Alexa
ঢাকা, শুক্রবার, ৯ আষাঢ় ১৪২৪, ২৩ জুন ২০১৭

bangla news

কানাডায় স্থায়ী হতে এখনই আবেদন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-২২ ১১:২৭:৫৯ এএম
টরন্টো শহরের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

টরন্টো শহরের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

ঢাকা: উত্তর আমেরিকার উন্নত দেশ কানাডায় অভিবাসী হওয়ার নতুন দুয়ার খুলছে এবার। চলতি ফেব্রুয়ারিতেই আসছে ওন্টারিও প্রভিন্সনাল প্রোগ্র্যাম (OINP) এর ঘোষণা। সঙ্গে নাগরিকত্ব প্রত্যাশী অভিবাসীদের জন্য অন্যান্য প্রোভিন্সনাল প্রোগ্র্যামের পাশাপাশি এক্সপ্রেস এনট্রি তো রয়েছেই।

এর মাধ্যমে মূলত অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক বিবেচনায় আটলান্টিক পাড়ের কানাডায় অভিবাসীবাসন প্রত্যাশীদের প্রথম পছন্দ অন্টারিওতে পাড়ি দেওয়ারই সহজ সুযোগ তৈরি হচ্ছে। বহুকৃষ্টির দেশ কানাডায় শিক্ষা, চিকিৎসা, চাকরি, ব্যবসা, আবহাওয়া সবকিছুতেই আর সব প্রদেশের চেয়ে এগিয়ে আছে অন্টারিও। এ প্রদেশের রাজধানী টরন্টোও অভিবাসীদের পছন্দের তালিকায় উপরের দিকেই আছে।

বিভিন্ন ক্যাটাগরি ও প্রোগ্রামের আওতায় ইমিগ্রেশন প্রক্রিয়া বাস্তবায়ন হয় পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডার উন্নত এই প্রদেশে। কারো যদি গ্র্যাজুয়েশন ও কাজের অভিজ্ঞতা থাকে এবং ইংরেজি বা ফ্রেন্স ভাষায় মোটামুটি দক্ষতা থাকে, তবে বহৃকৃষ্টির দেশ কানাডায় পরিবারসহ অভিবাসী হওয়া যাবে আবেদনের ৬/৭ মাসের মধ্যে।

কিন্তু প্রক্রিয়াটিতে আইনগত কিছু জটিলতা থাকায় একজন দক্ষ ও অভিজ্ঞ আইনজীবীর সহায়তায় আবেদন করলে ভুল হবার সম্ভাবনা কম থাকে। তাই যারা ২০১৬ সালের প্রোগ্রামে আবেদন করতে পারেননি তারা দেরি না করে এখনই আবেদন করুন।

Ontario’s Human Capital Priorities and Graduate Streams to Reopen
চলতি ফ্রেব্রয়ারির শেষ সপ্তাহে সবার জন্য খুলে যাচ্ছে ওআইএনপি (OINP)। এই প্রোগ্রামটিকে বিবেচনা করা হয় সবচেয়ে কাঙ্খিত প্রোগ্রাম হিসাবে। সময় খুব কম থাকায় যারা আবেদন করতে চান তাদের উচিত অভিজ্ঞ আইনজীবীর কাছে ফাইলটি জমা রাখা। যাতে সঠিক সময়ে ও সঠিক প্রক্রিয়ায় নিশ্চিতভাবে আবেদন জমা দেয়া যায়। ম‍ূলত চারটি ক্যাটাগরিতে এই প্রোভিন্সে আবেদন করা যায়। এগুলো হলো-
Ontario Express Entry, General Category (sometimes referred to as Employer Category), International Student Category এবং Business Category।

এসব ক্যাটাগরি আবার তিন ভাগে বিভক্ত। এগুলো হলো- Entrepreneur Stream, Corporate Stream ও Investors Category (discontinued)।
আপনি আপনার যোগ্যতা ও পছন্দ অনুযায়ী যে কোন ক্যাটাগরিতে আবেদন করতে পারেন।

British Colombia Provincial Program
আইইএলটিস (IELTS) এ ৫.৫ সহ ২ বছরের কাজের অভিজ্ঞ ব্যক্তিরা শুধু গ্র্যাজুয়েশন থাকলেই কানাডার অন্যতম সুন্দর এই প্রদেশে আবেদন করতে পারেন। আরো আছে ৪ ক্যাটাগরিতে বিভক্ত British Colombia Provincial Program। এগুলো হলো- Express Entry BC - Skilled Worker ও International Graduate এবং Skills Immigration: Skilled Worker ও Entry Level Semi-Skilled।
যাদের আর্থিক সামর্থ আছে তারা বিভিন্ন INVESTOR প্রোগ্রামেও সপরিবারে অভিবাসী হতে পারেন কানাডায়।

