[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

সচেতন হলেই কম খরচে বিশ্বমানের চিকিৎসা ব্যাংককে

জাহিদুর রহমান,স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-২০ ৯:০৭:১৯ এএম
বিভারাম ইন্টারন্যাশনাল হসপিটাল

বিভারাম ইন্টারন্যাশনাল হসপিটাল

ব্যাংকক (থাইল্যান্ড) থেকে ফিরে: প্রায় অভিন্ন চিকিৎসক। তুলনামূলক সাশ্রয়ী মূল্যে রোগ নির্ণয় থেকে আন্তর্জাতিকমানের চিকিৎসা সুবিধা। তা সত্ত্বেও বাংলাদেশের অনেক রোগীই ছোটেন পাঁচ তারকা মানের বিলাসবহুল হাসপাতালে। তারা মূলত ছোটেন ব্রান্ডের পেছনে। প্রতিযোগী অন্য হাসপাতাল সম্পর্কে নূন্যতম ধারণার অভাবে।

সেখানে চিকিৎসার পাশাপাশি সার্ভিস চার্জেও বেশি অর্থ গুনতে হয় রোগীদের। এভাবে রোগীদের অনেক অর্থই অপচয় হয়। অথচ একটু সচেতন হলে তারা নিজেরাই সঠিক ও আন্তর্জাতিকমানের চিকিৎসা সেবা পেতে পারেন থাইল্যান্ড থেকে। সেটাও তুলনামূলক কম খরচে।

বাংলাদেশের রোগীদের সম্পর্কে বাংলানিউজকে এমনটিই বলছিলেন পার্কিন নীতিচোতিকান।

থাইল্যান্ডের সেরা হাসপাতালগুলোতে শীর্ষ পদে কাজ করেছেন পার্কিন নীতিচোতিকান। এখনো করছেন। বাংলাদেশসহ বিশ্বের নানা দেশ থেকে আসা রোগীদের নিয়ে দীর্ঘদিন ধরেই কাজের অভিজ্ঞতার অালোকে রোগীদের খরচ সাশ্রয়ে সচেতনতার ওপর গুরুত্ব দেন তিনি।

বর্তমানে পার্কিন নীতিচোতিকান কাজ করছেন বিভারাম ইন্টারন্যাশনাল হসপিটালে। ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ডিরেক্টর হিসেবে। 

থাইল্যান্ডে বাংলাদেশি প্রবাসীদের নিয়ে নানা অর্জন, সম্ভাবনাসহ বৈচিত্র্যময় বিভিন্ন খবর তুলে ধরে বাংলানিউজ।

বিষয়টি বাংলাদেশের মাহমুদুর রহমান রনির মাধ্যমে জানতে পেরে নিজ থেকেই বাংলানিউজের সঙ্গে কথা বলার আগ্রহ প্রকাশ করেন পার্কিন নীতিচোতিকান।

রনি নিজেও কাজ করেন বিভারাম ইন্টারন্যাশনাল হসপিটালে। ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজার পদে।

ব্যাংককের সুকম্ভিত থেকে মাত্র ৫০ মিনিটের দূরত্বে পাতানাকায় অবস্থান বিভারাম ইন্টারন্যাশনাল হসপিটাল।রোগীদের সঙ্গে হাসপাতালের চিকিৎসকরা

বিভাবাদী হসপিটাল গ্রুপের পরিচালনায় রামকামহ্যাং হসপিটাল ছাড়াও কেবলমাত্র ব্যাংককেই রয়েছে এ হাসপাতালটির আটটি শাখা। এছাড়াও গোটা থাইল্যান্ডে রয়েছে ৩০টি হাসপাতাল। নতুন করে তাদের চিকিৎসা সেবা তালিকায় যুক্ত হতে যাচ্ছে আরো সাতটি হসপিটাল।

এছাড়াও কম্বোডিয়ায় বিভারাম ইন্টারন্যাশনালের রয়েছে আরো একটি হসপিটাল।

বিভিন্ন দেশ থেকে থাইল্যান্ডে চিকিৎসার জন্যে রোগীরা আসেন বামরুনগ্রাদ, ব্যাংকক, পিয়াথাই, বিভারাম, পিয়াভেদ, পাওলোর মতো হসপিটালে।তবে সঠিক ও যথাযথ ধারণার অভাবে অযথা ব্রান্ডের পেছনে ছুটে বাড়তি অর্থ গুনতে হয় অনেককে।

পাঁচ তারকা মানের সেসব হাসপাতালে চার্জ অনেক বেশি। তবে চিকিৎসার মান কিন্তু একই। কারণ এসব হাসপাতালে কোনো বিদেশি চিকিৎসক কাজ করেন না। থাই অভিজ্ঞ চিকিৎসকরা ঘুরে ফিরেই এক হাসপাতাল থেকে কাজ করেন অন্য হাসপাতালে।

রোগীদের খরচের আরেকটি কারণ বাসা ভাড়া। তারা সুকম্ভিটের মতো ব্যস্ত এলাকায় থাকা হাসপাতালগুলোতে চিকিৎসার জন্যে গেলে রোগীর সঙ্গে থাকা স্বজনদের বাসা ভাড়া নিতে হয় আশেপাশের এলাকায়।

যেখানে হোটেল, ‍অ্যাপার্টমেন্ট বা কন্ডোমনিয়াম ভাড়া বাণিজ্যিক এলাকার মতোই। যে কারণে রোগীর স্বজনদের খরচের ধাক্কাটা এদিক দিয়েও সামলাতে হয়।

তবে পাঁচ তারকা মানের হাসপাতালের তুলনায় প্রায় ২০ ভাগ কম মূল্যে প্রায় অভিন্ন চিকিৎসা সেবাই মিলবে বিভারাম ইন্টারন্যাশনাল হসপিটালে। কারণ আমাদের বৈশিষ্ট্যই হচ্ছে, বাণিজ্য নয় রোগীদের আমরা দেখি সংবেদনশীল মানবিক দৃষ্টিভঙ্গি দিয়ে।

নিজের হাসপাতাল সম্পর্কে এমনটিই বলছিলেন পার্কিন নীতিচোতিকান।

আমাদের হাসপাতালে দিন দিন বাড়ছে বিদেশি রোগীর সংখ্যা। সে তুলনায় পাল্লা দিয়ে বাড়ছে বাংলাদেশ থেকে আসা রোগীর সংখ্যাও।

কারণ অসংখ্য মানুষ ব্রেন, ক্যানসার, হার্ট, অর্থোপেডিক্সের মতো বিশেষায়িত সেবা নিতেই আস্থা রাখেন বিভারাম ইন্টারন্যাশনাল হসপিটালের ওপর।

মনে করুন, আপনার বুকে ব্যাথা অনুভব করছেন, সিম্পল প্রেসারটা মাপা হলো। বিলাসবহুল হাসপাতালে আপনাকে যেখানে গুনতে হবে ১০০০ বাথ সেখানে আমাদের এখানে মাত্র ২০০ বাথ। বড় কথা আমাদের কোনো সার্ভিস চার্জই নেই। 

এছাড়াও আমরা রোগীদের এয়ারপোর্ট থেকে হোটেল হয়ে হাসপাতালে আনা-নেওয়ার ক্ষেত্রেও কোনো চার্জ নেই না।

মোটের ওপর ব্যাংককের বিলাসবহুল হাসপাতালগুলোর তুলনায় আমাদের খরচও অনেক কম। কিন্তু সেবাটা অভিন্ন।

যারা এ খবর পড়ছেন। বিশেষ করে বাংলানিউজের পাঠকদের জন্যে কোনো আর্কষণ?

অবশ্যই তুলনামূলক সাশ্রয়ী মূল্যের ওপর আরেকটু বেশি ডিসকাউন্ট। বিশেষ করে সার্জারি ও ভর্তি রোগীদের ক্ষেত্রে বিলের ১৫ থেকে ২০ ভাগ ছাড় দেওয়া হবে। এমন প্রতিশ্রুতি পার্কিন নীতিচোতিকানের।

যোগাযোগ- মাহমুদুর রহমান রনি, ম্যানেজার
ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট বিভাগ, বিভারাম ইন্টারন্যাশনাল হসপিটাল, ফোন +66928287228 অথবা +66909083231

হাসপাতালের ওয়েবসাইটের ঠিকানা- www.vibharam.com

বাংলাদেশ সময়: ০৯০৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa