ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

রিয়াদে ওআইসি মেলায় যাচ্ছে বাংলাদেশের ৩৬ প্রতিষ্ঠান

মোহাম্মদ আল আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, মে ১৭, ২০১৬
রিয়াদে ওআইসি মেলায় যাচ্ছে বাংলাদেশের ৩৬ প্রতিষ্ঠান

রিয়াদ: আগামী রোববার (২২ মে) থেকে রিয়াদে শুরু হচ্ছে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৫তম পাঁচ দিনব্যাপী বাণিজ্য মেলা।

রিয়াদ আন্তর্জাতিক কনভেনশন ও এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠেয় এ  মেলায় অংশ নেবে বাংলাদেশের ৩৬টি প্রতিষ্ঠান।

বৈশ্বিক এই আয়োজনে ‘মেড ইন বাংলাদেশ: আমাদের ব্র্যান্ড আমাদের গর্ব’ শীর্ষক স্লোগানে বাংলাদেশি পণ্যের প্রচার প্রচারণা চালানো হবে।

মেলা সংশ্লিষ্টরা জানাচ্ছেন, এ বছর প্রথমবারের মতো বিভিন্ন সেক্টরের ২৯টি ব্যবসা ও ৭টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ৩৬টি স্টল বসিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

মেলায় অংশ নিতে যাওয়া ব্যবসা প্রতিষ্ঠানগুলো হলো- ড্যানিশ ফুডস্ লিমিটেড, হাসেম ফুডস্ লিমিটেড, এলিন ফুড প্রোডাক্টস লিমিটেড, প্রাণ এক্সপোর্ট লিমিটেড, ইফাদ মাল্টি প্রোডাক্ট লিমিটেড, ফু-ওয়াং ফুডস্ লিমিটেড, এগ্রো-অর্গানিকা প্রাইভেট লিমিটেড, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, হিফস্ এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ, এসিআই ফুডস্ লিমিটেড, প্রাইম পুষ্টি লিমিটেড, রাজ-কামাল ইভারবেস্ট কর্পোরেশন লিমিটেড, হক ব্রাদার্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কোকোলা ফুড প্রোডাক্টস লিমিটেড, কিশওয়ান গ্রুপ, আয়ুর্বেদীয়া ফার্মেসি (ঢাকা) লিমিটেড এপি, প্রাণ ফুড লিমিটেড, আমান লাইটিংস লিমিটেড, কিউ-পয়েন্ট ফ্যাশন লিমিটেড, বুশ ক্র্যাপ্ট লিমিটেড, ক্রিসেন্ট লেদার প্রোডাক্ট লিমিটেড, আরএফএল প্লাস্টিক লিমিটেড, ডিজাইন বাই রুবিনা, মেটাডোর টুথব্রাশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গোল্ডেন জুট প্রোডাক্টস্, বাংলাদেশ টেরি টাওয়েল অ্যান্ড লিলেন ম্যানুফ্যাকচার অ্যান্ড এক্সপোর্টার এসোসিয়েশন, সাদ-মুসা ফেব্রিক্স লিমিটেড ইউনিট ১-৩, শামসুদ্দিন টাওয়েল লিমিটেড ও টওয়েল টেক্স লিমিটেড।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো হচ্ছে- বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিস (বোয়েসেল) লিমিটেড, বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা), প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, এক্সপোর্ট প্রমোশন ব্যুরো অ্যান্ড মিনিস্ট্রি অব কমার্স, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটি এবং বোর্ড অব ইনভেস্টমেন্ট।

মেলায় অংশ নিতে আগামী ২১ মে ৭ জন সরকারি কর্মকর্তাসহ ৮১ সদস্যের প্রতিনিধি দল নিয়ে রিয়াদ আসবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

জানা গেছে, মেলায় বাংলাদেশি পণ্যের মধ্যে বেশিরভাগ খাদ্য সামগ্রী, বস্ত্র, তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, প্লাস্টিক সামগ্রী, হস্তশিল্প ও বিভিন্ন মনোহারী দ্রব্যের প্রাধান্য থাকবে। বাংলাদেশি পণ্যের ব্যাপক প্রচার ও প্রসারের লক্ষ্যে সকলের জন্য উন্মুক্ত থাকবে স্টলগুলো।

এছাড়া আগামী ২৯ মে থেকে ৩০ মে এবং ৩১ মে থেকে ১ জুন যথাক্রমে জেদ্দা চেম্বার আব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং মদিনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ক্যাটালগ ও রোড শো অনুষ্ঠিত হবে।

সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করার উদ্দেশ্যে মেলার শেষ দিকে জেদ্দা ও মদীনায় ক্যাটালগ ও রোড শোর এই আয়োজন বলে বাংলানিউজকে জানিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।

বাংলাদেশ সময়: ০৭১০ ঘণ্টা, মে ১৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad