ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

স্লোভাকিয়ার সামনে অজেয় নেদারল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৪ ঘণ্টা, জুন ২৭, ২০১০

ঢাকা: বিশ্বকাপে প্রথমবার পা রেখেই বাজিমাত স্লোভাকিয়ার। ইতালির মত বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে খেলছে দ্বিতীয় পর্বে।

সোমবার বাঁচামরার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ড।

১৯৯৩ সালে স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠার পর বিশ্বকাপে এবারই প্রথম স্লোভাকিয়া। বয়সের কারণেই ফুটবলে দেশটির লম্বা ইতিহাস থাকার কথা নয়। তবে ৩৪তম র‌্যাঙ্কিংয়ে থাকা স্লোভাকিয়া বিশ্বে নিজেদের পরিচয় করিয়ে দিতে চায় নতুনভাবে।

প্রথম রাউন্ডের খেলার বিচারে নেদারল্যান্ডের সামনে তারা হয়তো একটু খর্বশক্তির দল। কিন্তু তাদের বড় প্রেরণা খেলোয়াড়দের মনোবল। এগিয়ে যাওয়ার বাসনা থেকেই এতটুকু এগিয়েছে নবাগত এ দলটি।

গ্রুপ ম্যাচে একমাত্র জয়টি (৩-২) আজ্জুরিদের সঙ্গে। অন্য দু’টির মধ্যে নিউজিল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র এবং গ্রুপ চ্যাম্পিয়ন প্যারাগুয়ের কাছে হারে ২-০ গোলে।

দলের সাফল্যের পাশাপাশি ব্যক্তিগত নৈপুণ্যও দেখিয়েছেন আক্রমণভাগের খেলোয়াড় রবার্ট ভিতেক। তিন গোল করে স্পেনের ডেভিড ভিয়া, আর্জেন্টিনার গঞ্জালো হিগুয়েন ও উরুগুয়ের লুইস সুয়ারেজের সঙ্গে সর্বোচ্চ গোলদাতার কাতারে তিনিও।
 
কোচ ভøাদিমির ওয়েসি বলেন, ইতালির বিপক্ষে দল যেভাবে খেলেছে। একইভাবে টিম ¯িপ্রট নিয়ে নেদারল্যান্ডের বিরুদ্ধেও নামবে স্লোভাকিয়া।
 
প্রত্যেকটি খেলায় প্রতিপক্ষকে হারিয়ে শিরোপার স্বপ্ন দেখা পার্সি ও কুইটরা ছেড়ে কথা বলবে না জায়ান্ট কিলারদের। বরং ১৯৭৪ ও ১৯৭৮ সালের ফাইনালিস্টরা এবার সফল হতে চায় দক্ষিণ আফ্রিকায়। সেজন্য জয় ছাড়া বিকল্প ভাবছে না তারা।

স্লোভাকিয়াকে কঠিন প্রতিপক্ষ না বললেও ভয়ঙ্কর দল হিসেবে আখ্যায়িত করেছেন ডাচ কোচ ফন মারউই। স্লোভাকিয়ার চোট সমস্যা না থাকলেও আছে কার্ড সমস্যা। খেলতে পারবেন না দেনো স্তরবা। তার বদলে ফিরেছেন কামিল কোপুনেক।

ডাচদের মাথাব্যাথার কারণ হচ্ছে দলের ছয় জন খেলোয়াড় পেয়েছেন একটি করে হলুদ কার্ড। এই তালিকায় আছেন কুইট, পার্সি, ভার্ট, নাইজেল, গ্রেগোরি ও অধিনায়ক জিওভান্নি। তবে স্লোভাকিয়াকে রুখতে একাদশে রাখা হয়েছে তাদের সকলকেই।

বাংলাদেশ সময় রাত আটটায় ডারবানের মোসেস মোভিদা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল।

নেদারল্যান্ড সম্ভাব্য একাদশ: মার্টেন স্টেকেনবার্গ (গোলরক্ষক), গ্রেগোরি ফন দার উইয়েল, জন হেইতিঙ্গা, জোরিস ম্যাথাইসেন, জিওভান্নি ফন ব্রঙ্কহর্স্ট, ডির্ক কুইট, মার্ক ফন বোমেল, নাইজেল ডি জং, রাফায়েল ফন দার ভার্ট, ওয়েসলে স্নেইদার ও রবিন ফন পার্সি।

স্লোভানিকা সম্ভাব্য একাদশ: জ্যঁ মুচা (গোলরক্ষক), পিটার পেকারিক, মার্টিন স্কর্তেল, জ্যঁ দুরিচা, রাদোস্লাভ জাবাভনিক, কামিল কোপুনেক, মিরোস্লাভ স্তোচ, মারেক হামসিক, জুরাজ কুচকা, এরিক জেনদ্রিসেক ও রবার্ট ভিতেক।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘন্টা, ২৭ জুন, ২০১০
সিজি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad