ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

থাইল্যান্ড

স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা সভা

বকুল খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা সভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্পেন থেকে: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

এতে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, মহান একুশ বাঙালি জাতির সব আন্দোলন সংগ্রামের সূতিকাথার ইতিহাসের প্রেরণা।

একুশই আমাদের ঐক্যের চেতনা। তিনি দু’টি আঙ্গিকে দিবসের তাৎপর্য তুলে ধরেন।

তিনি বলেন, আমাদের মাঝে মত ও পছন্দের অমিল থাকতে পারে। কিন্তু দেশের স্বার্থে সব মতবিরোধ ভুলে একই মঞ্চে থাকার নামই হলো দেশপ্রেম। তাহলেই দেশ, জাতি তার গন্তব্যে এগিয়ে যাবে।

তিনি বাংলা ভাষার প্রতি প্রবাসীদের গভীর মমত্ববোধ দেখে অভিভূত হন।

এরপর পর্যায়ক্রমে পররাষ্ট্র প্রতিমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বাণী পাঠ করে শোনান দূতাবাসের প্রথম শ্রম সচিব উইং শরিফুল ইসলাম ও কাউন্সিলর হারুন আল রশিদ।

আলোচনা সভায় অংশ নেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি মোজাম্মেল হোসেন তারেক, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সাবেক সভাপতি আল মামুন, জাকির হোসেন, দুলাল সাফা, গোলাম মোস্তফা জাহাঙ্গীর, মিনহাজুল আলম মামুন, জহিরুল ইসলাম নয়ন, আবদুল গফুর ফরিদ, রিজভী আলম, সাহেদুল সুহেদ, এ কে এম জহিরুল ইসলাম, ফজলে এলাহি, ফয়জুর রহমান, আব্দুর রহমান, সায়েম সরকার, খসরু চৌধুরী প্রমুখ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তারিকুল ইসলাম তরিক, লুৎফুর রহমান, আলমগীর হোসেন, সাইফুল ইসলাম, আসিফ ইকবাল, জাহাঙ্গীর আলম, আব্দুল কাইয়ুম, রফিকুল ইসলাম, হাবিবুর রহমান, এনাম আলী, আমিনুল ইসলাম, কাইউম আহমেদ মাসুক আরও অনেকে।

অনুষ্ঠানের শুরুতে কোরান থেকে তেলাওয়াত করেন দূতাবাসের কর্মকর্তা সিরাজ সোবহান। অনুষ্ঠানে মহান ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে বেহালায় মামুন কালজয়ী সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ পরিবেশন করেন।
 
বাংলাদেশ সময়: ০৬৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।