বেছে নিতে পারেন বিভিন্ন প্রোভিনশনাল প্রোগ্রাম
কানাডার মোট ১১ প্রোভিন্স ইমিগ্রেশন প্রক্রিয়া হাতে নিতে পারে। ভিন্ন ভিন্ন প্রোভিন্স ভিন্ন ভিন্ন সময়ে প্রোগ্রাম ঘোষণা করে যোগ্য লোকদের মনোনীত করতে পারে। প্রভিন্সশনাল প্রোগ্রামে আবেদনকারীর যোগ্যতা অনেক কম প্রয়োজন হয়। এক্ষেত্রে অনেক শর্তই শীথিলযোগ্য, আবার কিছু নতুন শর্তও আরোপ করতে দেখা যায়। BRITISH COLOMBIA PROVINCIAL PROGRAM এখন চালু আছে, সাথে ONTARIO PROVINCIA NOMINE PROGRAM চালু হতে যাচ্ছে। এছাড়া খুব দ্রুত চালু হতে যাচ্ছে, বহু কাঙ্খিত Nova Scotia।   
আপনার   আবেদনটি হতে পারে ফেডারেল স্কিল ওয়ার্কার প্রোগ্রামের আওতায় Express Entry প্রোগ্রামে।

এক্সপ্রেস এন্ট্রি (Express Entry)
সর্বশেষ ড্র অনুযায়ী সি.আর.এস পয়েন্ট এখন ৪৭৫। সুতরাং IELTS এ স্কোর যাদের ভালো এবং সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা আছে, তারাই আবেদন করতে পারেন এই প্রোগ্রামে। এটিই কানাডা ইমিগ্রেশন এর সবচেয়ে First and Attractive প্রোগ্রাম। এ প্রোগ্রামে আবেদন করার এখনই সবচেয়ে উপযুক্ত সময়। Express Entry প্রোগ্রামে No quota of NOC, No limitation of numbers.

তবে জবসহ সবচেয়ে সহজ ও ভালো একটি অফার হচ্ছে Caregivers Program। বাংলাদেশ থেকে এই প্রোগ্রামে আবেদন করে অতি দ্রুত কানাডায় স্থায়ী হওয়া যায়।

কেয়ারগিভারস প্রোগ্রাম (Caregivers Program)
এই প্রোগ্রামের মাধ্যমে Certified নার্সরা সর্বোচ্চ ৬ মাসের মধ্যে সপরিবারে কানাডায় স্থায়ী হতে পারবেন। অন্যসব প্রচলিত প্রোগ্রামের মতো ৬৭ পয়েন্ট বা সিআরএস ১২০০ প্রয়োজন নেই। এতে কেবল যাদের নার্সিংয়ে ডিপ্লোমা বা এইইচসি বা বিএসসি ডিগ্রি রয়েছে এবং যাদের আইইএলটিস পয়েন্ট ৫ তারা Live-In Caregiver Program (LCP) এর আওতায় সরাসরি আবেদন করে চাকরিসহ কানাডায় অভিবাসী হওয়ার সুযোগ পাবেন।

এ প্রোগ্রামের আওতায় দেশটিতে অভিবাসী হলে শিশু শিক্ষা ও যত্ন, Geriatric Care, Pediatric Nursing বা বয়স্কদের সেবা বা First Aid হবে প্রধান কাজ।
Trade Skilled Assessment Certificate ও Provincial Nomination ব্যতীত কোন আবেদন জমা দেয়া যাবে না। অভিজ্ঞতা কমপক্ষে ২ বছর এবং বয়স হতে হবে ২১ থেকে ৫৩ বছরের ভেতরে। এটিই কানাডার সর্বশেষ First-Come-First Serve পদ্ধতির ইমিগ্রেশন প্রোগ্রাম।

এ বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ইমিগ্রেশন আইনবিশেষজ্ঞ ও সাউথ এশিয়ান ল’ইয়ার্স ফোরাম বর্তমান সভাপতি ড. শেখ সালাহউদ্দিন আহমেদ (রাজু) এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সবার পছন্দের শীর্ষে ওন্টারিও প্রোভিন্স। এর মূল কারণ ওখানে চাকরির সুবিধা ও ওখানকার বসবাস উপযোগিতা।

এ ব্যাপারে আরও জানতে যোগাযোগ করতে পারেন ড. রাজুর সঙ্গে। পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন info@worldwidemigration.org এই ই-মেইল ঠিকানায়। যোগাযোগ করতে পারেন হোয়াটসঅ্যাপ অথবা ভাইবারে +60143300639 নম্বরে। ভিজিট করতে পারেন www.wwbmc.com ওয়েবসাইটে।

ঢাকার উত্তরায় ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন লিমিটেডের অফিসেও খোঁজ নিতে পারেন। ফোনে প্রাথমিক তথ্যর জন্য কথা বলতে পারেন ০১৯৬৬০৪১৫৫৫ বা ০১৯৬৬০৪১৯৯৯ নাম্বারে।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa