[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪২৪, ২২ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

শারজাহ নগরীতে ১০৪৮৬ সিসিটিভি ক্যামেরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-১২ ৩:০৫:৪৩ পিএম
শারজাহ নগরী ; ফাইল ফটো

শারজাহ নগরী ; ফাইল ফটো

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতের শারজাহ নগরীতে পর্যবেক্ষণ ও নজরদারির জন্যে ১০ হাজার ৪৮৬টি ক্লোজড সার্কিট টেলিভিশন বা সিসিটিভি ক্যামেরা  বসানো হয়েছে। শারজাহ পুলিশের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে এই সিসিটিভি ক্যামেরা স্থাপনের ঘোষণা দেয়া হয়। নগরীকে আরো নিরাপদ করতেই এই উদ্যোগ বলে জানিয়েছে নগরীর কর্তৃপক্ষ।

মধ্যপ্রাচ্যের সবচেয়ে সফল পুলিশ বাহিনীর মধ্যে একটি শারজাহ’র পুলিশ বাহিনী। নগরীর ২৫টি পুলিশ স্টেশনের প্রতিটিতে রয়েছেন ৫০ জন করে সদস্য। সবমিলিয়ে ৮ হাজার পুলিশ কর্মকর্তা দায়িত্ব পালন করেন নগরীর নিরাপত্তায়।

গত সোমবার (১১ ডিসেম্বর, ২০১৭) ৫০ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশেষ কর্মসূচির পাশাপাশি পুলিশ বাহিনীর প্রতিষ্ঠাতা সদস্য এবং সাবেক পুলিশ প্রধানকে সংবর্ধনা দেয়া হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে শারজাহ’র শাসক এবং সুপ্রিম কাউন্সিল মেম্বার ড. শেখ সুলতান বিন মোহাম্মাদ আল কাসমী উপস্থিত থেকে সংবর্ধনা প্রদান করেন।

এই অনুষ্ঠানেই শারজাহকে আরো নিরাপদ শহর হিসেবে গড়ে তুলতে ১০ হাজার ৪৮৬ টি সিসিটিভি ক্যামেরা স্থাপনের প্রকল্পের উদ্বোধন করেন তিনি।

শারজাহ পুলিশের কমান্ডার ইন চিফ ব্রিগেডিয়ার সাইফ জিরি আর শামসি বলেন, গত কয়েক বছরে নগরীর পুলিশ বিভাগের অগ্রগতি অসাধারণ। এছাড়াও শহর, দেশ এবং দেশের পরিবেশ নিরাপদ রাখায় তাদের অবদান অনেক। যারা শারজাহ পুলিশকে তাদের সহযোগিতা অব্যাহত রেখেছেন এই উদযাপনের মধ্য দিয়ে তাদের ধন্যবাদ জানানো হচ্ছে।

উল্লেখ্য, ১৯৬৭ সালের ২ জন অফিসারসহ মাত্র ত্রিশজন সদস্য নিয়ে যাত্রা শুরু করে শারজাহ পুলিশ। দুইজন অফিসারের মধ্যে একজন ছিলেন বিদেশি এবং সে সময় গাড়ি ছিল মাত্র দুইটি। কিন্তু বর্তমানে নগরীর পুলিশ বিভাগের ২৫টি ভবন, ৮ হাজার অফিসার এবং ১০০ টির ওপর গাড়ি রয়েছে।

শেখ সুলতান বিন মোহাম্মদ আল কাসমী বলেন, শারজাহ পুলিশ হচ্ছে পৃথিবীর তৃতীয় পুলিশ বাহিনী যারা এতো আধুনিক হাইটেক সিসিটিভি স্থাপন করতে যাচ্ছে। এরই মধ্যে সিসিটিভি স্থাপনের কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। সবগুলোই সক্রিয় রয়েছে। পরবর্তীতে দ্বিতীয় এবং তৃতীয় ধাপে আরো বিস্তৃত এলাকাকে সিসিটিভির আওতায় নিয়ে আসা হবে।

২০১৪ সালের সেপ্টেম্বর থেকে এই সিসিটিভি স্থাপনের কাজ শুরু হয়। এই জন্যে ব্যবসায়ী, দোকানদার, হোটেল কর্তৃপক্ষ, অফিসগুলোর সহযোগিতা চায় পুলিশ। যারা সাহায্য করেননি তাদেরকে বিভিন্ন হারে জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa