবং পর্তুগালের বিপক্ষে অসাধারণ খেলেছে। খেলার ধরণেও এসেছে পরিবর্তন। তার মতে,“তাদের খেলায় নতুন যোগ হয়েছে গতি এবং আক্রমণাত্মক পথ ধরে এগিয়ে যাওয়া। ”


প্রথম রাউন্ডে উত্তর কোরিয়াকে ২-১ গোলে, আইভরিকোস্টকে ৩-১ গোলে এবং পর্তুগালের সঙ্গে গোলশূন্য ড্র করে ব্রাজিল। সেখানে চিলি প্রথম রাউন্ডে হন্ডুরাস ও সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারায় এবং শেষ ম্যাচে স্পেনের কাছে হারে ২-১ গোলে।
তাই বলে প্রতিপক্ষকে খাটো করে দেখছেন না ব্রাজিলের গোলরক্ষক জুলিও সিজার। বলেন,“চিলির কাছে কঠিন পরীক্ষা দিতে হবে আমাদেরকে। যদিও সাফল্যের ধারা ধরে রাখতে সবকিছুই করবো আমরা। এখন প্রতিটি খেলায় মনোযোগ দিতে হবে এবং উন্নতি করতে হবে। ”


চিলি-ব্রাজিল ম্যাচের ব্যবধান গড়তে দুঙ্গা মাঠে পাচ্ছেন-প্লে-মেকার কাকা, মিডফিল্ডার এলানো, উইংব্যাক মাইকন, ফরওয়ার্ড রবিনহো এবং লুসিও ফ্যাবিয়ানো। যাদের সবাই ফর্মে আছেন।


প্রথম দুই ম্যাচেই গোল পেয়েছেন এলানো। চোট থাকায় পর্তুগালের বিপক্ষে খেলা হয়নি তার। গোলের মধ্যে আছেন ফ্যাবিয়ানো। আইভরিকোস্টের বিপক্ষে জোড়া গোল করে দলকে উজ্জীবিত করেন এই ব্রাজিলিয়ান। সবচেয়ে দর্শনীয় গোলটি আসে এলানোর পা থেকে উত্তর কোরিয়ার বিপক্ষে।


চিলির সামনে বাধা হবে গোলরক্ষক জুলিও সিজারও। অতন্দ্র প্রহরী হয়ে গোল পোস্ট আগলে রাখতে চেষ্টা করবেন এই মুহূর্তে বিশ্বসেরা গোলরক্ষক।  


জেন বিউসেজোর, মার্ক গোঞ্জালেস, রদ্রিগো মিলার, অ্যাটাকিং মিডফিল্ডার মাতিয়াস ফার্নান্দেজ, ধারাবাহিক ফরওয়ার্ড অ্যালেক্সিস সানচেজ ও হামবেরতো সুয়াজোরদের পক্ষে লুসিওর রক্ষণদুর্গ ভেদ করা খুব একটা সহজ হবে না।


ব্রাজিল সম্ভাব্য একাদশ: জুলিও সিজার, মাইকন, লুসিও (অধিনায়ক), জুয়ান, মাইকেল বাস্তোস, ফেলিপ মেলো, গিলবার্তো সিলভা, কাকা, এলানো, রবিনহো, লুইস ফ্যাবিয়ানো।


চিলি সম্ভাব্য একাদশ: কাউডিও ব্রাভো (অধিনায়ক), মাউরিসিও ইসলা, কার্লোস কার্মানো, পাবলো কনট্রেরাস, গঞ্জালো জারা, আর্তুরো ভিদাল, জর্জ ভালদিভিয়া, ম্যাথিউস ফার্নান্দেজ, অ্যালেক্সিস সানচেজ, মার্ক গঞ্জালেস, জিন বিউসেজোয়ার।


বাংলাদেশ সময়: ২০০৯ ঘন্টা, ২৭ জুন, ২০১০
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।