ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

সুনাম ধরে রেখেছে দ. কোরিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, জুন ২৭, ২০১০

কেপটাউন: বিশ্বকাপে উঠতি শক্তি হিসেবে নিজেদের মর্যাদা ধরে রেখেছে দক্ষিণ কোরিয়া, ‘বি’ গ্রুপের রানার্স আপ হিসেবে শীর্ষ ১৬’তে জায়গা করে নিয়ে। কিন্তু শনিবার উরুগুয়ের বিপক্ষে ২-১ গোলের হার এশিয়ান টাইগারদের সাফল্য যাত্রায় ইতি টেনে দেয়।



এশিয়া থেকে সর্বাধিক বিশ্বকাপ খেলার কৃতিত্ব দক্ষিণ কোরিয়ার। আটবার বিশ্বকাপে অংশ নিয়েছে দূরপ্রাচ্যের এই দেশটি। এর মধ্যে টানা সাতবার চূড়ান্ত পর্বে খেলেছে তারা। কোরিয়া বাদে মাত্র পাঁচটি দেশের টানা সাতবার অংশ নেওয়ার কৃতিত্ব রয়েছে। বিশ্বকাপের এই এলিট কাবে রয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ইতালি ও স্পেন।

তবে আক্ষেপও আছে টাইগারদের। বিদেশের মাটিতে সাফল্যের রেকর্ড তেমন নেই। এই এলিট কাবের দেশগুলোর মধ্যে একমাত্র দক্ষিণ কোরিয়াই বিদেশের মাটিতে প্রথমবারের মত দ্বিতীয় পর্বে খেলেছে। এর আগে একবারই প্রথম রাউন্ডের গন্ডি পেরিয়ে সেমিফাইনাল পর্যন্ত খেলেছে দেশের মাটিতে ২০০২ সালে।

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে দারুণভাবেই শুরু করেছিল কোচ হু জং মোর দল। প্রথম ম্যাচেই গ্রিসকে ২-০ গোলে হারায় তারা। আর্জেন্টিনার বিপক্ষে ৪-১ গোলে ভেঙ্গে পড়লেও গ্রুপের শেষ ম্যাচে নাইজেরিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে সাফল্য পায় দক্ষিণ কোরিয়া।

উরুগুয়ের কাছে হেরে ২০০২ এর সাফল্যের পুনরাবৃত্তি করতে না পারলেও শিষ্যদের প্রশংসাই করেছেন কোচ হু। তিনি বলেন,‘‘আমার খেলোয়াড়রা তাদের সেরাটাই খেলেছে। এখানে এসেই বুঝতে পেরেছি দলের কিছু জায়গায় আরো উন্নতি করতে হবে। ’’

তিনি আরো বলেন,‘‘আরো ভাল হতো যদি আমরা আরেকটু বেশি আত্মবিশ্বাস নিয়ে খেলতাম। তারপরেও দক্ষিণ কোরিয়ার ফুটবলের উজ্জ্বল ভবিষ্যত দেখতে পাচ্ছি আমি। খেলোয়াড়রা উন্নতি করছে। খেলাও দিন দিন ভাল হচ্ছে। ’’
 
এশিয়ান টাইগারদের খেলার প্রশংসা করেছেন উরুগুয়ে কোচ অস্কার তাবারেজও। তিনি বলেন,‘‘সবাই দেখেছে কোরিয়া কতটা এগিয়েছে। জয় পেতে তাদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়তে হয়েছে আমাদের। কোরিয়া হারতে পারে। কিন্তু মাথা উঁচু করেই বিশ্বকাপ থেকে বিদায় নিচ্ছে তারা। ’’

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘন্টা, ২৭ জুন, ২০১০

এএইচবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।