ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদিতে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন মারা যান ২৩ জন

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৪ ঘণ্টা, জুন ২০, ২০১৬
সৌদিতে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন মারা যান ২৩ জন

রিয়াদ: মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন অন্তত ২৩ জন মারা যান। এতে আহত হন কমপক্ষে ১০২ জন।

 

সম্প্রতি সৌদি ট্রাফিক বিভাগের ২০১৫ সালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ট্রাফিক বিভাগের বরাত দিয়ে স্থানীয় পত্রিকা মক্কা ডেইলি জানায়, সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে প্রতিদিন অন্তত ১ হাজার ৪৬০টি আলাদা আলাদা সড়ক দুর্ঘটনায় এ হতাহতের ঘটনা ঘটে।

প্রতিবেদনে আরও জানানো হয়, ২০১৫ সালে মোট ৫ লাখ ১৮ হাজার ৭৯৫টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ৮ হাজার ৬৩ জন। আহত হয়েছেন কমপক্ষে ৩৬ হাজার ৩০২ জন। এর মধ্যে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে রাজধানী রিয়াদে। এরপর মক্কা ও দাম্মামে।
 
মক্কা দুর্ঘটনা ঘটার দিক থেকে দ্বিতীয় হলেও সেখানে হতাহতের সংখ্যা অন্যান্য শহরের মতোই।

প্রতিবেদনের ব্যাপারে মন্তব্য করে সোসাইটি অব ট্র্যাফিক সেফটির চেয়ারম্যান আব্দুল হামিদ আল মোয়াজিল জানান, পরিসংখ্যান হতাশাজনক। সে সঙ্গে আগামীতে এ সংখ্যা আরও বাড়ার ইঙ্গিত দিচ্ছে।

সৌদি আরবের এ সড়ক দুর্ঘটনার সংখ্যা বিশ্বের মধ্যে পঞ্চম স্থান দখল করেছে বলেও জানান তিনি।

আইনের ফাকফোকর খুঁজে বের করে সড়ক দুর্ঘটনা রোধে একটি স্বাধীন গবেষণা কমিটি করার জন্য ট্র্যাফিক বিভাগের প্রতি আহ্বান জানান তিনি।

সড়ক দুর্ঘটনা রোধে ট্র্যাফিক বিভাগের পক্ষ থেকে আরও বেশি সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ ও রাস্তায় আরও বেশি ট্র্যাফিক পুলিশ মোতায়েনের প্রতিও গুরুত্ব দেন তিনি।

বাংলাদেশ সময়: ০৬১১ ঘণ্টা, জুন ২০, ২০১৬
আরবি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।