ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

কংগ্রেসম্যান ক্রাউলির সঙ্গে কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকানের বৈঠক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৬
কংগ্রেসম্যান ক্রাউলির সঙ্গে কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকানের বৈঠক

ঢাকা: যুক্তরাষ্ট্র কংগ্রেসের ১৪তম ডিস্ট্রিক্টের কংগ্রেসম্যান এবং বাংলাদেশি ককাসের প্রতিষ্ঠাতা ও কো-চেয়ার জোসেফ ক্রাউলির সঙ্গে বৈঠক করেছেন কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকান ইনক’র প্রতিনিধিরা।

বুধবার (২০ জানুয়ারি) স্থানীয় সময় বিকালে বৈঠকটি অনুষ্ঠিত হয়।



কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকান ইনক’র প্রধান উপদেষ্টা ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমানের নেতৃত্বে এই প্রতিনিধি দলে ছিলেন উপদেষ্টা আবুল কাশেম, আব্দুস সামাদ আজাদ, মিসেস শাহানারা রহমান, কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকানের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ আলী সিদ্দিকী, সেক্রেটারি জেনারেল মঞ্জুর চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম বাদশাহ ও কাজী আজিজুল হক খোকন প্রমুখ।

বৈঠকে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের শুল্কমুক্ত সুবিধাসহ জিএসপি (GSP) প্রদান ও কাউন্টার টেরোরিজমের ক্ষেত্রে বর্তমান বাংলাদেশ সরকারের জিরো টলারেন্স নীতির পক্ষে যুক্তরাষ্ট্র সরকারের সর্বাত্মক সমর্থন কামনা করা হয়।

কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলি বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে বলেন, জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশি সৈনারা গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করছেন।

তিনি আরও বলেন, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমার চম‍ৎকার বৈঠক হয়েছে।

বাংলাদেশের বিগত তত্ত্বাবধায়ক সরকার সংবিধান লঙ্ঘন করে গণতন্ত্রের ক্ষতি করেছে বলেও এ সময় তিনি মন্তব্য করেন।

জিএসপি সুবিধা প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশে বর্তমান সরকারের আমলে গার্মেন্টস সেক্টরে অনেক অগ্রগতি হয়েছে। আরও কিছুক্ষেত্রে উন্নতি প্রয়োজন।

দু’দেশের বাণিজ্যে অনেক অগ্রগতির সুযোগ রয়েছে বলেও এ সময় মত দেন জোসেফ ক্রাউলি।

বৈঠকে ক্রাউলিকে ককাসের অন্যান্য সদস্যসহ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়। তিনি এতে সম্মত হন।

যুক্তরাষ্ট্রে অবস্থানকারী বঙ্গবন্ধুর খুনী মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাশেদ চৌধুরী ও যুদ্ধাপরাধী আশরাফুজ্জামান খানকে ফিরিয়ে দেয়ার ব্যাপারে পদক্ষেপ নিতে বাংলাদেশি প্রতিনিধিরা ক্রাউলিকে অনুরোধ করেন। জবাবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফিরিয়ে দেয়ার প্রক্রিয়াটি জটিল মন্তব্য করে এ ব্যাপারে তিনি সর্বোচ্চ চেষ্টা করবেন বলে আশ্বাস দেন।

চলমান মুসলিমবিদ্বেষী হেটক্রাইমের শিকার ব্রঙ্কসে বসবাসরত মুজিবুর রহমানের উপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার ও সাজার দাবি করেছেন জানিয়ে ক্রাউলি বলেন, বাংলাদেশি মুসলমানরা শান্তিপ্রিয়, ধর্মপ্রাণ ও নিরীহ। ইতোমধ্যে আমি চিঠি ও বিবৃতি দিয়ে নিন্দা জানিয়েছি।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৬
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।