ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭

bangla news

কাতারে অবরোধের ছাপ নেই 

আমিনুল ইসলাম, কাতার প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৬ ৮:২৪:২৬ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দোহা: কাতারের উপর জল, স্থল ও আকাশপথে আরব দেশগুলোর কূটনৈতিক ও অর্থনৈতিক অবরোধের প্রায় এক মাসের বেশি সময় পেরিয়ে গেছে। 

তা সত্ত্বেও তেল-গ্যাস সমৃদ্ধ উপসাগরীয় এ ছোট্ট দেশটির চোখ ঝলসানো মল ও বিলাসবহুল হোটেলগুলোতে অবরোধের চিহ্ন খুব কমই চোখে পড়ছে।

সম্প্রতি সৌদি জোটের অবরোদ্ধের কারণে অভ্যন্তরীণ চাহিদা মেটাতে মুদি দোকানগুলো ইউরোপ ও তুরস্কের মাংস ও খাদ্যদ্রব্যাদির মার্কেট দখল করে নিয়েছে।

তাছাড়াও মাত্র এক মাস আগে অস্ট্রেলিয়া থেকে দেশটির প্রধান বন্দর দিয়ে ৪ হাজার ৩০০টি গাড়ি ও ভেড়া আমদানি করা হয়েছে।

রাজধানী দোহায় আগের মতোই ভিড় জমাচ্ছে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা লোকজন। ভিড় জমাচ্ছে বিভিন্ন ফুটবল দলের খেলোয়াড়েরাও।

গত সপ্তাহেই দোহার একটি জমকালো মলে ভক্তদের সঙ্গে সময় কাটিয়েছেন বিখ্যাত ফুটবল দল বার্সেলোনার খেলোয়াড় জেরার্ড পিকে, সার্গিও বাসকেটস ও জর্ডি অ্যালবা। এখানেই অনুষ্ঠিত হবে ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট।

চলমান পরিস্থিতিতে বিভিন্ন জায়গায় শোভা পাচ্ছে কাতারি পতাকা। দেশটির ৩৭ বছর বয়সী আমির শেখ তামীম বিন হামাদ আল থানিকে সমার্থন জানিয়ে বিভিন্ন জায়গায় স্বাক্ষরিত হচ্ছে বিশাল সাইনবোর্ড।

গত জুনের শুরুর দিকে মধ্যপ্রাচ্যজুড়ে সন্ত্রাসবাদ ও উপসাগরীয় দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ আটটি দেশ। 

যদিও বরাবরই সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগ অস্বীকার করে আসছে এক ঘরে হয়ে পড়ে থাকা কাতার। সৌদি জোটের অবরোধকে কাতারের সার্বভৌমত্বের প্রতি আক্রমণ বলেও অভিহিত করেছে দেশটি।

গুরুত্বপূর্ণ হচ্ছে, গড় মাথাপিছু আয়ের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে ধনীদেশগুলোর অন্যতম কাতার। ফলে কাতারের জনগণ প্রতিবেশী উপসাগরীয় দেশগুলোর নাগরিকদের চেয়ে তুলনামূলকভাবে বেশি প্রভাবশালী।

কাতারের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ আবদুল্লাহ বিন সৌদ আল থানি জানান, দেশটির রয়েছে ৩৪০ বিলিয়ন বা ৩৪ হাজার কোটি ডলারের রিজার্ভ।
এছাড়া নিউইয়র্ক ও লন্ডনের মতো বড় শহরগুলোর আন্তর্জাতিক বিলাসবহুল ব্র্যান্ডগুলোতেও বিশাল অংকের বিনিয়োগ রয়েছে কাতারের।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa