ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

ট্রাম্পের স্বীকৃতি: মধ্যপ্রাচ্যে উত্তেজনা-শত্রুতা ছড়াবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
ট্রাম্পের স্বীকৃতি: মধ্যপ্রাচ্যে উত্তেজনা-শত্রুতা ছড়াবে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বক্তব্য উপস্থাপন করছেন (সংগৃহীত ছবি)

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ও তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সেখানে স্থানান্তরে মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা ও শত্রুতা ছড়াবে বলে মনে করে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রে জাতিসংঘ সদর দফতরে স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ‘ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার রক্ষা’ সংক্রান্ত কমিটিতে বক্তব্য উপস্থাপনকালে এ কথা বলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, আমরা সংশয় প্রকাশ করছি, জেরুজালেমকে রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতি দেওয়ায়।

পাশাপাশি তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের বিষয়েও। এতে মুসলিম বিশ্বে আরও বিক্ষোভের আগুন জ্বলতে পারে। সংঘাতপূর্ণ মধ্যপ্রাচ্যে নতুনভাবে উত্তেজনা, শত্রুতা ও সহিংস চরমপন্থার সৃষ্টি হতে পারে। যা আন্তর্জাতিক শান্তি-নিরাপত্তার জন্য ভয়াবহ পরিণতি এবং হুমকি ডেকে আনবে।

রাষ্ট্রদূত মাসুদ ১৯৬৭ সালে নির্ধারিত সীমানার ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, পূর্ব জেরুজালেম সংক্রান্ত জাতিসংঘ রেজুলেশন অনুযায়ী এর আইনগত মর্যাদা সংরক্ষণ করার উপর বাংলাদেশ বিশেষভাবে জোর দিচ্ছে।

ফিলিস্তিনি সমস্যা সমাধানে ‘মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া’র মাধ্যমে ‘দুই-রাষ্ট্র সমাধান কাঠামো’তে পৌঁছানোর লক্ষে বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি রাষ্ট্রদূত মাসুদ আহ্বান জানান। তিনি উল্লেখ করেন, যার মাধ্যমেই কেবল এই অঞ্চলের স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা রক্ষা হতে পারে।

সংকটময় এই পরিস্থিতিতে, তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে ১৩ ডিসেম্বর (বুধবার) ফিলিস্তিনের জনগণের প্রতি একাত্মতা ঘোষণার জন্য ওআইসি’র (ইসলামিক সহযোগিতা সংস্থা) বিশেষ সম্মেলনে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের যোগদান ও বাংলাদেশের ভূমিকার কথা তিনি এ সভায় তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।