ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

জাতিসংঘ অধিবেশন নিয়ে বাংলাদেশ মিশনের প্রেস ব্রিফিং

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৬
জাতিসংঘ অধিবেশন নিয়ে বাংলাদেশ মিশনের প্রেস ব্রিফিং

নিউইয়র্ক: জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদান উপলক্ষে প্রেস ব্রিফিং করেছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে এ প্রেস ব্রিফিং করেন তিনি।

রাষ্ট্রদূত মোমেন জানান, এবারের জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে অংশগ্রহণ বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল ও সুসংহত করবে। এছাড়া বৃহত্তর আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশের বহুমুখী সফলতা ও অবদানের কথা তুলে ধরারও সুযোগ তৈরি হবে।

তিনি জানান, আগামী ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় নিউইয়র্কে কর্মরত সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্রিফিংয়ে তিনি বলেন, এবারের অধিবেশনে শরণার্থী সংকট ও অভিবাসন সমস্যা অত্যধিক গুরুত্ব পাবে। মধ্যপ্রাচ্যে আইএসসহ বিশ্বব্যাপী সহিংস জঙ্গি তৎপরতার উত্থান ও এ সমস্যার স্থায়ী সমাধানে জাতিসংঘের আওতায় কার্যকর উদ্যোগ গ্রহণে বিশ্ব নেতার সচেষ্ট থাকবেন।

তিনি জানান, গত বছরের শেষ দিকে প্যারিসে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে গৃহীত Paris Climate Deal হয়। এবার অধিবেশনে বাংলাদেশসহ বেশকিছু সদস্যরাষ্ট্র ওই চুক্তিটি অনুসমর্থন করবে।

তিনি জানান, জাতিসংঘের সাধারণ পরিষদের এ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শীর্ষ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন।

এছাড়া ১৯ সেপ্টেম্বর ‘United Nations Summit on Refugees and Migrants’ প্লেনারি সেশনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। বক্তব্যে প্রধানমন্ত্রী অভিবাসন ও উন্নয়ন বিষয়ে বংলাদেশের অগ্রাধিকারসমূহ তুলে ধরবেন এবং শরণার্থী ইস্যুতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবহিত করবেন।

একইদিন বিকেলে প্রধানমন্ত্রী সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লফভেনের সঙ্গে এক গোলটেবিল সেশনে যৌথ সভাপতিত্ব করবেন। এ সময় তিনি সুষ্ঠু, নিরাপদ ও নিয়মিত অভিবাসন নিশ্চিতকরণে তার সরকারের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করবেন।

এদিন যুক্তরাষ্ট্রের Chamber of Commerce-এর একটি প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি ও সম্ভাবনা বিষয়ে মতবিনিময় বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও অংশ নেবে।

২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্ক অধিবেশনে বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখবেন। প্রতিবারের মতো এবারও তিনি বাংলায় বক্তব্য রাখবেন।

একদিন প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিবের উদ্যোগে অনুষ্ঠিতব্য High-Level Panel on Water- এর একটি বিশেষ বৈঠকে মনোনীত সদস্য হিসেবে অংশ নেবেন।
 
এরআগে ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণে ‘Summit on Refugees’-এ যোগ দেবেন। এসময় তিনি মুক্তিযুদ্ধকালে ভারতে অবস্থান নেওয়া ১ কোটি শরণার্থীর বিষয়টি উল্লেখ করে শরণার্থীদের অধিকার সুরক্ষার বিষয়ে বাংলাদেশের পক্ষে থেকে সুনির্দিষ্ট অঙ্গীকার করবেন।

ব্রিফিংয়ে আরো জানানো হয়, ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লফভেনের উদ্যোগে আয়োজিত Global Deal-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। এ সময় প্রধানমন্ত্রী টেকসই শিল্পায়ন, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়নের বিষয়গুলো তুলে ধরবেন।

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিবসহ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। এসব বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে বলে ব্রিফিংয়ে জানানো হয়।

রাষ্ট্রদূত মোমেন আরো জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন বৈঠকে অংশ নেওয়ার পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নিউইয়র্কে অনুষ্ঠেয় বিভিন্ন আন্তর্জাতিক/আঞ্চলিক সহযোগিতা সংস্থার মন্ত্রী পর্যায়ের সভায় অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।