ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে মুক্তিযোদ্ধা ও গণসংগীত শিল্পী মোহনকে স্মরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৬
নিউইয়র্কে মুক্তিযোদ্ধা ও গণসংগীত শিল্পী মোহনকে স্মরণ

ঢাকা: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে মুক্তিযোদ্ধা ও গণসংগীত শিল্পী প্রয়াত মাহবুবুল হায়দার মোহনকে স্মরণ করা হয়েছে।

রোববার (২৭ মার্চ) নিউইর্য়কের প্রবাসী বাংলাদেশি সংস্কৃতি কর্মীদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ২৩ মার্চ মাহবুবুল হায়দার মোহনের চতুর্থ প্রয়ান দিবস উপলক্ষে স্থানীয় মিলনায়তনে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রতিবছর এখন থেকে নানা কর্মসূচির মধ্যদিয়ে মুক্তিযোদ্ধা ও গণসংগীত শিল্পী মাহবুবুল হায়দার মোহনের প্রয়াণ দিবসে ‘মোহন মেলা’ আয়োজনের ঘোষণা দেন যুক্তরাষ্ট্র থেকে বাংলায় প্রচারিত সবচেয়ে পুরাতন ও খ্যাতনামা বাংলা টিভি নিউইয়র্ক’র সিইও মীর শিবলী।


এ সময় উপস্থিত প্রবাসী বিশিষ্টজনেরা ‘মোহন মেলা’ আয়োজনের বিষয়টিকে তাৎক্ষণিক সমর্থন দিয়ে সার্বিক সহযোগিতার কথাও ব্যক্ত করেন।

মেলার পাশাপাশি জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় মুক্তিযোদ্ধা ও গণসংগীত শিল্পী মোহনের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা এবং গণসংগীত উৎসব আয়োজনের প্রস্তাব আনা হয়।

শিল্পী মোহনের স্মৃতিতে বাংলাদেশে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের কথাও ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘মন্ত্রী হওয়া যায়, বড় ব্যবসায়ী হওয়া যায়, কিন্তু একজন মুক্তিযোদ্ধা হওয়া যায় না। মাহবুবুল হায়দার মোহন দেশের মুক্তি সংগ্রামে যে অবদান রেখেছেন তার যথাযথ স্বীকৃতি রাষ্ট্রের পক্ষ থেকে এখনও মেলেনি। ’

সভায় সভাপতিত্ব করেন সংগীত শিল্পী মুত্তালিব বিশ্বাস। স্মৃতিচারণায় অংশ নেন মুক্তিযোদ্ধা শরাফ সরকার, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, সংগীত শিক্ষক ও বিটিভির সাবেক সংগীত প্রযোজক তোফাজ্জল হোসেন, বিশিষ্ট আইনজীবী মোহাম্মদ এন মজুমদার, সংগীত শিক্ষক ও শিল্পী কাবেরি দাশ, ছড়াকার মনজুর কাদের, প্রফেসর হোসনে আরা বেগম, বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান, এনা সম্পাদক মিজানুর রহমান, জনপ্রিয় কণ্ঠশিল্পী শাহ মাহবুব, প্রবাস সম্পাদক মোহাম্মদ সাইয়িদ, সাপ্তাহিক এর যুক্তরাষ্ট্র প্রতিনিধি নিহার সিদ্দিকি, রাজনীতিবিদ জাকারিয়া চৌধুরী, বিশ্বসাহিত্য কেন্দ্রের আশরাফুল হাসান বুলবুল, সাউথ এশিয়ান মিউজিক সোসাইটির বব দেবাশিস দাস, শিল্পী শিরিন রহমান, সাহিত্য একাডেমির মোশাররফ হোসেন ও রিয়েল এস্টেট ব্যবসায়ী জাকির খান।

মিনহাজ আহমেদ শাম্মুর পরিচালনায় স্মরণ সভার শুরুতে সবাইকে স্বাগত জানান মুক্তিযোদ্ধা মোহনের ছোট ভাই সাংবাদিক আকবর হায়দার কিরণ। দোয়া পরিচালনা করেন মাওলানা কাজী কাইউম। অনুষ্ঠানের চমৎকার ব্যাকড্রপ ডিজাইন করেন শিল্পী জাহেদ শরিফ।

বিশিষ্ট সাংবাদিক আবিদ রহমানের সার্বিক তত্ত্বাবধানে স্মরণ সভায় আরও উপস্থিত ছিলেন সাংবাদিক মনির হায়দার, ফ্যাশন ডিজাইনার রুনি, আমেরিকা বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রেক্সোনা মজুমদার ও সাধারণ সম্পাদক মাক্সুদা আহমেদ, আবৃত্তিকার মিথুন আহমেদ, অভিনেতা তাইয়েবুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা মুক্তিযুদ্ধের স্বপক্ষের বর্তমান সরকারের প্রতি মাহবুবুল হায়দার মোহনকে মরণোত্তর স্বাধীনতা পদক প্রদানেরও আহবান জানান।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৬
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।