ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

কুয়েত

কুয়েত থেকে জাহিদুর রহমান

সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে?

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে? ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুরগাব (কুয়েত) থেকে: আরবিতে ‘সাবা আল খায়ের এই খেদমা ফাদদাল’ আবার ইংরেজিতে ‘গুড মর্নিং’ বলে স্বাগত জানাচ্ছিলেন মানুষটি। যার মানে দাঁড়ায়, সুপ্রভাত।

আমি কি আপনার জন্যে কিছু করতে পারি?

তবে ঠোটের আড়ালে যে অন্য আরেকটি ভাষা লুকিয়ে ছিলো, চেহারায় তা উঁকি দিচ্ছিলো বার বার। সেই কৌতূহল চাপা রাখতে না পেরে বেশ ঝুঁকি নিয়ে বাংলাতেই বললাম, ভাই আপনি কি বাংলাদেশি? সাথে সাথে মাতৃভাষায় উত্তর,‘জি স্যার আমি বাংলাদেশি। আমার বাড়ি সিলেটের দক্ষিণ সুরমার সিলামে। ’

তিনি হলেন ইসতেখার গণি (৩৪)। সততা আর একাগ্রতা মানুষকে কতটা উচ্চতায় নিয়ে যায় তার উদাহরণ ইসতেখার গণি। এসএসসি পরীক্ষা দিয়ে মরুভূমির দেশ কুয়েতে এসেছিলেন ২০০৫ সালে। শ্রমিক হিসেবে।

সামান্য ফর্ক লিফট অপারেটর হিসেবে কাজ নেন আমেরিকান জেনারেল সোলজার নামের একটি প্রতিষ্ঠানে। বেতন ছিলো ১শ’৬০ কুয়েতি দিনার। দু বছর কাজ করে তিনি যোগ দেন লিটল স্যান্ডউইচ নামের একটি রেস্টুরেন্টে ম্যানেজার হিসেবে। সেখানে বেতন ছিলো ২’শ৫০ দিনার। আগে থেকেই গড়ি চালনার অভিজ্ঞতা ছিলো। ছিলো কুয়েত সরকারের দেয়া লাইসেন্স। বর্তমান কর্মস্থলে যোগ দেন চালক পদে। জানতেন কম্পিউটার।

নিজের সততা,একাগ্রতা আর নিষ্ঠায় নজর কাড়েন মালিকের। মালিক তাকেই অফার দেন ফ্রন্ট ডেক্স সামলানোর। ব্যস হয়ে যান এখানকার ফ্রন্ট ডেস্ক ম্যানেজার। এখানে বেতন পান ৩’শ দিনার। বাড়তি আয় কমিশন। কিভাবে?

‘ধরেন মাসচুক্তিতে হোটেলের রুম ভাড়া সাড়ে চার’শ দিনার। আমি গ্রাহক বুঝে এর বাড়তি যা পাই তার ১৫ ভাগ মাস শেষে বেতনের সাথে যোগ হয় আমার হিসেবে। এভাবে বেশ ভালো আছি। আলহামদুলিল্লাহ।

সব খরচ বাদে মাসে তার সাশ্রয় হয় লাখ খানেক টাকা। আর সেই টাকাই দেশে বৈদেশিক মুদ্রা হিসেবে পাঠিয়ে দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
জেডআর/আরআই

** মরুর বুকে বুকভরা নিঃশ্বাস
** শ্রমিকদের মাথার মুকুট আব্দুর রাজ্জাক
** আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ
** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!
** ফেসবুক বন্ধ, খুললো জুতা!
** লেট বিমান!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।