ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

২৫তম নিউইয়র্ক বইমেলার উদ্বোধন করবেন সেলিনা হোসেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৬
২৫তম নিউইয়র্ক বইমেলার উদ্বোধন করবেন সেলিনা হোসেন

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার উদ্বোধন করবেন বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

মুক্তধারা ফাউন্ডেশনের আয়োজনে আগামী ২০, ২১ ও ২২ মে তিন দিনব্যাপী এই অনুষ্ঠান হবে।

এ বছর মেলার ২৫তম বার্ষিকী। এ উপলক্ষে বেশ বড় করে আয়োজন রাখা হয়েছে।

বাংলা একাডেমি ও একুশে পুরস্কার প্রাপ্ত খ্যাতিমান লেখক সেলিনা হোসেন উদ্বোধন বিষয়ে জানিয়েছেন, মেলায় উত্তর আমেরিকার লেখক ও পাঠকদের সঙ্গে মতবিনিময়ে তিনি গভীর আগ্রহী। অনুষ্ঠানে তিনি ‘লেখক ও শিল্পীদের সামাজিক দায়িত্ব’ এই বিষয়ক মূল ভাষণ দেবেন। এছাড়া মেলার নিয়মিত অনুষ্ঠান ‘মুখোমুখি’ এবং একাধিক সেমিনারে অংশ নেবেন।

মেলায় আসার ব্যাপারে যাদের আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান, কবি নির্মলেন্দু গুণ, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সাহিত্যিক সমরেশ মজুমদার, লেখক-সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, বিশিষ্ট অভিনেতা ও লেখক আফজাল হোসেন, বিশিষ্ট ছড়াকার লুৎফর রহমান রিটন এবং কবি ও ছড়াকার সৈয়দ আল ফারুক।

এবারে নিউইয়র্কে বইমেলায় চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক, লেখক ফরিদুর রেজা সাগর উপস্থিত থাকবেন। তার সঙ্গে আরও আসছেন ওই চ্যানেলের দুই কর্মকর্তা– লেখক-গবেষক আহমাদ মাযহার ও লেখক আমিরুল ইসলাম।

পশ্চিমবঙ্গের লেখক সত্যম রায় চৌধুরী এবং প্রকাশক-লেখক ত্রিদিব কুমার চ্যাটার্জীও ২৫ বছরের বইমেলায় যোগ দেবেন। কানাডা থেকে আসছেন বাংলা একাডেমির ওয়ালিউল্লাহ পুরস্কার বিজয়ী কবি ও কথাসাহিত্যিক ইকবাল হাসান ও জার্মানি থেকে আসছেন কবি নাজমুন নেসা পিয়ারী।

শিল্পীদের মধ্যে থাকবেন সংগীত শিল্পী ফেরদৌস আরা, রবীন্দ্র সংগীত শিল্পী কমলিনী মুখার্জী ও শিল্পী নাহিদ নাজিয়া। এছাড়া শিল্পী সামিনা চৌধুরী এবং অণিমা রায়কেও আমন্ত্রণ জানানো হয়েছে।

২৫ বছর উপলক্ষে বাংলাদেশ থেকে আসছে রেকর্ড সংখ্যক প্রকাশনা সংস্থা। বাংলা উৎসব ও বইমেলার খবরের বিস্তারিত তথ্য www.ibanglautsab.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।