[x]
[x]
ঢাকা, শনিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৬ মে ২০১৮

bangla news

সংসদীয় দলের সঙ্গে অস্ট্রেলিয়া প্রবাসীদের মতবিনিময়

নিউজডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-০৮ ৬:৩৮:২০ পিএম
মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন দীপুমণি; ছবি: বাংলানিউজ

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন দীপুমণি; ছবি: বাংলানিউজ

ক্যানবেরা, অস্ট্রেলিয়া: ক্যানবেরায় বাংলাদেশ দূতাবাস মিলনায়তনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দের সাথে ৮ আগস্ট মঙ্গলবার অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বালাদেশের রাষ্ট্রদূত কাজি ইমতিয়াজ হোসেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপুমণিও এতে  বক্তব্য রাখেন।অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মুহাম্মদ ফারুক খান এমপি ও সেলিম উদ্দিন এমপি। এছাড়া উপস্থিত ছিলেন সোহরাব উদ্দিন এমপি, গোলাম ফারুক খন্দকার প্রিন্স এমপি, রাজি মোহাম্মদ ফখরুল এমপি ও বেগম মাহজাবিন খালেদ এমপি প্রমুখ।

ডা. দীপুমণি তার বক্তৃতায় বঙ্গবন্ধু শেখ মুজিব ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে এই মহিয়সী নারীর ঐতিহাসিক ভূমিকার কথা স্মরণ করেন। এর পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নানামুখী অর্জনের খুঁটিনাটিও তুলে ধরেন।

প্রবাসীদের অবদানের প্রশংসা করে তিনি বলেন, কেবল রেমিট্যান্স পাঠিয়ে নয়, প্রবাসীরা আজ বিশ্বের নানা প্রান্ত থেকেই শিক্ষা, স্বাস্থ্য, গবেষণাসহ বিভিন্ন সেক্টরে ভূমিকা রাখছেন। আমরা তা কৃতজ্ঞতার সাথে স্মরণ করি। আপনারা প্রত্যেকেই আমাদের দেশের একেকজন শুভেচ্ছাদূত।

প্রবাসীদের ভোটাধিকারের প্রসঙ্গে দীপুমণি বলেন, এব্যাপারে দ্রুতগতিতে কাজ এগিয়ে চলছে। এ ব্যাপারে নির্বাচন কমিশনেরও গুরুত্বপূর্ণ একটা ভূমিকা রয়েছে। প্রবাসীদের প্রত্যাশার কথা আমরা নির্বাচন কমিশনের কাছে পৌঁছে দেবো।

তিনি উপস্থিত প্রবাসীদের একটি সুখবর দিয়ে বলেন, সিডনিতে বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার অফিস খোলার সিদ্ধান্ত চুড়ান্ত হয়েছে। অচিরেই সিডনিতে এই অফিসের কার্যক্রম শুরু হবে। 

এসময় তিনি উপস্থিত প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

মুহাম্মদ ফারুক খান এমপি তার বক্তৃতায় বলেন, অস্ট্রেলিয়া সরকারের বিভিন্ন পর্যায়ে মিটিং করে জানলাম, অস্ট্রেলিয়ায় চিকিৎসা, শিক্ষাসহ বিভিন্ন খাতে বাংলাদেশিরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ কারণে আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ। বিদেশে যখন বাংলাদেশের প্রশংসা শুনি তখন গর্বে বুক ভরে যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ফারুক খান বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নযাত্রা আজ বিশ্বব্যাপী প্রশংসিত। বিশ্বব্যাংকসহ অনেক সংস্থাই আজ বিভিন্ন পরিসংখ্যানে বলছে, অচিরেই বাংলাদেশ পৃথিবীর অন্যতম অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হবে।

জাতীয় পার্টির নেতা জনাব সেলিমউদ্দিন এমপি তার বক্তব্যে বলেন, জাতীয় পার্টি একদিকে সংসদে সরকারের কঠোর সমালোচনা করছে, অন্যদিকে সংসদের প্রধান বিরোধী দল হিসেবে গঠনমূলক ভূমিকা রাখছে।

মতবিনিময় সভায় প্রবাসীদের পক্ষ থেকে বিভিন্ন মতামত তুলে ধরেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাত মিল্টন, পলিসি অ্যানালিস্ট ড. এজাজ মামুন, সাংবাদিক স্বপ্না ঘোষাল, ডা. শাহরিয়ার, জাকির হোসেন প্রধানিয়া, আশা নাজনীন, ড. মাইনউদ্দিন মিলন এবং নগর পরিকল্পনাবিদ ড. কামালউদ্দিন।

উল্লেখ্য, গত ১ আগস্ট থেকে এক সপ্তাহের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাতজন এমপিসহ এগারো সদস্যের একটি প্রতিনিধিদল নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সফর করেন।বাংলাদেশ সময়:১৮৩৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৭
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa