[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৫, ২১ জুন ২০১৮

bangla news

প্যারিসে ঈদুল আজহা উদযাপন

ফ্রান্স করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-০১ ৯:২৫:৫২ পিএম
প্যারিসে ঈদুল আজহার জামাত-ছবি-বাংলানিউজ

প্যারিসে ঈদুল আজহার জামাত-ছবি-বাংলানিউজ

ফ্রান্স: যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য়ের মধ্য দিয়ে প্যারিসে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।

বিশ্বের বিভিন্ন দেশের বিপুল সংখ্যক মুসল্লি নিয়ে ফ্রান্সের জাতীয় মসজিদে সকাল ৯টায় জামাত অনুষ্ঠিত হয়। প্যারিসে বাংলাদেশিদের ব্যবস্থাপনায় পৃথক পৃথক তিনটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বাংলাদেশিদের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ইস্তার বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টারে। সেখানে সকাল ৮টা, ৯টা ও ১০টায় তিনটি জামাত অনুষ্ঠিত হয়। প্যারিস ও এর পার্শ্ববর্তী বিভিন্ন শহর থেকে হাজারো প্রবাসী এতে অংশ নেন।  

এছাড়া ওভারভিলায় বাংলাদেশি কমিউনিটি মসজিদে সকাল সাড়ে ৭টা থেকে বেলা ১২টা পর্যন্ত পর পর বেশ কয়েকটি জামাত অনুষ্ঠিত হয়।

মেট্রো হোশ জামে মসজিদে সকাল ৯টায় একটি জামাত অনুষ্ঠিত হয়। এতে ঈদের খুতবা ও নামাজে ইমামতি করেন মাওলানা বদরুল ইসলাম।

দলমত-নির্বিশেষে বাংলাদেশি ছাড়াও স্থানীয় ও বিভিন্ন দেশের মুসলমানরা ঈদের জামাতে অংশ নেন। জামাতে নারী ও শিশুদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য।

ঈদের জামাতগুলোতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়। জামাত শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।

ঈদের অনুভূতি প্রকাশ করতে বিশিষ্ট ব্যবসায়ী ও ফেনী সমিতির সহ-সভাপতি আলাউদ্দিন আল মামুন বাংলানিউজকে বলেন, ঈদের জামাতের এই সময়টির জন্য আমরা প্যারিস প্রবাসীরা সারাবছর অপেক্ষা করি। ব্যস্ত প্রবাস জীবনে একমাত্র এখানে সবার সঙ্গে দেখা হয়। 

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৭
আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa