[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩ ফাল্গুন ১৪২৪, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

দুনিয়ার সেরা গতির গাড়িগুলো নামছে প্রতিদ্বন্দ্বিতায়

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৫ ১:০১:৩৭ পিএম
এফ ১ রেসের জন্য প্রস্তুত গাড়িগুলো

এফ ১ রেসের জন্য প্রস্তুত গাড়িগুলো

সিঙ্গাপুর থেকে: যারা গতিকে ভয় পান, মৃত্যুকে ভয় পান তাদের জন্যে এ খেলা নয়। বরং গতির মাদকতায় ভরে ওঠা দুনিয়ার সবচেয়ে ব্যায়বহুল খেলা এ ‘ফর্মূলা ১’ (এফ ১)।

শেষবারের মতো সিঙ্গাপুরে আয়োজিত হতে যাচ্ছে ‘এফ ১’ রেস। যেখানে দুনিয়ার সবচেয়ে গতিশীল গাড়ি এবং তার চালকরা অংশ নিচ্ছেন। গত ১০ বছর ধরেই সিঙ্গাপুর এ টুর্নামেন্টের আয়োজন করে আসছে। তবে আগামী বছর থেকে ফেডারেশন ইন্টারন্যাশনাল দ্য অটোমোবাইল (এফআইএ) খেলাটি সিঙ্গাপুর থেকে সরিয়ে হয়তো মধ্যপ্রাচ্যে নিয়ে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। 

কারণ হিসেবে স্থানীয়রা মনে করছেন আয়োজনের খরচের তুলনায় ‘এফ ১’ রেস আয় করতে পারেনি। 

তবে দুনিয়ার গাড়ি আর গতিপ্রিয় মানুষের জন্যে স্বপ্নের রেস এ ‘এফ ১’। রেস ঘিরে আয়োজনের অংশ হিসেবে মেরিনা বে সেন্ডসের আশপাশের সড়কগুলো এরইমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। কারণ সড়কগুলো ব্যবহৃত হবে রেসের জন্যে। 

‘এফ ১’ কাভার করতে পুরো বিশ্ব থেকে দু’শ’র বেশি স্পোর্টস জার্নালিস্ট এরইমধ্যেই উপস্থিত হয়েছেন সিঙ্গাপুরে। শহরের হোটেল-মোটেলগুলোতে তিল ধারনের ঠাঁই নেই। তবে তারা কেউই মূল ভিডিও নিতে পারবেনা। সবাইকেই এফআইএ’র অফিসিয়াল ভিডিও ব্যবহার করতে হবে। মূলত ‘এফ ১’ এর মাদকতায় ভাসছে সিঙ্গাপুর।

এফ ১ রেসের জন্য প্রস্তুত গাড়িগুলো 

গত ২৬ আগস্ট প্রথম ঘুরে আসা হয় ‘এফ ১’ এর ট্র্যাক, দেখে আসা হয় কিছু গাড়ি। মূল দিনগুলোতে থাকতে পারবো না বলে আফসোস হচ্ছিল। এর মধ্যে শুক্রবার সকালে হাতে টিকিট ধরিয়ে দেন এশিয়ান জার্নালিজম ফেলোশিপের অ্যাডমিন অফিসার সুয়ে আন। তবে এটা একদিনেরই টিকিট। 

সিঙ্গাপুরের ‘এফ ১’ বিখ্যাত কারণ এটি রাতে অনুষ্ঠিত হয়। একে ‘এফ ১ নাইট রেস’ও বলা হয়। পুরো সিঙ্গাপুর শহর তখন রঙ্গিন হয়ে ওঠে। 

স্থানীয় সময় রাত আটটায় এ রেস শুরু হবে, শেষ হবে ১০টায়। মোট ট্র্যাক তিনশ পাঁচ কিলোমিটার। যা দুই ঘণ্টাতেই শেষ হয়। আর একটি লেপে অতিক্রম করে পাঁচ দশমিক চার কিলোমিটার দূরত্ব।  

এটা এক এলাহী আয়োজন। ছোট এ শহরে ২০ হাজারের বেশি বিদেশি অতিথি আসেন এই রেস দেখতে এবং সংশ্লিষ্ট কাজে। দুনিয়ার সেরা গাড়ি কোম্পানির কর্মকর্তার উপভোগ করেন এ রেস। আর দুনিয়ার সেরা ধনীরা বুক করে হসপিটালিটি বক্সগুলো।

এফ ১ রেসের জন্য প্রস্তুত ট্র্যাক 

ফেরারি, ল্যান্ড রোভার, মার্সিডিজ, রেড বুল, ট্যাগ হুয়ের, ম্যাক লারেন, ভক্সওয়াগন, লিরন্টের মতো কোম্পানির রেসিং কারগুলো তাদের সর্বোচ্চ ২৯০ কিলোমিটার গতি তোলে প্রতি ঘণ্টায়। 

সব মিলিয়ে এ ট্র্যাকে কাজ করেন ৯০০ জনের বেশি ভলান্টিয়ার। ট্র্যাকের বিভিন্ন অংশ ৯০ ডিগ্রি বাঁকেও থাকে। এসব স্থানে বেশ সতর্ক থাকতে হয় চালককে। গত বছরের চ্যাম্পিয়ন জার্মানির নিকো রোসবার্গ এবারো অংশ নিচ্ছেন মার্সিডিজ ব্র্যান্ডের গাড়ি নিয়ে। সেবার মাত্র ১ মিনিট ৪২ সেকেন্ডে জয় পেয়েছিলেন তিনি। 

স্থানীয়রা জানিয়েছেন, ‘এফ ১’ রেসের সময় সিঙ্গাপুরের বিভিন্ন প্রান্ত থেকেই শোনা যায় গাড়ির গর্জন। 

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa