[x]
[x]
ঢাকা, রবিবার, ২ পৌষ ১৪২৪, ১৭ ডিসেম্বর ২০১৭

bangla news

মালয়েশিয়ার যতো বাহারি ফল

আসিফ আজিজ, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-০৭ ১:৫৫:৪৩ পিএম
মালয়েশিয়ার একটি ফলের দোকান। ছবি: বাংলানিউজ

মালয়েশিয়ার একটি ফলের দোকান। ছবি: বাংলানিউজ

মালয়েশিয়া: থাইল্যান্ড-মালয়েশিয়া হলো ফলের রাজা। রাজা এই অর্থে যে, আমসহ অধিকাংশ ফল আবহাওয়া গুণে সারাবছর পাওয়া যায়। আমগাছে একদিকে পাকা আম ঝোলে, তো আরেকদিকে দেখা দেয় মুকুল। তবে মালয়ীদের কাছে সবচেয়ে জনপ্রিয় ফল কাঁঠাল সদৃশ ডুরিয়ান। দামও সবচেয়ে বেশি ফলটির।

ফল যেমন সারাবছর পাওয়া যায় তেমন এদেশের মানুষ খেতেও ভালোবাসে প্রচুর। রাস্তাঘাটে দেখা মেলে প্রচুর সংখ্যক ফলের দোকান। অন্য স্ট্রিট ফুডের সঙ্গে ভ্রাম্যমাণ ফলের দোকানগুলোতে লেগে থাকে ক্রেতাদের ভিড়। রাস্তার পাশে হলেও ধুলাবালি না থাকায় খেতে কোনো দ্বিধা থাকে না।

মালয়েশিয়ার ফল। ছবি: বাংলানিউজদোকানি ও ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এখানকার ফলে কোনো প্রকার ফরমালিন দেওয়া হয় না। ধরা পড়লেই গুনতে হয় জরিমানা।

মালয়েশিয়ায় সারাবছর পাওয়া যায় ডুরিয়ান, আম, কাঁঠাল, তরমুজ, বাঙ্গি, ড্রাগন, আনারস, পেয়ারা, কিউই, রক মেলন উল্লেখযোগ্য। তবে বছরের নভেম্বর-ডিসেম্বর মাসের ফল রামবুতানও ব্যাপক জনপ্রিয় এখানে।

মালয়েশিয়ার দোকানে কাটা ফল। ছবি: বাংলানিউজআবহাওয়া গুণেই সারাবছর পাওয়া যায় সব ফল। মূলত বর্ষাই এখানে প্রধান ঋতু। সারাবছর থাকে বর্ষা। নভেম্বর-ডিসেম্বরে বেশি। এছাড়া বাকি সময় ক্যামেরন হাইল্যান্ড ছাড়া গ্রীষ্ম-বর্ষার মিশ্রণই বলা যায়। এ আবহাওয়া ফল ফলানোর জন্য আদর্শ।

কেউ যদি ফল কেজিতে কিনে খেতে না চান কিংবা কেটে খাওয়া ঝামেলা মনে করেন তাহলে দোকানে দাঁড়িয়েই খাওয়ার ব্যবস্থা আছে। আম, আনারস, পেয়ারা, তরমুজ প্রভৃতি ফল ২-৩ রিঙ্গিতে কাটা ও লবণ দেওয়া অবস্থায় খেতে পারবেন। পাবেন ঠাণ্ডা স্বাভাবিক দুরকমই। যে যেটা পছন্দ করেন।

মালয়েশিয়ায় ফলের সম্ভার। ছবি: বাংলানিউজআর কেজিতে কিনতে চাইলে ডুরিয়ান ৩০ থেকে ১০০ রিঙ্গিত, কলা ৪, ড্রাগন ৭-৮, রামবুতান ৫, আনারস ২ রিঙ্গিত পিস, কাঁঠাল ৪ রিঙ্গিত কেজি, কিউই, বাঙ্গি, পেয়ারা ৭ থেকে ৩ রিঙ্গিতে পাওয়া যায়। পাকা আম বিক্রি হয় ৭ থেকে ১৫ রিঙ্গিত। প্রায় সব ফল বিক্রি হয় কেজিতে।

রাস্তার পাশে দোকানে ঝোলানো ফ্রেশ ফল দেখলেও প্রাণ জুড়িয়ে যায়। মালয়েশিয়ায় বেড়াতে এলে খেতে ভুলবেন না। তবে সবচেয়ে জনপ্রিয় ফল ডুরিয়ান দেখতে কাঁঠালের মতো হলেও খেতে কিন্তু অন্যরকম। প্রথমবার খাওয়ায় নাক সিঁটকালেও পরে নাকি সেই ব্যক্তিই বারবার খেতে চান।

আসিফ আজিজ।

আসিফ আজিজ, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর


রেস্টুরেন্ট ব্যবসায় ঝুঁকছে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৭
এএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa