ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

কুয়েত

কুয়েত থেকে জাহিদুর রহমান

সবার উপর দেশ

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
সবার উপর দেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়েত: "সবার ওপর দেশ। দেশপ্রেম ঈমানের অঙ্গ"।

কুয়েতের খালেদিয়ায় তিন তলা ভবনে ঢুকতেই চোখে পড়ে বড় একটি  ব্যানার। সেখানেই শোভা পাচ্ছে ইসলামের এই মর্মবাণী। ভবনটির মাথায় উড়ছে  লাল সবুজের পতাকা। ভেতরে প্রবেশের আগেই দুপাশে বৃক্ষ দিয়ে সাজানো লাল সবুজের অাল্পনা। সামনে বিশাল পার্কিং। ভবনটিই মরুভূমির দেশ কুয়েতের এক টুকরো বাংলাদেশ। বাংলাদেশ দূতাবাস।

"আসলে দেশ মানেই তো মা। সবাই মাকে ভালোবাসে। মাকে যে ভালোবাসতে পারে,সে কখনো অন্যায় করতে পারে না"-প্রবাসীদের দেশপ্রেমের অভাব নেই। সেই দেশপ্রেমকে উজ্জীবিত করে দেশের ইমেজ বাড়াতেই দূতাবাসে যোগ দেবার পর মান্যবর রাষ্ট্রদূত মেজর জেনারেল আসহাব উদ্দিনের সদয় নির্দেশনায় এই উদ্যোগ" সহাস্যে কথাগুলো বলে যান বাংলাদেশ দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা মিজানুর রহমান।

২০১৩ সালের ১৭ জুলাই রাষ্ট্রদূত হয়ে কুয়েতে আসেন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা মেজর জেনারেল আসহাব উদ্দিন। ২৪ জুলাই দায়িত্বভার গ্রহণের পর পরই খোলনলচে বদলে ফেলেন দূতাবাসের চেহারা। প্রতিষ্ঠা করেন দূতাবাস কর্মকর্তাদের জবাবদিহিতা। দূতাবাসকে পরিণত করেন প্রবাসী বান্ধব দূতাবাসে।

"বাংলাদেশ অামার গর্ব,আমার অহংকার" এই স্লোগানকে সামনে রেখে মাঠে নামেন দেশের ইমেজ তৈরির মিশনে। চেষ্টা করেন কমিউনিটির সকলকে এক ছাতার নিচে আনতে। তাদের উদ্যোগকে সমষ্টি করে কমিউনিটির কল্যাণে নিজেদের নিয়োজিত করতে। সেই ধারাবাহিকতায় চলছে দূতাবাস।

"আমি নিজে সৎ থাকলেই সততা প্রতিষ্ঠার কথা বলতে পারবো। শুরু করলাম নিজের কর্মস্থল থেকেই। প্রবাসীদের বলে দিলাম,দূতাবাসের কারো বিরুদ্ধে দুর্নীতি বা অসততার কোন প্রমাণ পাওয়া গেলে জিরো টলারেন্স। তার জায়গা এটা না। দেখুন, যদি কাউকে জিজ্ঞেস করেন তার মধ্যে ৯৫ ভাগ মানুষই জবাব দেবে মা কে ভালোবাসি। দেশটা তো মা। দেশকে ভালোবাসতে হবে। এমন কিছু করা যাবে না যাতে দেশের ইমেজ নষ্ট হয়। মানে মায়ের সম্মান নষ্ট হয়। দলাদলি,অবৈধ ভিসা বাণিজ্য,বিদেশের মাটিতে দেশের মানুষের সাথে প্রতারণা,চুরি,ছিনতাইসহ নানা ধরনের অপরাধমূলক কাজ থেকে বিরত থাকলেই মা (দেশ) ভালো থাকবেন।

আমি কিন্তু মসজিদে মসজিদে গিয়ে প্রবাসী মুসল্লিদের এ ব্যাপারে উদ্বুদ্ধ করেছি। মাতৃভূমির চেতনায় উদ্ধুদ্ধ হয়ে অনেকে ভালো পথে ফিরে এসেছেন। তাদের হৃদয় ও বিবেক জাগ্রত হয়েছে। ইনশাল্লাহ অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। আমরা একটি বার্তা দিতে চাই,প্রবাসে আমরা সবাই ভালো কাজ করবো। একে অপরের জন্যে নিজেদের নিয়োজিত করবো। তাহলেই এগিয়ে যাবে দেশ। এভাবে একদিন বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে প্রিয় স্বদেশ যোগ করেন রাষ্ট্রদূত।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
আরআই

** কুয়েতে সবাই এমপি!
** সেই ‘ছোট মানুষটিই’ কুয়েতের বড় ব্যবসায়ী
** কুয়েতের বাতাসে ধ্বনিত হয় বাংলা
** কুয়েতের ডাক্তার আপা
** ‘জীবন যুদ্ধ কইত্যে কইত্যে একটা জায়গায় পৌঁছাইছি’
** কুয়েতে তথ্য প্রযুক্তি খাতে সেনা পাঠাচ্ছে বাংলাদেশ
** আইনে নেই, তবুও বেআইনি চর্চা
** পরিবেশ পেলে বিনিয়োগ যাবে কুয়েত থেকে
** কুয়েতের জন্যে বাংলাদেশের আত্মত্যাগ
** কুয়েত পুনর্গঠনে বাংলাদেশ
**  কুয়েতে বাংলাদেশের ‘প্রিন্স’ সহিদ
** হয়রানি ও নাজেহালের শিকার হচ্ছেন প্রবাসীর
** অলিদের বঞ্চনা দেখার কেউ নেই
** শিল্প-সাহিত্যেও পিছিয়ে নেই প্রবাসীরা
** বাংলাদেশিদের কাজের ঠিকানা সুলাইবিয়ার ফল-সবজির বাজারও
** পরিবর্তনের দূত মেজর জেনারেল আসহাব উদ্দিন
** কুয়েতে মানবতার ফেরিওয়ালারা!
** সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে?
** মরুর বুকে বুকভরা নিঃশ্বাস
** শ্রমিকদের মাথার মুকুট আব্দুর রাজ্জাক
** আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ
** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad