ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

নিউইয়র্ক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
নিউইয়র্কে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে নিউইয়র্কে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন।

স্থানীয় সময় ১৭ মার্চ, বৃহস্পতিবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।



এতে যুক্তরাষ্ট্রে বসবাসরত শতাধিক বাঙালি শিশু অংশ নেয়। তাদের অংশগ্রহণে পুরো মিশন এক শিশুমেলায় পরিণত হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার জীবনাদর্শ তুলে ধরে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এতে জাতির পিতার নেতৃত্বে ভাষা আন্দোলন থেকে শুরু করে ২৩ বছরের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা অর্জন এবং যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনের বিভিন্ন দিক তোলে ধরা হয়।

পরে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম-এর বাণী পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে জাতির পিতার আদর্শে এগিয়ে যেতে হবে। তার আদর্শ বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের হৃদয়ে ধারণ করতে হবে।

এদিকে দিবসটি উপলক্ষে শিশুদের অংশগ্রহণে এক চিত্রাংকন প্রতিযোগিতার আয়েঅজন করা হয়। এতে স্থানীয় প্রবাসী বাঙালি ও মিশন কর্মকর্তাদের ৪৬ জন ছেলে-মেয়ে অংশ নেয়।

‘ক’ ও ‘খ’ গ্রুপের মোট ৬ জন প্রতিযোগী বিজয়ী হয়। ‘ক’ গ্রুপে ৬ষ্ঠ গ্রেডের ছাত্র মোহাম্মদ আরাফাত-উল-আলম এবং ‘খ’ গ্রুপে ৮ম গ্রেডের ছাত্রী নাদিয়া তামরীন প্রথম স্থান লাভ করে।

অনুষ্ঠানে বিজয়ীদের ‘বঙ্গবন্ধু ক্রেস্ট’ প্রদান করা হয়।

চিত্রাংকন প্রতিযোগিতার ৩জন বিদেশি বিচারক ছিলেন। তাদের মধ্যে জ্যাক সাল বলেন, বঙ্গবন্ধুর জীবনকর্ম শিল্পকলার বিভিন্ন শাখার মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে দিলে বিশ্ব মানবতা উপকৃত হবে।

পরে স্থানীয় তিনটি বাঙালি সাংস্কৃতিক প্রতিষ্ঠানের শিশু শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।