[x]
[x]
ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭

bangla news

বাংলাদেশ সম্পর্কে মালয়ীরা যা জানে

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-১৬ ১:৪৩:৫৬ পিএম
মালয়েশিয়া/ছবি: বাংলানিউজ

মালয়েশিয়া/ছবি: বাংলানিউজ

কুয়ালালামপুর থেকে: নিজেই গাড়ি ড্রাইভ করে পাহাং যাচ্ছিলেন প্রবাসী মাইনুল ইসলাম উজ্জ্বল। পথে মালয় পুলিশ সিগন্যাল দিয়ে দাঁড় করান তাকে।

গাড়ির কাগজ হাতে নিয়ে অনেকক্ষণ নেড়ে চেড়ে দেখে বিস্ময় প্রকাশ করেন। এটা তোমার গাড়ি! তুমি কিনেছ! কীভাবে সম্ভব! পুলিশটি যেনো কিছুতেই বিশ্বাস করতে পারছিলেন না নিজের চোখকে। তার কাছে বাংলাদেশ একটি দরিদ্র রাষ্ট্র। সেখানকার লোকজন মালয়েশিয়া আসে শ্রমিক হিসেবে। তারা গাড়ি কিনবে কীভাবে। দ্রুত এগিয়ে চলা বাংলাদেশ সম্পর্ক কোনো ধারণাই রাখেন না তিনি।

শুধু এই পুলিশ অফিসার নন, অনেকেই বাংলাদেশ সম্পর্কে এমন ধারণা পোষণ করেন। তবে কুয়ালালামপুর সিটির লোকজন বাংলাদেশ সম্পর্কে কিছুটা জানেন। প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষের কাছে বাংলাদেশ একটি দরিদ্র রাষ্ট্র হিসেবে পরিচিত। তারা শুধু দেখেছে বাংলাদেশের শ্রমিকদের। অনেকে বড় বড় পদে যে বাঙালিরা চাকরি করেন সে সম্পর্কেই খুব কমই জানেন তারা।

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন/ছবি: বাংলানিউজমাইনুল ইসলাম উজ্জ্বল মনে করেন, বাংলাদেশের ব্র্যান্ডিং খুবই প্রয়োজন। ব্র্যান্ডিংটা সেভাবে হচ্ছে না, ব্র্যান্ডিং করা গেলে বাঙালিরাও অনেক মর্যাদা নিয়ে থাকতে পারতো। এ জন্য মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগী হওয়া প্রয়োজন।

তিনি মনে করেন, ব্র্যান্ডিংয়ের জন্য মালয়েশিয়ায় যারা বিভিন্ন ক্ষেত্রে মর্যাদার আসনে অধিষ্ঠিত, তাদের সম্পৃক্ত করতে হবে। বিভিন্ন অনুষ্ঠানে সেসব লোকদের আনতে হবে যাদের পরিচয়টা দু’মিনিট ধরে বলা যায়। যারা সমাজের কাছে শ্রদ্ধেয় ব্যক্তি।

মাইনুল মনে করেন, মালয়েশিয়ার অনেক বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষক রয়েছেন। তারা বড় ভূমিকা রাখতে পারেন। কমপক্ষে শতাধিক পিএইচডি ডিগ্রিধারী রয়েছেন, তাদের যদি কাজে লাগানো যায় তাহলে বাংলাদেশ সম্পর্কে আমজনতার ধারণা বদলে যাবে।

কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, না তারা বাঙালি কমিউনিটির সঙ্গে যোগাযোগ করছেন, না কমিউনিটির নেতারা তাদের খুঁজে বের করছেন। বড় বড় অনেক সম্মানজনক পদে বাংলাদেশিরা রয়েছেন, যাদের খোঁজ কেউই জানেন না। অথচ এই লোকগুলো দাঁড়িয়ে যদি বলে আমি বাংলাদেশ থেকে এসেছি, আমি বাঙালি তাহলে কিন্তু বাংলাদেশ সম্পর্কে ধারণা বদলে যায়।

বাংলাদেশের ব্র্যান্ডিং প্রশ্নে কুয়ালালামপুরে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার শহিদুল ইসলাম/ছবি: বাংলানিউজর সঙ্গে কথা হয়। তিনি বলেন, আমরা কাজটা শুরু করেছি। প্রথমে বাংলাদেশ হাইকমিশনকে সুরম্য ভবনে এনেছি। যাতে কেউ দেখলে বাংলাদেশ সম্পর্কে ভালো ধারণা পোষণ করতে পারে।

শহিদুল ইসলাম মনে করেন, এ জন্য মিডিয়ার বড় ভূমিকা পালন করতে পারে। অথচ তারা শুধু বাংলাদেশের নেগেটিভ বিষয়গুলো তুলে ধরে।

দ্রুত বিকাশমান বাংলাদেশকে বহির্বিশ্বে তুলে ধরার জন্য বিশেষ কর্মসূচি নেওয়া প্রয়োজন বলে মনে করেন মালয়েশিয়া আওয়ামী যুবলীগের নেতা শেখ জহির। তিনি বলেন, যদি বাংলাদেশকে সঠিকভাবে তুলে ধরা যায়, তাহলে বাংলাদেশ সম্পর্কে তাদের একটি সম্মানের জায়গা তৈরি হবে। না হলে গরিব ও শ্রমিক শ্রেণীর ধরে নিয়ে অবহেলার পাত্র হয়েই থাকতে হবে তাদের।

**প্রবাসীদের সহি আমলনামা-৫
**মালয়ে সংকল্প, কক্সবাজারে না
**প্রবাসীদের সহি আমলনামা-৩
**প্রবাসীদের সহি আমলনামা-২
** মালয়েশিয়ায় প্রবাসীদের সহি আমলনামা
** বুকিত বিনতানের সম্প্রীতি
** মালয়েশিয়ায় বাংলাদেশিদের আস্থা ‘লাকম ইনন’
** বাংলানিউজের সিরাজ এখন মালয়েশিয়ায়


বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
এসআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

FROM AROUND THE WEB
Loading...
Alexa